স্পোর্টস ডেস্ক

২৩ মার্চ, ২০১৮ ২৩:২৩

বিশ্বকাপ নিশ্চিত করল আফগানিস্তান

ক্রিকেট বিশ্বকাপ বাছাইয়ে সুপার সিক্সের শেষ ম্যাচে শুক্রবার আয়ারল্যান্ডকে ৫ উইকেটে হারিয়েছে আফগানিস্তান। এই জয়ে ওয়েস্ট ইন্ডিজের পর দ্বিতীয় ও শেষ দল হিসেবে বিশ্বকাপের চূড়ান্ত পর্ব নিশ্চিত হলো আফগানিস্তানের।

বিশ্বকাপের বাছাইপর্ব শুরুর প্রথম তিন ম্যাচেই হেরেছিল আফগানিস্তান। সুপার সিক্সে যেতে হলে একটা মিরাকলের দরকার ছিল। হংকংকে হারিয়ে আফগানদের সে সুযোগ করে দিয়েছিল নেপাল। সুপার সিক্সে বাছাইপর্বের অপরাজিত ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে বিশ্বকাপের দরজা খুলেছিল আফগানদের।

তবে আরব আমিরাতের কাছে জিম্বাবুয়ের হারই আফগানদের আশার বাতি জ্বালিয়ে দেয়। আর সমর্থকদের হতাশ করে ৩৬ বছর পর বিশ্বকাপের টিকিট ছাড়াই বিদায় নেয় জিম্বাবুয়ে। ফলে বিশ্বকাপের ১০ দলের ৯ দলই চূড়ান্ত হয়ে যায়।

হারারে স্পোর্টস ক্লাব মাঠে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় আয়ারল্যান্ড। আফগানিস্তানের বোলারদের নিয়ন্ত্রিত বোলিং-এ ৫০ ওভারে ৭ উইকেটে ২০৯ রান করে আয়ারল্যান্ড। দলের পক্ষে সর্বোচ্চ ৫৫ রান করেন ওপেনার পল স্ট্রার্লিং। এছাড়া কেভিন ও’ব্রায়ান ৪১ ও নিল ও’ব্রায়ান ৩৬ রান করেন। আফগানিস্তানের লেগ-স্পিনার রশিদ খান ৪০ রানে ৩ উইকেট নেন।

জবাবে ৫ বল হাতে রেখেই জয় নিয়ে মাঠ ছাড়ে আফগানিস্তান। দলের পক্ষে ওপেনার ও উইকেটরক্ষক মোহাম্মদ শেহজাদ ৫৪, গুলবাদিন নাইব ৪৫ ও অধিনায়ক আসগর স্তানিকজাই অপরাজিত ৩৯ রান করেন। আয়ারল্যান্ডের সিমি সিং ৩০ রানে ৩ উইকেট নেন।

গেল বছর প্রথমবারের মত ওয়ানডে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছিলো আফগানিস্তান। গ্রুপ পর্বে ৬ ম্যাচে অংশ নিয়ে মাত্র ১টি জয়ের স্বাদ পেয়েছিলো তারা। জয়টি ছিলো স্কটল্যান্ডের বিপক্ষে। পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল আগামী রোববার ফাইনালে মুখোমুখি হবে।

আপনার মন্তব্য

আলোচিত