নিজস্ব প্রতিবেদক

২১ জুলাই, ২০১৫ ১৮:২০

‘মিস্টার ডট বল’ মোহাম্মদ শহীদ!

টানা ৫০ টি ডট বল। টানা ৫০ বলে ব্যাটসম্যনদের কোনো রান নিতে দেননি। এমন বোলিংকে কি বলা যায়? অবিশ্বাস্য! হয়ত বলা যায় ‘মিস্টার ডট বল’ মোহাম্মদ শহীদ!

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে মঙ্গলবার এমন অবিশ্বাস্য কার্পণ্যই দেখিয়েছেন বাংলাদেশের পেসার শহীদ।

ঘরোয়া ক্রিকেটে টানা ভালো খেলার স্বীকৃতি পেয়েছিলেন তিনি দলে ডাক পাওয়ার মাধ্যমে। বাংলাদেশের ৭৭তম খেলোয়াড় হিসেবে টেস্ট অভিষেক হয়েছিল পাকিস্তানের বিপক্ষে। অভিষেকে নজরকাড়া পারফরম্যান্স দেখাতে না পারলেও, যত দিন গেছে ততই নিজেকে মেলে ধরছেন তিনি। 

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলমান চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে তিনি কোন উইকেট পাননি ঠিকই, কিন্তু একদিক থেকে চেপে ধরেছিলেন প্রোটিয়াদের। রানের জন্যে হাঁসফাঁস করতে থাকা প্রোটিয়ারা তাকে খেলতেই পারেনি। একের পর এক ওভার মেডেন করেছেন কিন্তু ফিল্ডারদের ব্যর্থতায় তার নামের পাশে যোগ হয়নি কোন উইকেট। 

দক্ষিণ আফ্রিকা অলআউট হয়েছে ২৪৮ রানে। শহীদ ছাড়া সব বোলারই উইকেট পেয়েছেন। চার উইকেট নিয়েছেন মুস্তাফিজ, জুবায়ের ৩ আর সাকিব, তাইজুল এবং মাহমুদউল্লাহ ১টি করে উইকেট। উইকেট না পেলেও তার বোলিং ফিগার চোখে লাগার মতোই: ১৭-৯-৩৪-০

তাকে নায়ায়ণগঞ্জে নাকি বলা হতো ‘টেপ টেনিস ক্রিকেট মাস্টার’। সে মোহাম্মদ শহীদই আজ বাংলাদেশ দলের অন্যতম সেরা এক বোলার।

২০১১ সালে ঢাকা বিভাগীয় ক্রিকেট দলের বাছাইয়ে শহীদকে নিয়ে যান মোহাম্মদ শরিফ, যিনি প্রতিশ্রুতিশীল হলেও অকালে হারিয়ে গিয়েছিলেন। শহীদ তখন টেপ টেনিস বল দিয়ে খেলার জন্য খ্যাতিমান। শরিফ তাকে সরাসরি নিয়ে যান নেটে। বলে যথেষ্ট পেস আছে তবে কারুকার্য তেমন ছিল না। কিন্তু পেসের কারণেই শহীদ ট্রায়ালে টিকে যান এবং ধীরে ধীরে নিজেকে প্রতিষ্ঠিত করেন।

‘লং স্পেলে’ বল করতে পারা মোহাম্মদ শহীদ পেস বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংয়েও মোটামুটি পারদর্শী। জাতীয় লিগের গত মৌসুমে ৭ ম্যাচে ১৩ ইনিংসে ঢাকা মেট্রোর হয়ে ১৮ উইকেট নেন ২৬ বছর বয়সী এই পেসার। ২৫টি প্রথম শ্রেণীর ম্যাচে ৫৬টি উইকেট নেওয়ার পাশাপাশি ১৬.৯৬ গড়ে ৫২৬ রানও করেন তিনি।

আপনার মন্তব্য

আলোচিত