নবীগঞ্জ প্রতিনিধি

২৩ আগস্ট, ২০১৬ ১৭:০৫

নবীগঞ্জে শিক্ষা উপকরণ বিতরণ ও বাল্যবিবাহ প্রতিরোধে আলোচনা সভা

নবীগঞ্জে শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ ও বাল্য বিবাহ প্রতিরোধ সংক্রান্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

নবীগঞ্জ উপজেলা নারী উন্নয়ন ফোরামের আয়োজনে মঙ্গলবার (২৩ আগস্ট) দুপুরে নবীগঞ্জ শহরের ওসমানী রোডে অবস্থিত হিরা মিয়া বালিকা উচ্চ বিদ্যালয়ে সভাটি অনুষ্ঠিত হয়।

উপজেলা ভাইস চেয়ারম্যান (মহিলা) ও নারী উন্নয়ন ফোরামের সভাপতি নাজমা বেগমের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নবীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট আলমগীর চৌধুরী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাইফুল জাহান চৌধুরী, হিরা মিয়া বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এটিএম বশির আহমেদ, নবীগঞ্জ প্রেসক্লাবের অফিস সম্পাদক মতিউর রহমান মুন্না, নারী উন্নয়ন ফোরামের সাধারণ সম্পাদক মরিয়ম বেগম।

অনুষ্ঠানে উপস্থিত সকল ছাত্রীদের বাল্য বিবাহ প্রতিরোধে নিজ অবস্থান থেকে কাজ করার জন্য শপথ করান অনুষ্ঠানের সভাপতি নাজমা বেগম। এসময় বিভিন্ন শ্রেণীর মেধাবী শিক্ষার্থীদের মধ্যে বিভিন্ন ধরনের শিক্ষা উপকরণ বিতরণ করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে এডভোকেট আলমগীর চৌধুরী বলেন, বাল্য বিবাহ একটি সামাজিক ব্যাধি। এই ব্যাধি দুর করে বাল্য বিয়ে মুক্ত সুন্দর সমাজ গঠনে সবাইকে এগিয়ে আসতে হবে। তিনি বলেন, বাল্য বিবাহের কারণে সন্তান জন্ম দানের সময় মা ও শিশুর মৃত্যুর ঝুঁকি থাকে।

বাল্য বিবাহের অভিশাপ থেকে মুক্ত হতে হলে সকলকে নিজ নিজ অবস্থান থেকে এর প্রতিরোধে কাজ করতে হবে বলে তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন তোমাদের নিজেদের অধিকার সম্পর্কে সচেতন হলেই বাল্য বিবাহ, যৌতুক, নারী-নির্যাতন ইভটিজিং প্রতিরোধ সম্ভব। তাই তিনি সকলের অবস্থান থেকে বাল্য বিবাহ প্রতিরোধ করে একটি সুস্থ ও সুন্দর সমাজ গঠনের আহবান জানান।

আপনার মন্তব্য

আলোচিত