সিলেটটুডে ডেস্ক:

২০ অক্টোবর, ২০২১ ০০:৩৩

সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে সিলেটে প্রগতিশীল গণসংগঠনসমূহের বিক্ষোভ

কুমিল্লা, নোয়াখালী, চট্রগ্রাম, চাঁদপুর, রংপুর, সিলেটসহ সারাদেশে পূজামণ্ডপে হামলা, হত্যা, লুটপাট, ভাঙচুরের সঙ্গে জড়িতদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে সিলেটে বিক্ষোভ সমাবেশ করেছে প্রগতিশীল গণসংগঠনমূহ।

গতকাল মঙ্গলবার (১৯ অক্টোবর) বিকেল ৪ টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী, যুব ইউনিয়ন, প্রগতি লেখক সংঘ ও বাংলাদেশ ছাত্র ইউনিয়ন সিলেট জেলার উদ্যোগে আয়োজিত এ সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী সিলেট জেলা ও প্রগতি লেখক সংঘ সিলেট জেলার সহসভাপতি মাধব রায়।

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন সিলেট জেলার সাধারণ সম্পাদক মো. নাবিল এইচের পরিচালনায় সমাবেশ বক্তব্য দেন বাংলাদেশ যুব ইউনিয়ন সিলেট জেলার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নিরঞ্জন দাস খোকন, উদীচী সিলেটের সাধারণ সম্পাদক ইয়াকুব আলী, প্রগতি লেখক সংঘের অর্থ সম্পাদক সুব্রত দাস, ছাত্র ইউনিয়ন সিলেট জেলার সভাপতি সরোজ কান্তি।

এ সময় সংহতি জানিয়ে বক্তব্য দেন ও উপস্থিত ছিলেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিলেট জেলার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আনোয়ার হোসেন সুমন, উদীচী শিল্পীগোষ্ঠী সিলেট জেলার সহ-সভাপতি অর্ধেন্দু দাস, ডা. অভিজিৎ দাস জয়, যুব ইউনিয়নের কেন্দ্রীয় সদস্য মতিউর রহমান, প্রগতি লেখক সংঘের সাধারণ সম্পাদক বিপ্লবী নন্দী, ছাত্র ইউনিয়ন সিলেট জেলার সাবেক সভাপতি শহিদুজ্জামান পাপলু, ছাত্র ইউনিয়ন মহানগরের সভাপতি হাছান বক্ত কাওছার, এমসি কলেজের সভাপতি পঙ্কজ চক্রবর্তী জয়, মদন মোহন কলেজের সাংগঠনিক সম্পাদক সৈকত ভৌমিক, দক্ষিণ সুরমা উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক মিজু রহমান প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, ‘শারদীয় দুর্গাপূজায় সারাদেশে যে তান্ডব হয়েছে তাতে আমরা তার তীব্র নিন্দা ও ধিক্কার জানাই। পরিকল্পিতভাবে একের পর এক পূজামণ্ডপ, মন্দির, হিন্দু ধর্মালম্বীদের বাড়ি ঘরে হামলা করা হয়েছে। কুমিল্লার ঘটনার পর পর সরকার যদি সঠিক পদক্ষেপ নিত তাহলে সারাদেশে এমন তান্ডব চালানো সম্ভব হত না। এছাড়া বর্তমান আওয়ামী লীগ সরকারের তোষামদের কারণে সাম্প্রদায়িক শক্তি বার বার আমাদের সংবিধান, সম্প্রীতির উপর আঘাত হানছে। তাই সাম্প্রদায়িক শক্তির মতো দেশব্যাপী হিন্দু ধর্মালম্বীদের উপর যে তান্ডব হয়েছে তার দায় বর্তমান সরকার এড়াতে পারে না।’

বক্তারা আরও বলেন, ‘বাংলাদেশ যে অসাম্প্রদায়িক রাষ্ট্র হিসেবে জন্ম নিয়েছে সেই নৈতিক অবস্থান আজ হুমকির মুখে। প্রতিনিয়ত ধর্মকে ব্যবহার করে দেশে একের পর এক সাম্প্রদায়িক হামলার ঘটনা ঘটছে। বিচারহীনতার সংস্কৃতি কারণেই বার বার এ ধরনের সাম্প্রদায়িক হামলার ঘটনা ঘটছে। তাই অবিলম্বে সারাদেশে সাম্প্রদায়িক হামলার সঙ্গে জড়িত ও উষ্কানিদাতাদের গ্রেপ্তারের মাধ্যমে বিচারের আওতায় আনতে হবে।’

আপনার মন্তব্য

আলোচিত