ইয়াকুব শাহরিয়ার, শান্তিগঞ্জ

০৮ অক্টোবর, ২০২১ ২০:৪৬

সেতুর সংযোগ সড়কে ধ্বস, দুর্ঘটনার শঙ্কা

সুনামগঞ্জ-সিলেট আঞ্চলিক মহাসড়কের শান্তিগঞ্জ উপজেলার সদরপুর এলাকায় মহাসিং এর শাখা নদী নাইন্দার উপর সদরপুর সেতু। গুরুত্বপূর্ণ এ সেতুটির পশ্চিম পাড়ের দক্ষিণাংশ এর আগে একাধিকবার দেবে গিয়েছিলো। যা সংস্কার করে সুনামগঞ্জ সড়ক ও জনপথ। কিছুদিন আগে পুনরায় ধ্বসে গেছে এই সেতুর সংযোগ (এ্যাপ্রোচ) সড়ক।

এতে শঙ্কায় পড়েছে এ সড়কে যাতায়াত করা যানবাহন চালক ও যাত্রীরা। স্থানীয়রা এ নিয়ে উদ্বেগ প্রকাশ করছেন।

তারা বলছেন, বারবার সদরপুর সেতুটির পশ্চিমপাড়ের দক্ষিণ দিকটা দেবে যাচ্ছে। যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। তাই স্থায়ীভাবে এই জায়গাটা মেরামত করা দরকার।

তারা জানাান, সড়ক ও জনপথ বিভাগ এক মাস আগে ঠিকাদারদের মাধ্যমে ঝুঁকিপূর্ণ ভাঙা অংশটি মেরামত করেছিলো। পরে আবার ভেঙে গিয়েছে।

শুক্রবার সরেজমিনে দেখা যায়, সদরপুর সেতুর পশ্চিমপাড়ে মাটি সরে গেছে। ধসে যাওয়া সড়কে লাল কাপড় বেঁধে দেওয়া হয়েছে। এখনো পর্যন্ত সড়কটি সংস্কারের কোনো উদ্যোগ নেওয়া হয়নি। রাতের আঁধারে কিংবা দিনের বেলায় ঘটতে পারে মারাত্মক সড়ক দুর্ঘটনা। হতে পারে প্রাণহানিও। ব্রিজের দেবে যাওয়া এ অংশ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন স্থানীয় এলাকাবাসী।

সদরপুর গ্রামের তাজ উদ্দিন, কামরূপদলং গ্রামের মাওলানা শামীম আহমদ ও জাহেদ আহমদ বলেন, ‘সদরপুর সেতু সংলগ্ন পশ্চিমপাড়ের দক্ষিণাংশের রাস্তা ও মাটির অংশ দেবে গেছে। এর আগেও তারা ঠিক করেছে কিন্তু বারবার ভেঙে যায়। কর্তৃপক্ষ এটাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে মেরামত করতে হবে। তা না হলে দুর্ঘটনা ঘটবে।

এ ব্যাপারে শান্তিগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ফারুক আহমদ জানান, সিলেট সুনামগঞ্জ আঞ্চলিক সড়কের এই ব্রিজের এ্যাপ্রোচটি অতি গুরুত্বপূর্ণ। এ্যাপ্রোচটি ধসে যাওয়ায় রাস্তাটি ঝুঁকির মধ্যে রয়েছে। যেকোন সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। বিষয়টি দ্রুততার সঙ্গে সুনামগঞ্জ জেলা সড়ক ও জনপথ বিভাগের নজরে নিয়ে সংস্কার করা প্রয়োজন।

সুনামগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী আশরাফুল ইসলাম প্রামাণিক বলেন, সদরপুর সেতুর ত্রুটিপূর্ণ অংশে কাজ চলমান রয়েছে। ঠিকাদারের লোকজন নিচের অংশ কাজ করেছে। উপরের অংশে এখনো কাজ শুরু হয়নি। তারপরও সংশ্লিষ্ট ঠিকাদারকে দেবে যাওয়া অংশ মেরামত করার নির্দেশনা দেওয়া হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত