সিলেটটুডে ডেস্ক

০৬ নভেম্বর, ২০১৫ ২২:০২

সিলেটে প্রথম আলোর ১৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

প্রথম আলোর ১৭তম প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানের আমন্ত্রণ পেয়ে সুনামগঞ্জের প্রত্যন্ত অঞ্চল দিরাই থেকে এসেছিলেন বাউল বশিরউদ্দিন সরকার। এরপর তিনি প্রথম আলোকে নিয়ে তাৎক্ষণিক একটা গান রচনা করে ফেলেন। বাউলের ভরাট কণ্ঠের সেই গান শুনে কয়েকশ দর্শকের করতালি যেন শেষই হয় না।

বশিরউদ্দিন গাইলেন, ‘ভাবতে ভাবতে সতেরো বছর পার হইয়া গেল/প্রথম আলো না পড়িলে লাগে না যে ভালো/দেশ-বিদেশে ৫৫ লাখ পাঠকও হইল/নারী-পুরুষ সবাই মিলে প্রথম আলো বলো’।

বশির উদ্দিনের গানের তালে তালে উপস্থিত প্রথম আলোর পাঠক-শুভানুধ্যায়ীরাও গলা মেলান। আর এ দৃশ্যপট তৈরি হয় গতকাল শুক্রবার বেলা তিনটায় নগরের চৌহাট্টা এলাকার সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথম আলোর ১৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে। এরপর তিনি প্রয়াত বাউলসম্রাট শাহ আবদুল করিমের ‘ঝিলমিল ঝিলমিল করে রে ময়ূরপঙ্খি নায়’ গানটি পরিবেশন করেন। বেলা তিনটায় বর্ণাঢ্য এক শোভাযাত্রার মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়।

এরপর প্রথম আলোকে শুভেচ্ছা জানিয়ে বক্তব্য দেন কবি ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব শুভেন্দু ইমাম, সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এমাদ উল্লাহ শহীদুল ইসলাম, সুশাসনের জন্য নাগরিক (সুজন) সিলেটের সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী, বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির সিলেট বিভাগীয় সমন্বয়নকারী সৈয়দা শিরিন আক্তার, সিলেট কমার্স কলেজের অধ্যক্ষ মোস্তাক আহমাদ দীন, সাংস্কৃতিক সংগঠক শামসুল আলম সেলিম, তথ্যচিত্র নির্মাতা নিরঞ্জন দে, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেটের সাধারণ সম্পাদক আবদুল করিম কিম, সমাজকর্মী বিজয়কৃষ্ণ বিশ্বাস, কবি পুলিন রায়, আবৃত্তিকার নাজমা পারভীন, সাংবাদিক আবদুল আলিম শাহ, ভূমিসন্তান বাংলাদেশের সমন্বয়ক আশরাফুল কবীর ও সংস্কৃতিকর্মী দেবাশীষ দেবু।

আলোচনা সভার শুরুতেই স্বাগত বক্তব্য দেন প্রথম আলো সিলেটের নিজস্ব প্রতিবেদক উজ্জ্বল মেহেদী ও সব শেষে সমাপণী বক্তব্য দেন সিলেট প্রতিনিধি সুমনকুমার দাশ। পুরো অনুষ্ঠানটি সঞ্চালন করেন প্রথম বন্ধুসভা সিলেটের সভাপতি মাহবুবুর রহমান পলাশ।

আলোচনা সভা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে গান পরিবেশন করেন বাউল বশিরউদ্দিন সরকার, শিল্পী ইকবাল সাঁই, সুষ্মিতা শাওন, সুবর্ণা মুন, রিয়া চক্রবর্তী। পরে নগরনাট সিলেটের শিল্পীরা তিনটি দেশাত্মবোধক গান পরিবেশন করেন। অনুষ্ঠানে বিভিন্ন শ্রেণিপেশার মানুষ ও প্রথম আলোর পাঠক-শুভানুধ্যায়ীরা উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, প্রথম আলো হচ্ছে মনের মতো একটি পারিবারিক পত্রিকা। পরিবারের কিশোর থেকে বয়োবৃদ্ধ সবার জন্যই পত্রিকাটির প্রতিদিন থাকে নানা আয়োজন। জন্মের উৎকর্ষতা তার যুবক বয়সে এসেও অটল রয়ে গেছে। অন্য যেকোনো পত্রিকার চেয়ে মানের দিক দিয়ে প্রথম আলো অনেক বেশি এগিয়ে রয়েছে। তার ধারেকাছেও কোনো পত্রিকা নেই। তারপরও প্রথম আলোকে আরও অনন্য উচ্চতায় যেতে হবে।

আপনার মন্তব্য

আলোচিত