সিলেটটুডে ডেস্ক

২৬ সেপ্টেম্বর, ২০১৫ ০১:২৯

এবার নিজ দেশে তদন্তের মুখে ব্লাটার

এবার নিজ দেশে ফৌজদারি তদন্তের বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা প্রধান সেফ ব্লাটার। তার বিরুদ্ধে তদন্ত শুরু করেছে তার দেশ সুইজারল্যান্ডের প্রসিকিউটররা।

সুইস অ্যাটর্নি জেনারেলের কার্যালয় জানায়, ফৌজদারি অব্যবস্থাপনা বা জালিয়াতির সন্দেহে তার বিরুদ্ধ তদন্ত করা  হচ্ছিল। ব্লাটারকে জিজ্ঞাসাবাদ করা হয় ও তার কার্যালয়ে তল্লাশি চালানো হয় বলে এতে জানানো হয়।
 
ফিফা এই তদন্তে সহযোগিতা করছে।
 
১৯৯৮ সাল থেকে ফিফা প্রধানের দায়িত্বে থাকা ব্লাটার অবশ্য প্রথম থেকেই কোনো অপরাধ করার অভিযোগ অস্বীকার করে আসছেন। উল্টো তিনি ফিফাকে দুর্নীতিমুক্ত করেছেন বলে একাধিকবার দাবিও করেছেন।
 
সুইস অ্যাটর্নি জেনারেল কার্যালয় জানিয়েছে, ২০০৫ সালে সাবেক ক্যারিবিয়ান ফুটবল প্রধান জ্যাক ওয়ার্নারের সঙ্গে ব্লাটারের স্বাক্ষরিত একটি টিভি স্বত্ব চুক্তি নিয়ে তদন্ত হচ্ছে।
 
এছাড়া ব্লাটার ২০১১ সালে উয়েফা সভাপতি মিশেল প্লাতিনির সঙ্গে ২০ লাখ সুইস ফ্র্যাঁ অবৈধ লেনদেন করেছেন বলেও সন্দেহের কথা বিবৃতিতে জানানো হয়। গত জুনে পদত্যাগের ঘোষণা দেওয়া ব্লাটারের সম্ভাব্য উত্তরসূরি হলেন প্লাতিন।
 
এ বছরের মে মাসে যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষের আনা দুর্নীতির অভিযোগে ফিফার সাত কর্মকর্তাকে গ্রেফতার করে সুইস পুলিশ। এর দুই দিন পর ২৯ মে ফিফা সভাপতি নির্বাচনে পঞ্চমবারের মতো জেতেন ব্লাটার। দুর্নীতির অভিযোগ উঠার পর ২ জুন পদত্যাগের ঘোষণা দেন তিনি।
 
আগামী ২৬ ফেব্রুয়ারি বিশেষ কংগ্রেস দিয়ে ফিফায় ব্লাটার অধ্যায় শেষ হওয়ার কথা। এদিকে, শুক্রবার নির্ধারিত সময়ের কয়েক মিনিট আগে একটি সংবাদ সম্মেলন বাতিল করে ফিফা।
 
২০১৪ সালের বিশ্বকাপের টিকেট বিক্রিতে দুর্নীতির অভিযোগে গত সপ্তাহে ফিফা সাধারণ সম্পাদক জেরোম ভালকে বরখাস্ত হওয়ার পর এই প্রথম জনসম্মুখে কথা বলতে যাচ্ছিলেন ব্লাটার।
 
গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, টিকেটের মূল্যের চেয়ে বেশি দামে বিশ্বকাপের টিকেট বিক্রির পরিকল্পনা ছিল ৫৪ বছর বয়সী ভালকের। অভিযোগকে ‘বানোয়াট’ বলে দাবি করেন ভালকে।

আপনার মন্তব্য

আলোচিত