ছাতক প্রতিনিধি

৩১ মে, ২০২০ ২০:১৯

ছাতক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স : চিকিৎসক সনি একাই সামলাচ্ছেন চার বিভাগ

করোনার দুঃসময়ে সুনামগঞ্জের ছাতক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একাই চারটি বিভাগ সামলাচ্ছেন একজন চিকিৎসক। ভারপ্রাপ্ত আবাসিক মেডিকেল অফিসার (আরএমও), জরুরি বিভাগ, আন্তঃবিভাগ এবং ল্যাব টেকনোলজিস্টের কাজও করছেন তিনি।

হাসপাতাল সূত্রে জানা যায়, ছাতক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভারপ্রাপ্ত আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) ডা. সাইদুর রহমানের করোনা শনাক্ত হওয়ার পর থেকে আরএমও’র দায়িত্ব ছাড়া জরুরি বিভাগে রোগীদের সেবা দেওয়া, আন্তঃ বিভাগে ভর্তিকৃত রোগীদের চিকিৎসা সেবা এবং ডাক্তার হয়েও ল্যাব টেকনোলজিস্টের কাজ করতে হচ্ছে তাকে। এছাড়া রোগীদের সংখ্যা, বর্তমান অবস্থা নিয়ে স্থানীয় সাংবাদিকদেরও নিয়মিত ব্রিফিং দিতে হয় তাকে।

বিজ্ঞাপন

এ চিকিৎসকের সাথে আলাপকালে জানা যায়, করোনা সংক্রমণের প্রাথমিক দিকে করোনাভাইরাস (কোভিড-১৯) সম্পর্কে প্রথম দিকে সবার খুব বেশি ধারণা ছিল না। আবার ছাতক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ল্যাব টেকনোলজিস্টদের অনেকেই বৃদ্ধ এবং ডায়াবেটিকস থাকায় তাদের নমুনা সংগ্রহ করতে যাওয়া ছিল ঝুঁকিপূর্ণ। এই পরিস্থিতিতে চীনের উহান ও বিশ্বের বিভিন্ন দেশের ডাক্তারদের অভিজ্ঞতা সম্পর্কে ইউটিউবে ভিডিও দেখে শিক্ষা নেন সনি। নেমে পড়েন সন্দেহভাজন ব্যক্তির নমুনা অর্থাৎ মুখের লালা ও নাকের সোয়াব সংগ্রহে।

এদিকে বাড়ি বাড়ি গিয়ে সন্দেহভাজনদের নমুনা সংগ্রহ করে ছাতকের সুধীজনের কাছে প্রশংসিত হন এই ডাক্তার।

এ ব্যাপারে ডাক্তার তোফায়েল আহমদ সনি বলেন, চারটি বিভাগে কাজ করে হয়তো তিনি শারীরিকভাবে কিছুটা কষ্ট পাচ্ছেন তবে দেশের এই ক্রান্তিকালে মানুষের সেবা করতে পেরে তিনি মানসিকভাবে অনেকটা প্রশান্তি পান।

দায়িত্বপালনে করোনা সংক্রমণের ঝুঁকি সম্পর্কে তিনি বলেন, একজন ডাক্তারের কখনো রোগকে ভয় পাওয়া উচিত নয়। সব কিছু জেনে বুঝে আমরা এই পেশায় এসেছি। দেশের মানুষের সেবা দেওয়ার মানবিক মূল্যবোধ এবং পেশাগত দায়িত্ব।

আপনার মন্তব্য

আলোচিত