বিশ্বনাথ প্রতিনিধি:

২৪ সেপ্টেম্বর, ২০২২ ০০:১৬

মামলা জটিলতায় স্থগিত হতে পারে বিশ্বনাথ পৌরসভা নির্বাচন

আগামী ২ নভেম্বর প্রবাসী অধ্যুষিত সিলেটের বিশ্বনাথ পৌরসভা নির্বাচনের তারিখ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। আর ঘোষণার একদিন পর নির্বাচন স্থগিত চেয়ে নির্বাচন কমিশনের সচিব বরাবরে লিখিত আবেদন করেছেন এলাকাবাসী।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) এলাকাবাসীর পক্ষে বাংলাদেশ নির্বাচন কমিশন বরাবর এই আবেদন করেন উত্তর ধর্মদা গ্রামের বাসিন্দা উপজেলা আওয়ামী লীগের সদস্য শেখ মো. আজাদ।

শেখ মো. আজাদের দাবি মামলা নিস্পত্তি না করে পৌরসভা নির্বাচন হতে পারে না। তাই নির্বাচন স্থগিত রাখার জন্যে তিনি নির্বাচন কমিশন বরাবরে ডাকযোগে আবেদন পাঠিয়েছেন।

আবদনের অনুলিপি ওইদিন (বৃহস্পতিবার) সিলেটের জেলা প্রশাসক, জেলা নির্বাচন অফিসার, উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা নির্বাচন অফিসারের নিকট পৌঁছে দিয়েছেন।

তিনি জানান, পৌরসভার প্রবেশ দ্বারের বাদ পড়া গ্রামগুলো অর্ন্তভূক্ত না করে সীমানা নির্ধারণ না করায় ২০১৯ সালের ৫ ডিসেম্বর তিনিসহ ধর্মদা গ্রামের বাসিন্দা ও উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক সাহিদুল ইসলাম, খাইয়াখাইড় আতাপুর গ্রামের ৮ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য শাহ নেওয়াজ চৌধুরী সেলিম এবং রজকপুর গ্রামের বাসিন্দা ৪ নম্বর ওয়ার্ডেও ইউপি সদস্য শামীম আহমদ এলাকাবাসীর পক্ষে হাইকোর্টে মামলা করেন, (রিট পিটিশন মামলা নং ৪৯৪৬/২০২১)।

এরপর ২০২১ সালের ১২ আগস্ট হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. মুজিবুর রহমান মিয়া ও বিচারপতি কামরুল হোসেন মোল্লা রিট পিটিশন শুনানীর জন্য রেসপনডেন্টগণের প্রতি রুল-নিশি জারি করেন। আর ২০২২ সালের ১ সেপ্টেম্বর ওই পিটিশনটি শুনানীর জন্য মহামান্য হাইকোর্ট বিভাগের ৩৫ নম্বর কোর্টের কার্যতালিকার ৪৪৮ নম্বর ক্রমিকে নথিভুক্ত করা হয়েছে।

আগামী ১৬ অক্টোবর শুনানির একটি সম্ভাব্য তারিখও রয়েছে। ফলে মামলাটি চুড়ান্ত নিস্পত্তি না হওয়া পর্যন্ত বিশ্বনাথ পৌরসভার ঘোষিত নির্বাচনটি স্থগিত রাখার আবেদন জানিয়েছেন শেখ আজাদ।

জানা গেছে, প্রশাসনিকভাবে সীমানা নির্ধারণ করে ৯টি ওয়ার্ডে বিভক্ত করে ২০২১ সালের ৪ ফেব্রুয়ারি থেকে পৌরসভার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করা হয়। এর প্রায় ১৬ মাস পর ২০২২ সালের ২০ সেপ্টেম্বর বিশ্বনাথ পৌরসভার প্রথম নির্বাচনের তারিখ আগামি ২ নভেম্বর ঘোষণা করা হয়।

নির্বাচন কমিশনের উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত পরিপত্র মতে আগামি ৬ অক্টোবর মনোনয়ন দাখিলের শেষ দিন, ১০ অক্টোবর বাছাইয়ের শেষ দিন এবং ১৭ অক্টোবর প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন এবং ১৮ অক্টোবর প্রতীক বরাদ্দ দেওয়ার তারিখ নির্ধারণ করা হয়েছে।

উপজেলা নির্বাচন কর্মকর্তা গোলাম সারওয়ার বলেন, আগামী ১৬ অক্টোবর ওই রিট পিটিশন মামলাটি শুনানি হওয়ার কথা। তাই শুনানির আগ পর্যন্ত নির্বাচন স্থগিত হবে কিনা তা বলা যাচ্ছে না।

আপনার মন্তব্য

আলোচিত