নিজস্ব প্রতিবেদক

০৭ অক্টোবর, ২০২২ ১৯:০০

কুচাই ইউনিয়নকে সিসিকের অন্তর্ভুক্ত করে প্রজ্ঞাপন

৪০, ৪১ ও ৪২ নম্বর ওয়ার্ডে বিভক্তি

সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার কুচাই ইউনিয়নকে সিলেট সিটি কর্পোরেশনের অন্তর্ভুক্ত করে নতুন ৩টি সাধারণ ওয়ার্ড ও ১টি সংরক্ষিত ওয়ার্ডে বিভক্ত করা হয়েছে। সিটি কর্পোরেশনের কাউন্সিলর নির্বাচনের জন্য নতুন করে অন্তর্ভুক্ত কুচাই ইউনিয়নকে ৪০, ৪১ ও ৪২ নং ওয়ার্ডে ও ১৪ নং সংরক্ষিত ওয়ার্ডে ভাগ করা হয়েছে।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ গত ২৬ সেপ্টেম্বর এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে। মামলা সংক্রান্ত জটিলতার কারণে সিটি কর্পোরেশনের বর্ধিত এই অংশের কার্যক্রম স্থগিত ছিল। বৃহস্পতিবার প্রজ্ঞাপনটি সিটি কর্পোরেশনের নিকট এসে পৌঁছেছে বলে জানিয়েছেন সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী।

নতুন করে স্থাপিত সিটি কর্পোরেশনের ৪০ নং ওয়ার্ডে অন্তর্ভুক্ত এলাকাসমূহ হচ্ছে, কুচাই, পালপুর, দক্ষিণ কুশিঘাট, চিটা শ্রীরামপুর, রুগনপুর, সামাল হাসান, মজলিশপুর (আংশিক), গংগানগর, মনিপুর (আংশিক), মজলিসপুর(আংশিক), মনিপুর(আংশিক), আলমপুর (আংশিক), ছিটা গোটাটিকর, গংগা রামেরচক।

৪১ নং ওয়ার্ডের অন্তর্ভুক্ত এলাকাসমূহ হচ্ছে, পশ্চিমভাগ, পশ্চিমভাগ আ/এ, সারপিং এবং ৪২নং ওয়ার্ডের অন্তর্ভুক্ত এলাকা সমূহ হচ্ছে- সুলতানপুর, তৈয়ব কামাল(আংশিক), শেখ পাড়া(আংশিক), শ্রীরামপুর, শেখ পাড়া(আংশিক), তৈয়ব কামাল(আংশিক), শেখপাড়া(আংশিক)।

প্রসঙ্গত, সিলেট পৌরসভা ২০০২ সালে সিটি কর্পোরেশনে উন্নীত হয়। প্রাথমিকভাবে ২৬.৫ বর্গকিলোমিটার জায়গা নিয়ে যাত্রা শুরু করে সিসিক। সিটি কর্পোরেশনের পরিধি বৃদ্ধির দাবি উঠেছিলো বিভিন্ন মহল থেকে। দীর্ঘ প্রক্রিয়া শেষে ২০২০ সালের ১০ আগস্ট সিলেট সদর ও দক্ষিণ সুরমা উপজেলার কয়েকটি এলাকা সিসিকের আওতাভুক্ত করে গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। গণবিজ্ঞপ্তিতে প্রকাশিত এলাকাগুলো নিয়ে সিটি কর্পোরেশনের নতুন আয়তন গিয়ে দাঁড়িয়েছে প্রায় ৫৯ বর্গকিলোমিটারে। সিলেট সিটি কর্পোরেশন (সিসিক)-এর বর্ধিতকরণ প্রস্তাব গত ২০২১ সালের জুলাই মাসে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) বৈঠকে অনুমোদিত হয়। পরে সিসিকে অন্তর্ভুক্ত এলাকাসমূহকে ওয়ার্ডে বিন্যাস করা হয়। এসময় মামলা সংক্রান্ত জটিলতার কারণে কুচাই ইউনিয়নকে সিটি কর্পোরেশনের অন্তর্ভুক্ত করা যায়নি। জটিলতা কাটিয়ে গত ২৬ সেপ্টেম্বর কুচাই ইউনিয়ন অন্তর্ভুক্ত করে ৩টি ওয়ার্ডে বিভক্ত করে প্রজ্ঞাপন জরি করে মন্ত্রণালয়।

এ ব্যাপারে সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী বলেন, সিসিকে নতুন অন্তর্ভুক্ত এলাকাসমূহের মধ্যে কুচাই ইউনিয়নের বিভিন্ন এলাকা মামলা সংক্রান্ত কারণে অন্তর্ভুক্ত করা যায়নি। এসব এলাকা সিটি কর্পোরেশনের অন্তর্ভুক্ত এবং ওয়ার্ডে বিভক্ত করে জারি করা প্রজ্ঞাপন বৃহস্পতিবার সিটি কর্পোরেশনের নিকট এসেছে।

আপনার মন্তব্য

আলোচিত