জাহাঙ্গীর আলম ভূঁইয়া, তাহিরপুর

২১ নভেম্বর, ২০২০ ১৭:৩৮

অরক্ষিত টাঙ্গুয়ার হাওরের ওয়াচ টাওয়ার, ঝুঁকিতে পর্যটকরা

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার আন্তর্জাতিক রামসার সাইট খ্যাত টাঙ্গুয়ার হাওরের ওয়াচ টাওয়ারটি রয়েছে অরক্ষিত অবস্থায়। গত দু বছরের অধিক সময় ধরে টাওয়ারের উপড়ের অংশের সাইডে ও সিঁড়িতে লোহার গ্রিল না থাকায় পর্যটক ও দর্শনার্থীরা রয়েছেন ঝুঁকিতে। যে কোন সময় ঘটতে পারে অনকাঙ্খিত ঘটনা। এই সমস্যাটি এ হাওরে আগত দেশ-বিদেশী পর্যটক ও দর্শনার্থী এবং স্থানীয় এলাকাবাসীর নজরে পড়লেও, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরে পরছে না।

স্থানীয় সূত্রে জানা যায়, টাঙ্গুয়ার হাওরের প্রাকৃতিক সৌন্দর্য দেখার জন্য হাজার হাজার দেশী-বিদেশী পর্যটক প্রায় প্রতিদিনই আসেন এই উপজেলায়। এ হাওরে আগত দেশ-বিদেশী পর্যটক ও দর্শনার্থীরা সহজে হাওরের হিজল-করছ বাগান, বিশাল হাওরের চারপাশ, প্রাকৃতিক অপরূপ সৌন্দর্য অবলোকন করতে পারে সেজন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ একটি হাওরের নজরখালী করছ বাগে প্রায় ৬০ফুট উচ্চার অধিক এই ওয়াচ টাওয়ার নির্মাণ করে। টাওয়ারের উপরে উঠার জন্য রয়েছে সিঁড়ি। টাওয়ারের উপরে ও সিঁড়ির সাইডের অংশে প্রথম দিকে সংযুক্ত ছিল লোহার গ্রিল। কিন্তু এই গ্রিল এখন আর নেই। গ্রিলগুলো স্থানীয় চোর রাতের আধারে চুরি করে নিয়ে গেছে বলে জানা যায়। ফলে গ্রিল না থাকায় সম্প্রতি এক শিশু নামতে গিয়ে পড়ে মারাত্মক ভাবে আহত হয়। এছাড়াও এপর্যন্ত স্থানীয় লোকজন, পর্যটক ও দর্শনার্থীরাসহ ২০জনের বেশী আহত হয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষক জানান, হাওরের ওয়াচ টাওয়ারের গ্রিল নাই, একটু এদিক সেদিক হলে উপর থেকে নিচে পরে মারা যাবার উপক্রম। কিছু একটা করা প্রয়োজন। যাতে করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ সু-নজর দেন আর টাওয়ারটিতে গ্রিল লাগাতে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে উদ্যোগী হন।

টাঙ্গুয়ার হাওরে বেড়াতে আসা তৌফিক আহমদসহ অনেকেই জানান, অরক্ষিত অবস্থায় রয়েছে হাওরে পর্যটকদের সুবিধার স্বার্থে নির্মিত ওয়াচ টাওয়ারটি। টাওয়ারটিতে পূর্বে গ্রিল থাকলেও বর্তমানে নেই। ফলে টাওয়ারের উপর থেকে নিচে নামতে ও উপরে উঠতে গিয়ে দুর্ভোগ পোহাতে হচ্ছে। উপরে উঠে সবাই আতঙ্কের মধ্যে থাকে, কখন জানি নিচে পড়ে যায়। কোন রকম এদিক সেদিক হলেই এক বারে উপর থেকে নিচে পড়তে হবে। ফলে মৃত্যু নিশ্চিত।

টাঙ্গুয়ার হাওর সংলগ্ন জয়পুর গ্রামের বাসিন্দা হাদিউজ্জামান জানান, ওয়াচ টাওয়ারের গ্রিল কে বা কারা রাতে চুরি করে নিয়ে গেছে দীর্ঘ দিন হল। পর্যটকদের স্বার্থে আবার লাগাতে তো আর সমস্যা নেই। গ্রিল না থাকায় স্থানীয় লোকজন, আগত পর্যটক ও দর্শনার্থীরা সিঁড়ি দিয়ে উঠা নামা ও উপরে দাঁড়িয়ে হাওর দেখতে গিয়ে মৃত্যু ঝুঁকিতে আছেন। তাই জরুরী ভিত্তিতে টাওয়ারের গ্রিল লাগানো খুবেই প্রয়োজন।

এ ব্যাপারে তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান করুনা সিন্ধু চৌধুরী বাবুল জানান, এই বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। হাওরে আগত দেশ-বিদেশী পর্যটক ও দর্শনার্থীদের নিরাপত্তার বিষয়ে দ্রæত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া প্রয়োজন। আমার পক্ষ থেকে যা যা করা প্রয়োজন তা করব।

 

আপনার মন্তব্য

আলোচিত