স্পোর্টস ডেস্ক:

০৯ আগস্ট, ২০১৫ ২০:৫৪

সাফ অনূর্ধ-১৬ ফুটবল: ভারতের গোল উৎসবে ভেসে গেলো লঙ্কা

আগেরদিনই সংবাদ সম্মেলনে ভারতের কোচ ফার্নান্দেজ ঘোষণা দিয়েছিলেন, শিরোপা ধরে রাখার লক্ষ্য নিয়েই বাংলাদেশ এসছেন তারা। রোববার মাঠে সেই ঘোষণারই প্রতিফলন ঘটালো ফার্ণান্দেজের শিষ্যরা। ৫-০ গোলের বিশাল ব্যবধানে জিতে সাফ চ্যাম্পিয়ানশিপের শুভ সূচনা করলো ভারত।

প্রথম ম্যাচেই হ্যাট্টিক করে সৌরভ মেহেরও জানান দিলেন কেনো তারা ডিফেন্ডিং চ্যাম্পিয়ান। মাঠে উপস্থিত স্বল্প সংখ্যক দর্শকদের টিকিটের পয়সা উসুল করে দেন এই ফরোয়ার্ড।

রোববার বিকেলে সিলেটে পর্দা উঠে সাফ অনুর্ধ-১৬ ফুটবল চ্যাম্পিয়ানশিপের। তেমন কোনো আনুষ্ঠাকিতা ছাড়াই সাদামাটাভাবে উদ্বোধন হয় আন্তর্জাতিক এ টুর্ণামেন্টের। দুই দলের খেলোয়াড়দের সাথে করমর্দন করে অর্থমন্ত্রী টুর্ণামেন্টের উদ্বোধন ঘোষণা করেন।

খেলার শুরু থেকেই শ্রীলংকা দলকে চেপে ধরে ভারত। মূর্র্হূমূর্হ আক্রমণে ভারতীয় রক্ষণভাগকে ব্যতিব্যস্ত করে রাখে ভারতীয় স্ট্রাইকাররা।

শুরুতেই একাধিক গোলের সুযোগ পেলেও লংকান গোলরক্ষক লক্ষণ জাপার দৃঢ়তা আর স্ট্রাইকারদের ব্যর্থতায় এগিয়ে যাওয়ার একাধিক সুযোগ হাতছাড়া হয় ভারতের। অবশ্য বেশিক্ষণ অপেক্ষায় থাকতে হয়নি গত আশরের চ্যাম্পিয়ানদের। খেলার ৩১ মিনিটে ভারতের ফরোয়ার্ড সৌরভ মেহেরের দারুণ এক গোল করে এগিয়ে নেন দলকে। ১-০ গোলেই শেষ হয় প্রথমার্ধের খেলা।

দ্বিতীয়ার্ধে লংকানদের আরো চেপে ধরে ভারতকে। আক্রমণের পর আক্রমনে বিধ্বস্ত হয়ে পড়ে লঙকান ডিফেন্স। দ্বিতীয়ার্ধের প্রথম গোল পাওয়ার কৃতীত্ব অবশ্য যতোটা ভারতীয় খেলোয়াড়দের তারচেয়ে লংকান মিডফিল্ডার আফরানের। তার আত্মঘাতি গোলেই ২য় গোলের দেখা পায় ভারত।

খেলার বাকী অংশটুকু পুরোটাই সৌরভের সৌরভ ছড়ানোর। সিলেট স্টেডিয়ামে জ্বলে উঠা সবক’টা ফ্লাইড লাইটের আলো নিজের উপর টেনে নিয়ে নেন এই তরুণ। একে একে আরো দুটি গোল করেন তিনি। আত্মঘাতি গোলের বিধ্বস্ত হয়ে পড়া লংকানদের ঘুচিয়ে উঠার সুযোগ না দিয়েই এর একমিনিট পর সৌরভের শট খুঁজে পায় লংকান জাল। খেলার ৩৯ মিনিটে লংকান কফিনে সর্বশেষ পেরেকও টুকে দেন সৌরভ। তার আগে অবশ্য দ্বিতীয়ার্ধের ২১ মিনিটে মোহাম্মদ শাহাজান একটি গোল করে ব্যবধান আরো বাড়িয়ে দেন।

একেপেশে এই ম্যাচে শ্রীলংকা দু’একটি আক্রমন তৈরি করলেও ভারতীয় রক্ষণভাগের দৃঢ়তায় তা আর গোলের মুখ দেখেনি।

টুর্নামেন্টের ২য় ম্যাচে সোমবার মালদ্বীপের মুখোমুখি হবে নেপাল। আর মঙ্গলবার প্রথম মাঠে নামবে স্বাগতিক বাংলাদেশ।

আপনার মন্তব্য

আলোচিত