স্পোর্টস ডেস্ক

২৯ সেপ্টেম্বর, ২০১৭ ২১:৩৭

৩৬৯ রানে পিছিয়ে বাংলাদেশ

পচেফস্ট্রুম টেস্টে পাঁচ সেশন ব্যাট করে ইনিংস ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা। চা-বিরতির সময়ে ৩ উইকেটে ৪৯৬ রান করে ইনিংস ডিক্লেয়ার করে স্বাগতিকরা। বাংলাদেশ দ্বিতীয় দিন শেষ করে ৩ উইকেটে ১২৭ রানে। উইকেটে আছেন মমিনুল হক (২৮) ও তামিম ইকবাল (২২)। দ্বিতীয় দিন শেষে বাংলাদেশ পিছিয়ে আছে ৩৬৯ রানে।

শুক্রবার ১ উইকেটে ২৯৮ রান নিয়ে ব্যাটিংয়ে নামে দক্ষিণ আফ্রিকা। চা বিরতির আগ পর্যন্ত ৩ উইকেটে ৪৯৬ রান তোলা প্রোটিয়ারা পরে আর ব্যাটিংয়ে না নেমে ইনিংস ঘোষণা করে।

দক্ষিণ আফ্রিকার হয়ে দারুণ ব্যাটিংয়ের দিনে ডাবল সেঞ্চুরি থেকে মাত্র  ১ রান দূরে থাকতে মোস্তাফিজের বলে আউট হন ডিন এলগার। দক্ষিণ আফ্রিকার প্রথম ব্যাটসম্যান এবং সবমিলিয়ে ১২তম খেলোয়াড় হিসেবে টেস্টে ১৯৯ রানের ইনিংস খেলেন এলগার। এদের মধ্যে দুজন সঙ্গীর অভাবে ১৯৯ রান করে অপরাজিত থাকেন।

দক্ষিণ আফ্রিকার হয়ে এছাড়া আমলা ১৩৭, এইডেন মার্করাম ৯৭ রানের ইনিংস খেলেন। টেম্বা বাভুমা ৩১ এবং ফাফ ডু প্লেসিস ২৬ রানে অপরাজিত থাকেন।

দক্ষিণ আফ্রিকা ইনিংস ঘোষণার পর বাংলাদেশের হয়ে ইনিংসের গোড়াপত্তন করতে নামেন লিটন দাস ও ইমরুল কায়েস।

প্রথম ইনিংসের শুরুতেই ইমরুল কায়েসের (৭) উইকেট হারায় বাংলাদেশ। এরপর ক্রিজে মুমিনুল হক সঙ্গী হন লিটনের। লিটন (২৫) আউট হওয়ার পর ক্রিজে আসেন মুশফিকুর রহিম। মুশফিক করেন ৪৪ রান।

ওপেনিংয়ে তামিমের না থাকার কারণটা আদতে ক্রিকেটিয় নিয়ম।  চা বিরতির আগে ৬৪ মিনিট ( ১ ঘণ্টা ৪ মিনিট) ফিল্ডিংয়ে ছিলেন না বাংলাদেশের তারকা ওপেনার। চা বিরতির পর আর ব্যাটিংয়ে নাম নেমে ইনিংস ঘোষণা করে দক্ষিণ আফ্রিকা। নিয়ম অনুযায়ী, পচেফস্ট্রুম টেস্টে বাংলাদেশের ইনিংসের ৪৯ মিনিট পার না হতে তামিম ব্যাটিংয়ে নামতে পারবেন না।

শুক্রবার ১ উইকেটে ২৯৮ রান নিয়ে ব্যাটিংয়ে নামেন আমলা ও এলগার। আমলা ৬৮ এবং এলগার ১২৮ রান নিয়ে দিন শুরু করেন। প্রথম সেশনেই সেঞ্চুরি পূর্ণ করেন আমলা। দারুণ খেলছেন এলগারও। দ্বিতীয় সেশনের শুরুতে আমলা ফিরে গেলে বড় সংগ্রহই গড়ে প্রোটিয়ারা।

শফিউল ইসলামের করা ১১৮তম ওভারের তৃতীয় বলে মেহেদী হাসান মিরাজকে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন আমলা। আউট হওয়ার আগে এলগারের সঙ্গে ২১৫ রানের জুটি গড়েন তিনি।

আমলা ফিরে যাওয়ার পর ধীরে ধীরে ডাবল সেঞ্চুরির পথে হাঁটছিলেন এলগার। ১৯৯ রানে পৌঁছে যেন নার্ভাস হয়ে পড়েন তিনি। মোস্তাফিজের করা ১৩১তম ওভারের দ্বিতীয় বল। শর্ট বলে কিছু না বুঝেই মিড উইকেটে আকাশে বল তুলে দেন এলগার। মিড উইকেটে ক্যাচ নিতে কোনো সমস্যা হয়নি মুমিনুল হকের। ৩৮৩ বলে ১৫টি চার ও ৩টি ছক্কায় ১৯৯ রানের ইনিংস খেলে ডাবল সেঞ্চুরি মিসের হতাশা নিয়ে মাঠ ছাড়েন এলগার।

দক্ষিণ আফ্রিকা সফরে এখন পর্যন্ত আগের চারটি টেস্টের সব ক'টিতে ইনিংস ব্যবধানে হেরেছে টাইগাররা। সব খেলাতেই আবার টসে জিতেছিল বাংলাদেশ। শেনওয়েস পার্কে ১৫ বছর আগে খেলেছিল টাইগাররা। ওই টেস্টে জ্যাক ক্যালিসের অলরাউন্ড নৈপুণ্যের কারণে ইনিংস ও ১৬০ রানে হারতে হয়েছিল। ইতিহাসের সঙ্গে প্রোটিয়া ব্যাটসম্যানদের সাম্প্রতিক ফর্মও ভয় ধরিয়ে দিচ্ছে।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, লিটন দাস, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, শফিউল ইসলাম, মোস্তাফিজুর রহমান।

আপনার মন্তব্য

আলোচিত