সুনামগঞ্জ প্রতিনিধি

০৫ ফেব্রুয়ারি , ২০১৬ ১৬:২৪

টেংরাটিলা চুক্তিতে বিএনপির দুর্নীতি, সুনামগঞ্জে জ্বালানী প্রতিমন্ত্রী

টেংরাটিলা চুক্তিতে বিএনপির দুর্নীতি রয়েছে বলে মন্তব্য করেছেন বিদ্যুৎ ও জ্বালানী প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

টেংরাটিলা পরিদর্শনকালে প্রতিমন্ত্রী বলেছেন, বিএনপি-জামায়াত জোট আমলে নাইকো টেংরাটিলায় কাজ করেছিল। পরবর্তীতে নাইকো কানাডিয়ান কোর্টে স্বীকার করেছিল যে, বিএনপি সরকার এবং জ্বালানি প্রতিমন্ত্রীর সঙ্গে দুর্নীতির মাধ্যমে চুক্তি করে টেংরাটিলায় কাজ পেয়েছিল এবং সেখানকার আদালতে ক্ষতিপূরণও দিয়েছে। সেই প্রমাণপত্রগুলো এখন আমাদের হাতে আসছে। আমরা সংগ্রহ করেছি। নাইকোও এজন্য কানাডিয়ান কোর্টে ক্ষতিপূরণ দিয়েছে।

শুক্রবার (৫ ফেব্রুয়ারি) দুপুরে সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার পরিত্যক্ত টেংরাটিলা গ্যাস ফিল্ড পরিদর্শনকালে এসব কথা বলেন তিনি।

এসময় উপস্থিত ছিলেন পেট্রোবাংলার চেয়ারম্যান ইসতিয়াক আহমেদ, বাপেক্স এর পরিচালক মো. আতিকুজ্জামান, ডিজিএম বাপেক্স মো. মিজানুর রহমান, বাপেক্স জিএম সিলেট আমির হোসন, ভূতত্ববিদ ড. ফরহাদুজ্জামান, এডিসি জেনারেল মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার, উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ ইদ্রিস আলী বীরপ্রতিক প্রমুখ।

প্রতিমন্ত্রী বলেন, নাইকো এখন দাবি করছে তাদের দোষে টেংরাটিলায় ব্লু-আউট হয়নি তা প্রমাণের চেষ্টা করছে। কিন্তু গত ১০ বছরে বিএনপি-জামায়াত সরকারের সময়ে এক্সপার্ট রাজনীতিবিদ ও নাইকোর সাথে মিলে দুর্নীতির প্রমাণাদি নষ্ট করেছে। পর্যায়ক্রমে সবার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

টেংরাটিলা গ্যাসে বিস্ফোরণে স্থানীয়ভাবে কী পরিমাণ প্রাকৃতিক সম্পদেও ক্ষতি হয়েছে তা আন্তর্জাতিক আদালতে তোলা হবে, যেখানে নাইকো মামলা করছে। আমাদের আবহাওয়ার কি পরিমাণ পরিবর্তন হয়েছে, যারা বসবাস করতেন তাদের জীবনমান পরিবর্তন হয়েছে তাও তোলে ধরা হবে।

এর আগে বুধবার থেকে সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলায় টেংরাটিলা গ্যাস ফিল্ড ক্ষেত্র পরিদর্শনে এসেছেন ১১ সদস্যের বিদেশী প্রতিনিধি দল। প্রতিনিধি দল টেংরাটিলার বিভিন্ন এলাকা ঘুরে দেখছেন।

প্রতিমন্ত্রীর সঙ্গে আন্তর্জাতিক সালিশি আদালতে নাইকো’র দায়ের করা মামলা মোকাবেলার জন্য পেট্রোবাংলা ও বাপেক্স’র নিয়োজিত কাউন্সেলিং প্রতিষ্ঠানের ১১ সদস্যের প্রতিনিধি দল টেংরাটিলা সরেজমিনে পরিদর্শন করেন।

উল্লেখ্য, টেংরাটিলা গ্যাস ফিল্ডে ২০০৫ সালের ৭ জানুয়ারি ও ২৪ জুন দুই দফা বিস্ফোরণের পর বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন এন্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স) ও পেট্রোবাংলার বিপক্ষে আন্তর্জাতিক সালিশি আদালতে নাইকো’র দু’টি মামলা দায়ের করে। যা বর্তমানে চলমান রয়েছে। এজন্যই বাপেক্স ও পেট্রোবাংলার পক্ষে মেমোরিয়াল তৈরির জন্য মামলা দুটি পরিচালনার লক্ষ্যে নিয়োজিত আন্তর্জাতিক কাউন্সিল প্রতিষ্ঠান আমেরিকার ওয়াশিংটনের ‘ফোলি হগ এলএলপি’র ১১ সদস্যের প্রতিনিধিদল টেংরাটিলা সফর করছেন। ১১ সদস্য বিশিষ্ট বিশেষজ্ঞ দলটি অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করবেন। এবং এলাকাবাসীর স্বাস্থ্য সমস্যা, বিশুদ্ধ পানীয়জল, পরিবেশ ও প্রতিবেশ, ফসলী জমি, গাছপালার ক্ষয়ক্ষতি পরীক্ষা নিরীক্ষা করবেন। এছাড়াও বর্তমানে যে গ্যাসের চাপ রয়েছে তাও পরীক্ষা করবেন প্রতিনিধিদল।

আপনার মন্তব্য

আলোচিত