নিজস্ব প্রতিবেদক

০৩ মে, ২০২৪ ০১:২৪

বড়লেখা: ধর্ষণ মামলার আসামিও উপজেলা চেয়ারম্যান প্রার্থী

মো. আজির উদ্দিন

মৌলভীবাজারের বড়লেখা উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে লড়ছেন তিনজন প্রার্থী। তাদের প্রত্যেকের বিরুদ্ধে মামলা ছিল এবং বর্তমানে রয়েছে। তন্মধ্যে দুই চেয়ারম্যান প্রার্থী সোয়েব আহমদ ও রফিকুল ইসলাম সুন্দরের বিরুদ্ধে মামলাগুলো নিষ্পত্তি হয়েছে, তবে অপর চেয়ারম্যান প্রার্থী মো. আজির উদ্দিনের বিরুদ্ধে ধর্ষণের একটি মামলা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে বিচারাধীন রয়েছে।

নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্রের সঙ্গে জমা দেওয়া হলফনামা থেকে এসব তথ্য জানা গেছে।

হলফনামা অনুযায়ী, আজির উদ্দিনের বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন আইন ২০০০ (সংশোধনী ২০০৩) এর ৯ (১) ধারার এই মামলার নম্বর-৩০০/২০১৭। এছাড়া তার বিরুদ্ধে পৃথক ২টি মামলা ছিল। এই মামলার একটিতে খালাস ও অপরটি থেকে তিনি অব্যাহতি পেয়েছেন।

হলফনামার তথ্য বলছে, সোয়েব আহমদের বিরুদ্ধে ছিল ৪টি মামলা এবং রফিকুল ইসলাম সুন্দরের বিরুদ্ধে ছিল দুই মামলা। তারা উভয়ে এইগুলো থেকে অব্যাহতি ও খালাস পেয়েছেন।

আওয়ামী লীগ নেতা মো. আজির উদ্দিনের হলফনামা বিশ্লেষণ করে দেখা গেছে, তিনি হলফনামায় ৩টি মামলার কথা উল্লেখ করেছেন। এরমধ্যে একটি ধর্ষণ মামলা (নম্বর-৩০০/২০১৭) নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল, মৌলভীবাজারে বিচারাধীন আছে। অন্য দুই মামলার মধ্যে বন আইনের (নম্বর-জিআর ০৮/২০০৭, বড়) মামলায় খালাস ও একটি চুরি এবং অনধিকার প্রবেশ সংক্রান্ত মামলায় (নম্বর-জিআর ৫৫/০৭, বড়) অব্যাহতি পেয়েছেন।

অন্যদিকে বড়লেখা উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সোয়েব আহমদের হলফনামা বিশ্লেষণ করে দেখা গেছে, তিনি হলফনামায় ৪টি মামলার কথা উল্লেখ করেছেন। চারটি রাজনৈতিক মামলা। এই চার মামলার মধ্যে বড়লেখা থানার মামলা নং-৫/১৯৯৫, জিআর-১৫১/১৯৯৬ ও জিআর-১১৫/১৯৯৬ মামলা বিচার চলাকালীন প্রত্যাহার হওয়ায় অব্যাহতি পেয়েছেন। এছাড়া বড়লেখা থানার মামলায় (নং-১৯/১৯৮০) চূড়ান্ত প্রতিবেদন হওয়ায় অব্যাহতি পেয়েছেন।

অপরপ্রার্থী বড়লেখা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম সুন্দরের হলফনামা বিশ্লেষণ করে দেখা গেছে, তিনি হলফনামায় ২টি মামলার কথা উল্লেখ করেছেন। এরমধ্যে মামলা নং-১২/১৯৯৮ -টি রাজনৈতিক উদ্দেশ্যে দায়ের করা। এই মামলার বিচারে তিনি খালাস পেয়েছেন। অপরটি এনআই অ্যাক্টের ১৩৮ ধারার মামলা (সিআর মামলা নং-৪০১/২০২৩) আপোষে নিষ্পত্তি হওয়ায় অব্যাহতি পেয়েছেন।

আগামী ৮ মে প্রথম ধাপে বড়লেখা উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

আপনার মন্তব্য

আলোচিত