জাহাঙ্গীর আলম খায়ের, বিশ্বনাথ

৩০ মার্চ, ২০১৬ ০০:০১

ইউপি নির্বাচন : বিশ্বনাথে প্রার্থী বাছাই নিয়ে সঙ্কটে আ’লীগ, ক্ষুব্ধ তৃণমূলের নেতারা

আগামী ৭ মে অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্বনাথ উপজেলায় ইউনিয়ন পরিষদ নির্বাচন। পঞ্চম ধাপের ওই নির্বাচনে উপজেলার ৮ইউনিয়নের মধ্যে ৭টিতে নির্বাচন অনুষ্ঠিত হবে। সীমানা নির্ধারণ সংক্রান্ত জটিলতা নিয়ে আদালতে মামলা থাকায় ২০০৩ সালের পর থেকে দশঘর ইউনিয়নে নির্বাচন স্থগিত রয়েছে।

বাকি ৭টিতে আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী দেওয়ার লক্ষে ‘প্রার্থী বাছাই’ সভা করে সিলেটের বিশ্বনাথ আ’লীগ। কিন্তু প্রার্থী বাছাই অনুষ্ঠানে মঙ্গলবার (২৯ মার্চ) দুপুরে স্থানীয় একটি কমিউনিটি সেন্টারে ‘প্রার্থী বাছাই সভা’য় লামাকাজি ইউনিয়নে কোন প্রার্থী পায়নি বিশ্বনাথ আ’লীগ।

বাকি ৬টি ইউনিয়নের মধ্যে বিশ্বনাথ সদর, খাজাঞ্চী, অলংকারী ও দৌলতপুর ওই ৪ ইউনিয়নে একাধিক প্রার্থী থাকায় প্রার্থী নির্ধারণের জন্য সভার ২য় অধিবেশনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। বাকি ২ ইউনিয়নের মধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় উপজেলার রামপাশা ইউনিয়নে চেয়ারম্যান পদে অ্যাডভোকেট মোহাম্মদ আলমগীর ও দেওকলস ইউনিয়নে আবুল কালাম জুয়েলকে ‘নৌকার মাঝি’ হিসেবে বাছাই করা হয়েছে। তবে ভোটাধিকার প্রয়োগ করা হলেও ওই ৪ইউনিয়নের ফলাফল ঘোষণা করা হয়নি।

প্রার্থী বাছাই অনুষ্ঠানের প্রথম ও দ্বিতীয় অধিবেশনে প্রধান অতিথি ছিলেন সিলেট জেলা আ’লীগের সাধারণ সম্পাদক ও সাবেক এমপি আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী।
এদিকে তাৎক্ষণিক ফলাফল ঘোষণা না করায় প্রার্থীদের মধ্যে চরম অসন্তোষ বিরাজ করছে। ফলাফল ঘোষণা না করে সিলেটে চলে যাওয়ায় জেলা আ’লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরীকে দোষারোপ করা হচ্ছে।

এরই মধ্যে প্রার্থীদের অনেকেই নাম প্রকাশ না করার শর্তে বিরূপ মন্তব্য করেছেন। আবার অনেকেই আগামী দু’একদিনের মধ্যে সাংবাদিক সম্মেলন করার কথাও জানিয়েছেন।

তবে সিলেট জেলা আ’লীগের সাধারণ সম্পাদক ও সাবেক এমপি শফিকুর রহমান চৌধুরী বলেছেন, লামাকাজি ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী  হিসেবে দলীয় কোন নেতা আবেদন করেননি। তবে ইউনিয়ন থেকে যোগাযোগ করা হচ্ছে, আজ বুধবার সকালে বৈঠকের মাধ্যমে লামাকাজি ইউনিয়ন আ’লীগের প্রার্থী তালিকা দেওয়া হবে। তিনি বলেন, সিলেটের বিশ্বনাথ উপজেলা, দক্ষিণ সুরমা উপজেলাসহ বিভিন্ন উপজেলায় দলীয় প্রার্থী বাছাইয়ের জন্যে বৈঠক চলছে। জেলা উপজেলার তৃণমূল আ’লীগ নেতাদের নিয়ে বৈঠক শেষে ৩০ মার্চ বৃহস্পতিবার ওইসকল উপজেলার চেয়ারম্যান প্রার্থীদের তালিকা কেন্দ্রে পাঠানো হবে। সেখান থেকে  (কেন্দ্র থেকে) প্রার্থী তালিকা চূড়ান্ত হয়ে আসার পর প্রার্থীদের নাম ঘোষণা করা হবে। এমনিতে কারো নাম ঘোষণা করা তার কোন এখতিয়ার নেই বলেও জানান তিনি।

৪টি ইউনিয়নে একাধিক প্রার্থীদের মধ্যে খাজাঞ্চী ইউনিয়নে দলীয় মনোনয়ন পেতে প্রতিদ্বন্দ্বিতা করছেন সাবেক ইউপি চেয়ারম্যান পীর লিয়াকত হোসাইন ও ইউনিয়ন আ’লীগের সাধারণ সম্পাদক শংকর চন্দ্র ধর, অলংকারী ইউনিয়নে প্রবাসী আ’লীগ নেতা রফিক মিয়া ও প্রবাসী এমএ মল্লিক মিয়া এবং ইউনিয়ন আ’লীগ সভাপতি আরশ আলী, বিশ্বনাথ সদর ইউনিয়নে উপজেলা আ’লীগের সাবেক সহ-সভাপতি শাহ আসাদুজ্জামান আসাদ, উপজেলা যুবলীগের আহবায়ক মকদ্দছ আলী ও আ’লীগ নেতা আবদুল জলিল জালাল, দৌলতপুর ইউনিয়নে সাবেক ইউপি চেয়ারম্যান ও উপজেলা আ’লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আমির আলী এবং উপজেলা আ’লীগ নেতা আছাব উদ্দিন।

ইউনিয়ন আ’লীগের সাবেক সভাপতি মবশ্বির আলীর সভাপতিত্বে ও উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক বাবুল আখতারের উপস্থাপনায় প্রার্থী বাছাই সভায় বিশেষ অতিথি ছিলেন জেলা আ’লীগের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, যুগ্ম সম্পাদক অ্যাডভোকেট সুজাত আলী রফিক, অ্যাডভোকেট নিজাম উদ্দিন আহমদ, অ্যাডভোকেট নাছির উদ্দিন খান, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট শাহ্ মোশাহিদ আলী, হুমায়ূন ইসলাম কামাল, দপ্তর সম্পাদক সাইফুল আলম রুহেল, উপ-দপ্তর সম্পাদক জগলু চৌধুরী, ত্রান ও পুনর্বাসন সম্পাদক শেখ মখলু মিয়া।

 

আপনার মন্তব্য

আলোচিত