সিলেটটুডে স্পোর্টস ডেস্ক

২৭ আগস্ট, ২০১৫ ১৮:৪৯

সাফ অনূর্ধ্ব-১৯ ফুটবল : ট্রাইব্রেকারে বাংলাদেশের স্বপ্নভঙ্গ

সাফ ফুটবল অনূর্ধ্ব-১৯ এর সেমিফাইনালে ভারতের বিরুদ্ধে হেরে গেছে বাংলাদেশের যুবারা। ফলাফল নির্ধারণী ট্রাইব্রেকারে হেরে শিরোপা জয়ের আশা অপূর্ণ রেখেই বিদায় নিল বাংলাদেশ।

বাংলাদেশের বিপক্ষে জিতে ফাইনালে উঠেছে ভারত। নির্ধারিত সময়ের খেলা গোলশূন্য শেষ হলে ফলাফল নির্ধারিত হয় ট্রাইব্রেকারে। আর তাতে ৪-৩ গোলে জয় পায় ভারত।

২৯ আগস্ট শিরোপা লড়াইয়ে স্বাগতিক নেপালের মুখোমুখি হবে ভারতীয়রা। কয়েকদিন আগে সিলেট স্টেডিয়ামে এমনই এক পেনাল্টিতে ভারতকে হারিয়ে অনূর্ধ্ব-১৬-এর চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ।

নির্ধারিত সময়ের মতো ট্রাইব্রেকারের প্রথম পর্বও শেষ হয় সমতায়। প্রথম পাঁচটি শটে উভয় দল তিনটি করে গোল করে। পরে গোল্ডেন গোলের শটে ভারত গোল করলেও ব্যর্থ হয় বাংলাদেশ।

ভারতের হয়ে প্রথম শট নেন লালরাম। কিন্তু গোল করতে ব্যর্থ হন তিনি। ক্রসবারের অনেক উপর দিয়ে বল পাঠান তিনি। এরপর বাংলাদেশের প্রথম শটে গোল করেন মিশুক মিয়া।

দ্বিতীয় শটে ভারতকে সমতায় ফেরান শাহবাজ। পরের শটে বাংলাদেশের রোহিত সরকারও গোল করেন। তৃতীয় শটে গোল করেন ভারতের রোহিত কুমার। কিন্তু নিজেদের তৃতীয় শটে গোল করতে ব্যর্থ হন বাংলাদেশের মোহাম্মদ ইব্রাহীম। গোলকিপারকে বোকা বানাতে পারলেও বল পাঠান বারের বাইরে দিয়ে।

এরপর ইমনের গোল আটকে দেন ভারতের গোলকিপার। তবে ভারতের শরত গাউলি গোল মিস করলেও শেষ শটে মুন্নাফ রাব্বি বাংলাদেশকে সমতায় ফেরান। প্রথম পাচঁ শটে তিনটি করে গোল পায় উভয় দল। কিন্তু গোল্ডেন গোলের শটে ভারতের ড্যানিয়েল গোল করলেও ক্রসবারের অনেক উপর দিয়ে বলের সাথে বাংলাদেশের স্বপ্নও উড়িয়ে দেন রহমত।

এরআগে সেমিফাইনাল ম্যাচ বলে ধীর গতিতেই খেলা শুরু করে দুই দল। বাংলাদেশের ৫-৪-১ ফরমেশনের বিপরীতে ভারত মাঠে নামে ৪-৪-২ ফরমেশন নিয়ে। প্রতিপক্ষের রক্ষণে আক্রমণ বলতে যেটা বোঝায় সেটা দেখা যায় খেলার ১৩ মিনিটে। ভারতের লালরামের একটি জোড়ালো শট রুখে দেন বাংলাদেশের আনিসুর রহমান।

১৭ মিনিটে ছোট একটি সুযোগ পেয়েছিলো বাংলাদেশ। কিন্তু রতমতের বাড়ানো বল ধরতে ব্যর্থ হন রাব্বি। এরপর বারবার আক্রমণ করে ভারতীয় রক্ষণকে ব্যতিব্যস্ত রাখে বাংলাদেশের ফরোয়ার্ডরা।

গ্রুপপর্বের ম্যাচে আক্রমণাত্মক খেললেও সেফিমাইনালের প্রথমার্ধে খুবই রক্ষণাত্মক ফুটবল খেলে ভারত। ৩৭ মিনিটে একটি সুযোগ পায় ভারত। তবে অফসাইডের ফাঁদে পড়ে সে সুযোগ নষ্ট করেন প্রশান্ত। ফলে প্রথমার্ধ গোলশূন্যভাবেই শেষ হয়।

দ্বিতীয়ার্ধে মাঠে নেমেই ডিফেন্সিখেভ খোলস থেকে বেড়িয়ে আসে ভারত। ৬৫ মিনিটে একটি প্রায় নিশ্চিত সুযোগ হাতছাড়া করে ভারত। অনেকটা ভাগ্যের জোরে বাঁচে বাংলাদেশ। ৮৩ মিনিটে আরো একটি নিশ্চিত গোল থেকে দলকে রক্ষা করেন গোলকিপার আনিসুর।

আক্রমণ-পাল্টা আক্রমণে নির্ধারিত সময়ের খেলা গোলশূন্য শেষ হলে ফলাফল নির্ধারিত হয় পেনাল্টিতে। আর তাতে ৪-৩ জয় পায় ভারত।

টুর্নামেন্টের প্রথম ম্যাচে ভুটানকে ২-০ গোলে হারানোর পর দ্বিতীয় ম্যাচে স্বাগতিক নেপালের কাছে ১-২ গোলে হারে বাংলাদেশ।

আপনার মন্তব্য

আলোচিত