স্পোর্টস ডেস্ক

০৭ সেপ্টেম্বর, ২০১৭ ২০:২১

এই সিরিজে প্রাপ্তিও অনেক : মুশফিক

ঢাকায় অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টটি জিতেই ইতিহাস গড়েছিল বাংলাদেশ। টেস্টে প্রথমবারের মতো জয় পেয়েছিল অস্ট্রেলিয়ার বিপক্ষে। চট্টগ্রামে সিরিজের দ্বিতীয় টেস্টে সুযোগ ছিল নিজেদের আরো উঁচুতে নিয়ে যাওয়ার। ম্যাচটা জিতলে বা ড্র করতে পারলে বাংলাদেশ পেয়ে যেত সিরিজজয়ের স্বাদটাও।

কিন্তু শেষপর্যন্ত তেমনটা হলো না দ্বিতীয় ইনিংসের ব্যাটিং ব্যর্থতায়। মাত্র ৪৩ রানেই ৫ উইকেট হারিয়ে ম্যাচটাও সেখানেই হেরে গিয়েছে বাংলাদেশ। অস্ট্রেলিয়া শেষপর্যন্ত পেয়েছে ৭ উইকেটের সহজ জয়। হতাশাজনক এই হারের পর নিশ্চিতভাবেই কিছুটা মুষড়ে পড়েছেন বাংলাদেশের সমর্থকরা। অবশ্য এই সিরিজ থেকে বাংলাদেশের প্রাপ্তিও কম না। অধিনায়ক মুশফিকুর রহিম অন্তত তেমনটাই মনে করছেন।

ওয়ানডেতে বাংলাদেশ এখন সমীহজাগানিয়া দল হিসেবেই আবির্ভূত হয়েছে। বাংলাদেশকে সহজ প্রতিপক্ষ ধরে নিয়ে এখন আর কোনো দলই মাঠে নামে না। নিয়মিতভাবে টেস্ট খেলার সুযোগ পেলে ক্রিকেটের আদিতম ফরম্যাটেও তেমন পরিস্থিতিই তৈরি হবে বলে মনে করেন মুশফিক। চট্টগ্রাম টেস্ট শেষে সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘আমরা গত বছর প্রথমবারের মতো ইংল্যান্ডকে হারিয়েছি। এবার হারালাম অস্ট্রেলিয়াকে। এখন ক্রিকেট বিশ্বে সবাই আমাদের সমীহ করছে। আমাদের শক্ত প্রতিপক্ষ হিসেবে দেখছে। এটা আমাদের একটা বড় অর্জন।’ ভবিষ্যতে আরো বেশি টেস্ট খেলার সুযোগ পেলে যে বাংলাদেশ আরো ভালো করতে পারবে, সেই আশার বাণী শুনিয়েছেন মুশফিক।

আরেকটি টেস্ট সিরিজ খেলার সুযোগের জন্য বাংলাদেশকে খুব বেশিদিন অপেক্ষাও করতে হবে না। এই মাসের শেষেই দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলার জন্য মুশফিকরা যাবেন দক্ষিণ আফ্রিকা সফরে। অস্ট্রেলিয়া সফরের ভুল-ত্রুটি শুধরে তখন টাইগাররা কেমন নৈপুণ্য দেখাতে পারেন, সেটাই এখন দেখার বিষয়।

আপনার মন্তব্য

আলোচিত