সুনামগঞ্জ প্রতিনিধি

২০ মার্চ, ২০২১ ১২:৪৯

শাল্লায় সাম্প্রদায়িক হামলা: আসামি স্বাধীন মেম্বারসহ গ্রেপ্তার ৩০

সুনামগঞ্জের শাল্লায় হিন্দু-অধ্যুষিত গ্রামে হামলা ও লুটপাটের ঘটনায় আরও সাতজনকে গ্রেপ্তার করা হয়েছে। জেলার দিরাই ও শাল্লার বিভিন্ন স্থানে শুক্রবার রাতভর অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। এ নিয়ে দুইটি মামলায় মোট ৩০ জনকে গ্রেপ্তার করা হলো।

শাল্লা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাজমুল হক গ্রেপ্তারের তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

এরআগে শুক্রবার রাত সাড়ে ৩টার দিকে মৌলভীবাজারের কুলাউড়া থেকে একটি মামলার প্রধান আসামি ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য ও যুবলীগ নেতা শহীদুল ইসলাম স্বাধীনকে (স্বাধীন মেম্বার) গ্রেপ্তারের খবর জানিয়েছে পুলিশ ব্যুরো অফ ইনভেস্টিগেশন (পিবিআই)। তাকে গ্রেপ্তারের কথা নিশ্চিত করেছেন পিবিআই সিলেটের পুলিশ সুপার মো. খালেদ উজ জামান।

গত সোমবার শাল্লার পাশের দিরাইয়ে সমাবেশ করে হেফাজত। বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে আপত্তিকর মন্তব্য করা মাওলানা মুহাম্মদ মামুনুল হক ওই সমাবেশে বক্তব্য দেন। পরদিনই নোয়াগাঁও গ্রামে মামুনুলের বিরুদ্ধে দেয়া এক তরুণের স্ট্যাটাসের স্ক্রিনশট ছড়িয়ে পড়ে। মঙ্গলবার রাত থেকেই উত্তেজনা আঁচ করতে পেরে নোয়াগাঁও গ্রামবাসীর মধ্যে আতঙ্ক দেখা দেয়। তারা ফেসবুকে পোস্ট দেয়া তরুণকে রাতেই পুলিশের হাতে তুলে দেন। তা সত্ত্বেও এ ঘটনার প্রতিবাদে বুধবার সকালে এলাকায় বিক্ষোভের ঘোষণা দেয় হেফাজত। কয়েক হাজার মানুষ দেশীয় অস্ত্র নিয়ে ভাঙচুর করে শাল্লার ৮৭টি হিন্দু বাড়ি।

বৃহস্পতিবার রাতে করা হয় দুইটি মামলা। হবিবপুর ইউপির চেয়ারম্যান বিবেকানন্দ মজুমদার বকুল প্রথম মামলাটি করেন। এতে প্রধান আসামি করা হয় দিরাইয়ের তাড়ল ইউনিয়নের সদস্য স্বাধীন মিয়াকে। এ মামলায় ৮০ জনের নামে ও অজ্ঞাতপরিচয় আরও ১০০ জনকে আসামি করা হয়েছে। এদিকে পুলিশের করা মামলায় দেড় হাজার ব্যক্তিকে আসামি করা হয়, যাদের সবাইকে অজ্ঞাতপরিচয় হিসেবে দেখানো হয়েছে।

ওই রাতেই দিরাই উপজেলার বিভিন্ন এলাকায় রাতে অভিযান চালিয়ে আটক করা হয় ২২ জনকে। এর মধ্যে দুইজনকে স্থানীয় ইউপি চেয়ারম্যানের করা মামলায় গ্রেপ্তার দেখানো হয়। আর ২০ জনকে গ্রেপ্তার করা হয়েছে পুলিশের করা মামলায়।

আপনার মন্তব্য

আলোচিত