সিলেটটুডে স্পোর্টস ডেস্ক

০৭ সেপ্টেম্বর, ২০১৭ ১২:৩৯

লিড নিয়ে লাঞ্চ বিরতিতে বাংলাদেশ

ছবি; ক্রিকইনফো

৪৩ রানেই ৫ উইকেট খুইয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং বিপর্যয়ে পড়ে যাওয়া বাংলাদেশ লিড নিয়ে লাঞ্চ বিরতিতে গেছে। সাব্বির রহমান ও মুশফিকুর রহিমের জুটিতে এ লিড নিয়েছে স্বাগতিকরা। ৫ উইকেটে বাংলাদেশের সংগ্রহ ৮৩ রান। ১১ রানের লিড নিয়ে লাঞ্চ বিরতিতে গেছে তারা। মুশফিক ১৬ ও সাব্বির ২০ রানে অপরাজিত আছেন।

৭২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। পিচে বল টার্ন পাচ্ছিলেন স্পিনাররা কিন্তু সেটা একেবারেই না খেলার মতো ছিলো না। বাংলাদেশকে ধসিয়ে দিয়েছেন মূলত ন্যাথান লায়ন। ৫ উইকেটের তিনটি নিয়ে ম্যাচে ১০ উইকেট পেয়েছেন তিনি।

আগের ইনিংসে বাংলাদেশকে ভোগানো ন্যাথান লায়ন এবারও হয়ে উঠেন আরও ভয়ংকর। প্রথম উইকেটটি অবশ্য নিয়েছিলেন পেসার প্যাট কামিন্স। ৯ রান করা সৌম্য সরকারকে স্লিপে ক্যাচ বানান তিনি। ইনিংসের শুরু থেকে বল করতে থাকা লায়ন সাফল্য পান ১৩তম ওভারে এসে। ডাউন দ্যা উইকেটে আসা তামিম ইকবালকে ষ্টাম্পিং করে শুরু। এরপরে আউট করেছেন ১৫ রান করা ইমরুল কায়েস ও ২ রান করা সাকিব আল হাসানকে। নাসির হোসেনের উইকেটটি তুলে নেন স্টিভ ও'কিফ। আগের ইনিংসে ৪৫ রান করা নাসির এবার ফিরেছেন ৫ রান করে।

এর আগে চতুর্থ দিনের দ্বিতীয় ওভারেই অস্ট্রেলিয়ার বাকি এক উইকেট তুলে নেয় বাংলাদেশ। আগের দিনের ৯ উইকেটে ৩৭৭ নিয়ে দিন শুরু করা অসিরা যোগ করতে পারেনি আর কোন রান। ন্যাথান লায়নকে আউট করে মোস্তাফিজ পেয়েছেন ইনিংসে চতুর্থ উইকেট। প্রথম ইনিংসে স্টিভেন স্মিথরা পায় ৭২ রানের লিড।

আগের দিনের বৃষ্টির কারণে চতুর্থ দিনে আধাঘন্টা আগেই শুরু হয় দিনের খেলা। প্রথম ওভারে বল করতে এসে মেডেন পান সাকিব আল হাসান। দিনের দ্বিতীয় ওভারেই বল হাতে নেন ছন্দে ফেরা কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। প্রথম চারটি বল কোনমতে পার করে দিলেও পঞ্চম বলে স্লিপে ইমরুল কায়েসের হাতে ক্যাচ দেন লায়ন। ৮৪ রানে ৪ উইকেট পেলেন বাংলাদেশের একাদশে একমাত্র পেসার হিসেবে খেলা মোস্তাফিজ।

বাংলাদেশের ৩০৫ রানের জবাবে ডেভিড ওয়ার্নারের সেঞ্চুরিতে ৯ উইকেটে ৩৭৭ রান নিয়েই তৃতীয় দিন শেষ করেছিলো অস্ট্রেলিয়া।

আপনার মন্তব্য

আলোচিত