বানিয়াচং প্রতিনিধি

১৭ সেপ্টেম্বর, ২০২০ ১৭:৫৬

গ্যানিংগঞ্জ বাজারে ব্যবসায়ীদের নির্বাচনের প্রচারণা জমে ওঠেছে

জমে উঠেছে বানিয়াচং গ্যানিংগঞ্জ বাজার ব্যবসায়ী কল্যাণ পরিষদের ত্রি-বার্ষিক নির্বাচনের প্রচারণা। এই নির্বাচনকে ঘিরে সর্বত্র বিরাজ করছে উৎসাহ উদ্দীপনা। ব্যবসায়ীদের মধ্যে দেখা দিয়েছে প্রাণ চাঞ্চল্য। প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা সকাল থেকে রাত পর্যন্ত চালিয়ে যাচ্ছেন তাদের প্রচারণা। প্রার্থীদের পোস্টারে ছেয়ে গেলে বাজারের প্রতিটি অলিগলি।

বাজার প্রতিষ্ঠিত হওয়ার পর এই প্রথম হতে যাচ্ছে ব্যবসায়ীদের প্রত্যক্ষ ভোটে নির্বাচন। ফলে ব্যবসায়ীসহ সর্বমহলে আলোচনা কেন্দ্রবিন্দু এখন এই নির্বাচনকে ঘিরে। ভোটারদের ছবি সম্বলিত করা হয়েছে ভোটার তালিকা। ইতিমধ্যে প্রার্থীরা তাদের প্রতীক পেয়ে মাঠে নেমে পড়েছেন।

জানা যায়, গ্যানিংগঞ্জ বাজার ব্যবসায়ী কল্যাণ পরিষদ নির্বাচনে ৭টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। এই ৭ পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন ২৬ জন প্রার্থী। এদের মধ্য থেকে ১০ জয়ী হবেন। এই নির্বাচনে মোট ৬২৪ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

যে ৭পদে নির্বাচন হবে সেগুলো হল- সহ-সভাপতি, সহ-সভাপতি, সাধারণ সম্পাদক, যুগ্ম সাধারণ সম্পাদক, কোষাধ্যক্ষ, প্রচার ও ক্রীড়া সম্পাদক ও সাধারণ সদস্য। তবে সভাপতি পদে কোন প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় এই পদে কোনো নির্বাচন হচ্ছে না। ফলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন বিগত কমিটির সভাপতি আলহাজ্ব রেজাউল মোহিত খান।

এই নির্বাচনকে ঘিরে গঠন করা হয়েছে একটি নির্বাচন কমিশন। প্রধান নির্বাচন কমিশনার হিসেবে রয়েছে প্রাক্তন প্রধান শিক্ষক বিপুল ভূষণ রায়। সদস্য হিসেবে রয়েছে অ্যাডভোকেট কান্তি চ্যাটার্জি সজল, ডা. জালাল উদ্দিন, বিশিষ্ট ব্যবসায়ী নারায়ন কর ও মুফতি আহমদ আলী।

প্রধান নির্বাচন কমিশনার বিপুল ভূষণ রায় জানান, সহ-সভাপতি পদে ৩ জন, সাধারণ সম্পাদক পদে ৩ জন, যুগ্ম সাধারণ সম্পাদক পদে ২ জন, কোষাধ্যক্ষ পদে ৩ জন, প্রচার ও ক্রীড়া সম্পাদক পদে ২ জন ও সাধারণ সম্পাদক পদে মোট ১০ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

তিনি আরও জানান, নির্বাচনে দায়িত্ব পালন করবেন ১ জন প্রিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং অফিসার থাকবেন ৪ জন। পোলিং অফিসার থাকবেন ৮ জন। আর বুথ থাকবে ৪টা।

এই বিষয়ে কথা হলে গ্যানিংগঞ্জ বাজারের কাপড় ব্যবসায়ী (ভোটার) ভাই ভাই ক্লথ স্টোরের স্বত্বাধিকারী মো. শাহজাহান মিয়ার সাথে কথা হলে তিনি জানান, এই প্রথম আমরা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনের মাধ্যমে আমাদের ব্যবসায়ী নেতা নির্বাচন করতে যাচ্ছি। আমি আশা করব যারাই নির্বাচনের মাধ্যমে বের হয়ে আসবেন তারা ব্যবসায়ীদের স্বার্থরক্ষায় করে কাজ করবেন। পাশাপাশি বাজারের যাবতীয় সমস্যাবলী সবাইকে সাথে নিয়ে দ্রুত সমাধানের চেষ্টা করবেন বলে আশা রাখি।

উল্লেখ্য, আগামী ২৬ সেপ্টেম্বর শনিবার বাানিয়াচং গ্যানিংগঞ্জ বাজারস্থ ৪নং দক্ষিণ-পশ্চিম ইউনিয়ন অফিসে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে গ্যানিংগঞ্জ বাজার ব্যবসায়ী কল্যাণ পরিষদ ২০২০ এর নির্বাচন অনুষ্ঠিত হবে।

আপনার মন্তব্য

আলোচিত