সিলেটটুডে ডেস্ক

২৮ জুন, ২০২২ ২৩:২০

পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার 'ঘরে ফেরা কর্মসূচি' শুরু

বন্যা ও ঢেউয়ে ক্ষতিগ্রস্ত ঘরগুলো মেরামত করে বানভাসি মানুষকে ঘরে ফেরানোর লক্ষ্যে 'ঘরে ফেরা কর্মসূচি ' গ্রহণ করেছে পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থা। মঙ্গলবার বিকেল চারটায় তাহিরপুরের উজান তাহিরপুর গ্রামে একলাম হোসেন এর কাছে ঘরের নির্মাণসামগ্রী বাশ, টিন ও কাঠ হস্তান্তরের মাধ্যমে এই কর্মসূচি শুরু হয়।

প্রথম দিন বিশটি পরিবারের মাঝে ২০ বান্ডেল টিন, ৮০ টি বাঁশ ও ২০ ফুট কাট বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার রায়হান কবির, উপজেলা প্রকৌশলী ইকবাল কবির, পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাসমির রেজা ও সাধারণ সম্পাদক পিযুষ পুরকায়স্ত টিটু।

এই কর্মসূচিতে বিভিন্ন ব্যক্তি ও সংগঠন সহযোগিতা করছেন। ইতোমধ্যে গুলশান ইয়ুথ ক্লাব, বুয়েট ৮৮ ব্যাচ ও আনন্দ নিকেতন স্কুলের ২২ তম ব্যাচ ঘরে ফেরা কর্মসূচিতে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে।

পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাসমির রেজা বলেন, বন্যায় ও ঢেউয়ে হাওর অঞ্চলে অন্তত বিশ হাজার বাড়ি ঘর বিধ্বস্ত হয়েছে। পরিবারগুলো আশ্রয় কেন্দ্র এবং নৌকা থেকে নিজ ঘরে ফিরতে চায়। কিন্তু যেভাবে ঘরবাড়ি ভেঙেছে তা মোটেও বসবাসের উপযোগী নয়। তাই আমরা এই ঘরগুলো মেরামতের উদ্যোগ নিয়েছি। আমাদের ডাকে সাড়া দিয়ে বিভিন্ন ব্যক্তি ও সংগঠন সহযোগিতার হাত বাড়িয়েছেন। তাদের সকলের প্রতি কৃতজ্ঞতা জানাই। আমরা আশা করছি ৫০০ পরিবারের ঘর মেরামতে আমরা সহযোগিতা করতে পারব। যারা ত্রাণ বিতরণ করছেন তাদেরকে আমরা ঢেউয়ে বিধ্বস্ত  ঘরগুলো মেরামতের কাজে সহযোগিতা করার জন্য আহ্বান জানাই।

উপজেলা নির্বাহী অফিসার রায়হান কবীর বলেন, এই বন্যায় হাওরের অনেক মানুষের ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ঘর মেরামতে এগিয়ে আসার এই ব্যতিক্রমী উদ্যোগের জন্য পরিবেশও হওয়ার উন্নয়ন সংস্থাকে ধন্যবাদ জানাই। আরো যারা বিভিন্নভাবে হাওরবাসী কে সহযোগিতা করেছেন তাদের সকলের প্রতি কৃতজ্ঞতা জানাই।

আপনার মন্তব্য

আলোচিত