কমলগঞ্জ প্রতিনিধি

১০ মার্চ, ২০২১ ২১:৪৯

ক্ষুদ্র-নৃগোষ্ঠী হিসেবে স্বীকৃতির দাবিতে শব্দকর ছাত্র উন্নয়ন পরিষদের স্মারকলিপি

কমলগঞ্জ

মৌলভীবাজারের কমলগঞ্জে ক্ষুদ্র-নৃগোষ্ঠী হিসেবে স্বীকৃতির দাবিতে শব্দকর কমলগঞ্জ উপজেলা শব্দকর ছাত্র উন্নয়ন পরিষদ স্মারকলিপি প্রদান করেছে।

স্মারকলিপিতে সুবিধাবঞ্চিত শব্দকর শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান, আদিবাসী ক্ষুদ্র-নৃগোষ্ঠীর শিক্ষার্থীদের মতো শব্দকর শিক্ষার্থীদের সরকারের দেওয়া শিক্ষাবৃত্তি ও শিক্ষা সহায়তা প্রদান, শব্দকর সমাজের প্রাচীন লোকসংস্কৃতির অনেক উপাদান বহন করে বলে এই জনগোষ্ঠীর জন্য সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন করা, বাদ্য যন্ত্র ও সাংস্কৃতিক উপকরণ প্রদান, ক্ষুদ্র নৃগোষ্ঠী হিসেবে স্বীকৃতি, বিদ্যালয়ে বিনা বেতনে ভর্তি, শিক্ষিত বেকারদের অগ্রাধিকার ভিত্তিতে কর্মসংস্থাপনের সুযোগ সহ ৯টি উল্লেখ করা হয়েছে।

বুধবার (১০ মার্চ) সকাল ১১টায় কমলগঞ্জ উপজেলা শব্দকর ছাত্র উন্নয়ন পরিষদের পক্ষে সভাপতি সনজিত শব্দকর ও সাধারণ সম্পাদক সিমন শব্দকর প্রধানমন্ত্রী বরাবরে উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট এ স্মারকলিপি প্রদান করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তার পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন ইউএনও অফিসের সিএ রাজেন কৈরী।

এরআগে কমলগঞ্জ উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে প্রাঙ্গণে এক সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তব্য রাখেন শব্দকর ছাত্র উন্নয়ন পরিষদের প্রধান উপদেষ্টা লেখক-গবেষক আহমদ সিরাজ, উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক নিরঞ্জন দেব, সাংবাদিক শাহীন আহমেদ, শব্দকর ছাত্র উন্নয়ন পরিষদের উপদেষ্টা প্রতাপ শব্দকর।

এসময় উপস্থিত ছিলেন সনজিত শব্দকর, শান্ত শব্দকর, জয়ন্ত শব্দকর, নিমাই শব্দকর, দেবেন্দ্র শব্দকর, উজ্জ্বল শব্দকর, সুমন শব্দকর, বাবুল শব্দকর, রিপন শব্দকর প্রমুখ।

স্মারকলিপিতে আরও উল্লেখ করা হয়, বাংলাদেশের প্রাচীন জনগোষ্ঠী হিসাবে শব্দকর চিহ্ন বহন করলেও এখনো এত পেছনে পড়ে আছে যে, অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, স্বাস্থ্য, ইত্যাদি মৌলিক চাহিদা মেটাতে সক্ষম হয়ে উঠছে না। শিক্ষার অগ্রগতির হার বাংলাদেশের ৭৪ শতাংশ হলেও এই জনগোষ্ঠীর লোকজন শিক্ষার হার ২০ শতাংশের উপর হবেনা।

উল্লেখিত দাাবিগুলো বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করছেন কমলগঞ্জ উপজেলা শব্দকর ছাত্র উন্নয়ন পরিষদ। স্মারকলিপি প্রদানের সময়ঢ শব্দকর সমাজের শতাধিক শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত