সিলেটটুডে ডেস্ক

২৮ মে, ২০২৪ ১৭:২১

হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের কর্মবিরতি পালন

হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষকবৃন্দ মঙ্গলবার (২৮ মে) দুই ঘন্টার কর্মবিরতি পালন করেছেন। মঙ্গলবার সকাল ১০ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত কর্মবিরতি পালনের সময় বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদের ক্লাস নেয়া থেকে বিরত থাকেন শিক্ষকবৃন্দ।

অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার, প্রতিশ্রুত সুপারগ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভূক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতনগ্রেড প্রবর্তনের দাবীতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহবানে এই কর্মসূচী পালন করেছেন শিক্ষকবৃন্দ।

কর্মবিরতি কর্মসূচী উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-১ প্রাঙ্গনে অবস্থান গ্রহণ করেন শিক্ষকবৃন্দ। এসময় কর্মসূচীতে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ওশানোগ্রাফি এন্ড ব্লু ইকোনমি বিভাগের সহযোগী অধ্যাপক ড. অরুণ চন্দ্র বর্মন, ক্রপ বোটানী বিভাগের সহকারী অধ্যাপক ড. মোঃ আবুবকর সিদ্দীক, জলজ সম্পদ ব্যবস্থাপনা ও সংরক্ষণ বিভাগের প্রভাষক ইফতেখার আহমেদ ফাগুন, জেনেটিক্স এন্ড প্লান্ট ব্রিডিং বিভাগের প্রভাষক মোহতাসিম বিল্লাহ সাজিদ, কৃষি অর্থনীতি বিভাগের প্রভাষক তৌকির আহামেদ।

এসময় বক্তারা বলেন, অর্থ মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন অনুযায়ী আগামী ১ জুলাই থেকে যারা বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে নিয়োগ পাবেন তারা সরকার ঘোষিত পেনশন স্কিমের আওতায় পেনশন সুবিধা পাবেন। এটা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ক্ষেত্রে বাস্তবায়িত হলে মেধাবী শিক্ষার্থীরা শিক্ষকতা পেশায় আসতে অনীহা প্রকাশ করবে। বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহবানে আমরা শান্তিপূর্ণ আন্দোলন করছি।

উল্লেখ্য, স্ব-শাসিত, স্বায়ত্তশাসিত, ও রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের জন্য 'প্রত্যয়' নামক পেনশন স্কিম চালু করা হয়েছে, যা এ বছরের ১ জুলাই থেকে এসব প্রতিষ্ঠানে যোগ দেওয়া কর্মচারীদের ক্ষেত্রে বাধ্যতামূলকভাবে কার্যকর হবে। এরমধ্যে দেশের বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষকবৃন্দকেও অন্তর্ভূক্ত করায় বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন প্রতিবাদ কর্মসূচী শুরু করেছেন।

আপনার মন্তব্য

আলোচিত