শ্রীমঙ্গল প্রতিনিধি 

০২ ডিসেম্বর, ২০২২ ১৬:৩৫

শীতের ভোরে চা বাগানের ভেতরে ম্যারাথন

মাঝারি শীত আর কুয়াশার মাঝে শুক্রবার (২ ডিসেম্বর) ভোর সাড়ে ৬ টায় মৌলভীবাজারের কমলগঞ্জের শমশেরনগর চা বাগান ফুটবল মাঠ থেকে শুরু হয় আলট্রা ট্রেইল ম্যারাথন ২০২২। ভারত, ইংল্যান্ড সহ কয়েকটি দেশের ১৮জনসহ ৩ শতাধিক দৌড়বিদ এ ম্যারাথনে অংশ নেয়।

১ ঘন্টা ৪৬ মিনিট ২৫ সেকেন্ড সময় নিয়ে ২১ কিলোমিটার দৌড়ে প্রথম হয়েছে সিলেট সেন্ট্রাল কলেজের চলতি বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী ফাহিম আহমদ আরমান।

সকাল সাড়ে ৬ টায় দৌড় শুরু করে শমশেরনগর চা বাগান কারখানা অতিক্রম করে এক কিলোমিটার পর থেকে ২১ ও ৫০ কিলোমিটার দূরত্বের দল দুটি ভাগে বিভক্ত  হয়ে দৌড়বিদরা চা বাগানের আকাবাকা ও উঁচু নিচু চা প্লান্টেশন পথ ধরে দৌড়ান। এসময় রাস্তায়  দাড়িয়ে এলাকাবাসী দৌড়বিদদের হাত নেড়ে স্বাগত জানান। এ দৌড়ে বেশ কিছু  নারী দৌড়বিদরাও অংশ নেন।

নারী দৌড়বিদ ঢাকা বসুন্ধরা রানার্স গ্রুপের পলি ইসলাম প্রতিক্রিয়া ব্যক্ত করেন গত ২০২০ সালে শমশেরনগর  আলট্রা ট্রেইল ম্যারাথনে তারা প্রথম অংশ নিয়েছিলেন। শহরে ম্যারাথন হলেও শমশেরনগর ম্যারাথনের মজাই আলাদা। প্রাকৃতিক পরিবেশে দৌড়ের সাথে এখানে ভোরের পাখির ডাকের সাথে দেখা মিলেছে ভোরে বন্য প্রাণী বানর, কাঠ বিড়ালসহ অনেক জীব বৈচিত্র্যের দেখা।

১ ঘন্টা ৪৬ মিনিট ২৫ সেকেন্ড সময় নিয়ে সিলেট সেন্ট্রাল কলেজের এ বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী ফাহিম আহমদ আরমান ২১ কিলোমিটার দূরত্বে প্রথম হয়েছে।

প্রতিক্রিয়া ব্যক্ত করে বিজয়ী ছাত্র  ফাহিম আহমদ আরমান বলেন গত ৩ বছরে সে ২২ টি ম্যারাথনে অংশ  নিয়েছে। ২০২০ সালে সে শমশেরনগর আলট্রা ট্রেইল ম্যারাথনে অংশ  নিয়ে ১ ঘন্টা ৪৮ মিনিট  ৪০ ডেকেন্ড সময় নিয়ে দশম হয়েছিল।  এবার সে প্রথম হয়েছে।  সে আরও বলে আলট্রা ট্রেইল  ম্যারাথনের পরিবেশ  ও মজাই  আলাদা। 

মেয়েদের মাঝে ২১ কিলোমিটারে দৌড়ে ইয়াসমিন লিসা প্রথম হয়েছে।

আয়োজক শমশেরনগর রানার্স কমিউনিটির প্রশাসক (এডমিন) নবীল শমশেরী বলেন, একই দিনে সিলেটে আরও একটি ম্যারাথন অনুষ্ঠিত হওয়ায় নির্ধারিত কিছু দৌড়বিদ এখানে আসেননি।

আপনার মন্তব্য

আলোচিত