ক্রীড়া প্রতিবেদক

২৫ জানুয়ারি, ২০১৮ ১৪:১২

টাইগারদের ব্যাটিং ব্যর্থতায় সহজ লক্ষ্য পেল শ্রীলঙ্কা

ছবি : ক্রিকইনফো

ফাইনালে যেতে হলে শ্রীলঙ্কাকে জিততেই হবে- এমন এক ম্যাচের শুরু থেকেই বাংলাদেশকে চেপে ধরেছেন লঙ্কান বোলার-ফিল্ডাররা। শ্রীলঙ্কান বোলারদের দারুণ বোলিংয়ে মাত্র ৮২ রানে গুটিয়ে গেছে বাংলাদেশের ইনিংস।

বৃহস্পতিবার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। ব্যাটিংয়ের শুরুতেই বিপদে পড়ে বাংলাদেশ। ম্যাচের তৃতীয় ওভারেই ফিরে যান ওপেনার এনামুল হক বিজয়। দলীয় পাঁচ রানের মাথায় সুরাঙ্গা লাকমালের বলে ব্যক্তিগত কোনো রান না করেই বোল্ড হন এ ওপেনার।

এরপর পঞ্চম ওভারের তৃতীয় বলে রান আউট হন ফর্মে থাকা সাকিব আল হাসান। সাজঘরে ফেরার আগে ৮ রান করেন তিনি। দুই বল পরে সাকিবকে রান আউট করা ধানুস্কা গুনাথিলাকার দারুণ এক ক্যাচের শিকার হন সিরিজে আগের তিন ম্যাচে টানা তিন অর্ধশতক হাঁকানো তামিম ইকবাল। পাঁচ রান করা এই ওপেনারের উইকেটটি তুলে নেন লাকমল।

১১তম ওভারে ফের আঘাত হানেন এই লঙ্কান পেসার। ৭ রান করে এবার দুসমান্থা চামিরার হাতে ধরা পড়েন মাহমুদুল্লাহ রিয়াদ। ১৭তম ওভারের প্রথম বলে থিসারা পেরারার বলে ক্যাচ দিয়ে ফিরে যান ১০ রান করা সাব্বির রহমান। এক ওভার পর বল করে ফের উইকেট নেন পেরারা। ৭ রান করা আবুল হাসান রাজুকে ফেরান তিনি।

এরপরও বাংলাদেশের ভরসা হয়ে ক্রিজে ছিলেন মুশফিক ও নাসির। কিন্তু ২৩তম ওভারে চামিরার বলে মুশফিক ক্যাচ তুলে দিলে শেষ হয়ে যায় বাংলাদেশের সম্মানজনক স্কোরের আশাও। দলীয় ২৩তম ওভারে আউট হবার আগে মুশফিকের সংগ্রহ ছিলো ২৬ রান।

এর তিন বল পরেই মুশফিকের পথ ধরেন নাসির হোসেন। উইকেটের পেছনে ক্যাচ দিয়ে আউট হন মাত্র ৩ রান করে। ফলে মাত্র ৮০ রান তুলতেই বাংলাদেশ হারায় ৮ উইকেট।

পরের ওভারের দ্বিতীয় বলেই সান্দাকানের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন ১ রান করা অধিনায়ক মাশরাফি। ২৪তম ওভারের শেষ বলে সান্দাকানের বলে রুবেল হোসেন আউট হলে বাংলাদেশের ইনিংস শেষ হয় মাত্র ৮২ রানে।   
 
লঙ্কান বোলারদের মধ্যে লাকমাল ৩টি, চামিরা ২টি, পেরেরা ২টি ও সান্দাকান ২টি উইকেট লাভ করেন।

এ ম্যাচে একটি পরিবর্তন আনা হয়েছে টাইগারদের একাদশে। সানজামুল হকের পরিবর্তে দলে জায়গা পেয়েছেন তরুণ পেস অলরাউন্ডার আবুল হোসেন রাজু।

আপনার মন্তব্য

আলোচিত