সিলেটটুডে স্পোর্টস ডেস্ক

১০ জানুয়ারি, ২০১৮ ১২:৩৪

বাংলাদেশ ক্রিকেটে প্রথম টেস্ট জয়ের ১৩ বছর

আজ থেকে ১৩ বছর আগে শীতের এই দিনটাতে অন্য রকম অনুভূতি নিয়ে ঘুম ভেঙেছিল বাংলাদেশের ক্রিকেট প্রেমীদের। ২০০৫ সালের এইদিনে চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের পঞ্চম দিন ছিল সেটি। প্রতিপক্ষের ৭টি উইকেট নিতে পারলেই ইতিহাসে প্রথম টেস্ট স্বাদ। আর সেদিনই জিম্বাবুয়ের বিপক্ষে ২২৬ রানের বড় ব্যবধানে জয় পায় বাংলাদেশ। তাই আজকের দিনটি বাংলাদেশ ক্রিকেটের জন্য ঐতিহাসিক দিন। আজকের এই দিনে প্রথম টেস্ট জয়ের স্বাদ পেয়েছিল বাংলাদেশ।

ভারতের বিপক্ষে টেস্ট অভিষেক হয়েছিল ২০০০ সালের ১৩ নভেম্বর। বিশ্ব ক্রিকেটকে শুরুতেই প্রথম ইনিংসেই চারশ রান করে নাড়িয়ে দিয়েছিল বাংলাদেশ।

অভিষেক ম্যাচেই একশ ৪৫ রানের এক ইনিংস খেলে আমিনুল ইসলাম বুলবুল নিজের নাম তুলেন ইতিহাসের পাতায়। তবে ভাগ্য পুরোপুরি সঙ্গে ছিল না সেদিন। হতাশা নিয়েই শেষ করতে হয় টেস্ট। দ্বিতীয় ইনিংসে মাত্র ৯১ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। ফলাফল ভারত নয় উইকেটে বিজয়ী।

তার পাঁচ বছর পর, চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্টে প্রথম ইনিংসে তখনকার সময়ে নিজেদের সর্বোচ্চ সংগ্রহটা পেয়েছিল হাবিবুল বাশারের দল।  ২০০৫ সালের ১০ জানুয়ারি জিম্বাবুয়ের বোলিং আক্রমণ সামাল দিয়ে চারশ ৮৮ রানের পাহাড়সমান পুঁজি দাঁড় করায় টাইগাররা।

তিনশ ১২ রানেই গুটিয়ে যায় জিম্বাবুয়ের প্রথম ইনিংস। একশ ৭৬ রানের বড় ব্যবধানে এগিয়ে থাকা বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে তাড়াহুড়ো করে নয় উইকেটে দুইশ চার করে ইনিংস ঘোষণা করে।

জিম্বাবুয়ের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় তিনশ ৮১ রান। কিন্তু  একশ ৫৪ রানে গুটিয়ে যায় তারা। কেবল প্রথম টেস্ট জয় নয়, টেস্ট ইতিহাসে বাংলাদেশ নিজেদের প্রথম সিরিজ জয় পায় ওই সিরিজে।

২০০০ সালের ১০ জানুয়ারি অভিষেক টেস্টের পর ৫ বছরের মাথায় প্রথম টেস্ট জয়। পরের সময়গুলোতে আরো ৯টি টেস্ট জিতেছে বাংলাদেশ। ক্রিকেটের এই সংস্করণে টাইগারদের উন্নতিটা ছিল ধীর গতির। তবে নিজেদের মাটিতে সাদা পোষাকেও এখন ভয়ঙ্কর হয়ে উঠছে বাংলাদেশ। সর্বশেষ ২০১৭ সালের আগস্টে অস্ট্রেলিয়াকে হারানোই তার প্রমাণ। তার আগের বছর ইংল্যান্ড দলকে টেস্টে কুপোকাত করার স্মৃতিও আছে টাইগারদের। সবমিলে অভিষেক টেস্টের পর এখন পর্যন্ত ১০৪টি টেস্ট খেলেছে বাংলাদেশ। ১০টি জয়ের বিপরীতে ১৫ টেস্টে ড্র ও ৭৯ ম্যাচে হার টাইগারদের।

আপনার মন্তব্য

আলোচিত