নিজস্ব প্রতিবেদক

২৫ সেপ্টেম্বর, ২০২২ ১৪:৩০

সিলেটে শুভ মহালয়ার মাধ্যমে দেবীকে আহ্বান

আজ শুভ মহালয়া। দেবীকে আহ্বান জানানো হয় আজ এই ধরণীতে আগমনের জন্য। দেবী দুর্গার কাছে প্রার্থনা, হে দেবী, তুমি জাগো, ধন্য করো তোমার আগমনে আমাদের এই সুন্দর পৃথিবীকে। মাতারূপে, বুদ্ধিরূপে, শক্তিরূপে, বিদ্যারূপে আশীর্বাদ করো পৃথিবীর প্রত্যেক মানুষকে। বিনাশ করো আমাদের অসুর প্রবৃত্তিকে। এর মধ্য দিয়ে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হয়। এই দিনে কৈলাস থেকে মা দুর্গা পিতৃগৃহে আগমন করবেন।

মহালয়া আগমনী গীতিনকশা “এসো মা এ ধরায়” অনুষ্ঠানের মাধ্যমে রোববার (২৫ সেপ্টেম্বর) সকা‌ল থে‌কে সিলেট নগরের বলরাম জীউর আখড়ায় মহালয়া উদযাপন পরিষদের আয়োজনে শুভ মহালয়া অনুষ্ঠিত হয়। এদিন চণ্ডীপাঠ, পিতৃতর্পণ সহ নানা আয়োজনে মহালয়া উৎসব পালন করছেন ভক্তরা।

আজ তিন দিনব্যাপী অনুষ্ঠানের সমাপনী দিন ছিল। সকাল থেকে শারদ সংঘের সদস্যরা সমবেত চণ্ডীপাঠ করেন। শ্রী শ্রী চণ্ডীপাঠের মধ্য দিয়ে দেবী দুর্গার আবাহনই মহালয়া হিসেবে পরিচিত। আর এই ‘চণ্ডী’তেই আছে দেবী দুর্গার সৃষ্টির বর্ণনা এবং দেবীর প্রশস্তি। শারদীয় দুর্গাপূজার গুরুত্বপূর্ণ একটি অনুষঙ্গ হল এই মহালয়া।

পরে মায়ের চরণে অঞ্জলি প্রদান ও বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়। সন্ধ্যায় পরিবেশিত হবে ভক্তিমূলক সাংস্কৃতিক অনুষ্ঠান। বিভিন্ন নদীর ঘাটে পিতৃতর্পণ করেন অনেকে।

পুরাণমতে, এদিন দেবী দুর্গার আবির্ভাব ঘটে। এ দিন থেকেই দুর্গাপূজার দিন গণনা শুরু হয়। মহালয়া মানেই প্রতীক্ষা মায়ের পূজার। আর এই দিনেই দেবীর চক্ষুদান করা হয়।

আগামী ১ অক্টোবর ষষ্ঠীপূজার মাধ্যমে দুর্গাপূজা শুরু হলেও মূলত আজ থেকেই পূজারীর দুর্গাপূজার আগমন ধ্বনি শুনা যাবে। দুর্গাপূজার এই সূচনার দিনটি সারা দেশে বেশ আড়ম্বরের সঙ্গে উদযাপিত হয়।

মহিষাসুরমর্দিনী দেবী দুর্গা সমস্ত অশুভ শক্তি বিনাশের প্রতীক রূপে পূজিত। মহামায়া অসীম শক্তির উৎস।

পুরাণ মতে, মহালয়ার দিনে, দেবী দুর্গা মহিষাসুর বধের দায়িত্ব পান। শিবের বর অনুযায়ী কোন মানুষ বা দেবতা কখনও মহিষাসুরকে হত্যা করতে পারবে না। ফলত অসীম ক্ষমতাশালী মহিষাসুর দেবতাদের স্বর্গ থেকে বিতাড়িত করে এবং বিশ্ব ব্রহ্মাণ্ডের অধীশ্বর হতে চায়।

মহালয়ার আর একটি দিক হচ্ছে, এই মহালয়া তিথিতে যারা পিতৃ-মাতৃহীন তারা তাদের পূর্বপুরুষের স্মরণ করে তাদের আত্মার শান্তি কামনা করে অঞ্জলি প্রদান করেন। সনাতন ধর্ম অনুসারে, এই দিনে প্রয়াতদের আত্মা মর্ত্যে পাঠিয়ে দেয়া হয়। প্রয়াতদের আত্মার এই সমাবেশকে মহালয়া বলা হয়। মহালয় থেকে মহালয়া। পিতৃপক্ষেরও শেষদিন এটি।

আপনার মন্তব্য

আলোচিত