নিউজ ডেস্ক

০১ ডিসেম্বর, ২০১৬ ১৬:১৪

সিলেটে বিশ্ব এইডস দিবস পালিত

বিশ্ব এইডস দিবস ২০১৬ উদযাপন উপলক্ষে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পিএমটিসিটি প্রকল্পের উদ্যোগে ১লা ডিসেম্বর (বৃহস্পতিবার) বিভিন্ন কর্মসূচী পালন করা হয়। দিনের শুরুতে ইউনিসেফ এর সহায়তায় সিওমেক হাসপাতালে বাস্তবায়িত ‘মা হতে শিশুর শরীরে এইচআইভি ও জন্মগত সিফিলিস প্রতিরোধ কার্যক্রম (পিএমটিসিটি) ও আশার আলো সোসাইটি, সিলেটের আয়োজনে হাসপাতালে এক বর্ণাঢ্য র‌্যালীর আয়োজন করা হয়। র‌্যালীতে অংশ গ্রহণকারীরা নিজেদের হাতে বিভিন্ন বার্তা লিখে এবারের প্রতিপাদ্য বিষয় ” আসুন ঐক্যের হাত তুলি, এইচআইভি প্রতিরোধ করি” এর প্রতি একাত্মতা প্রকাশ করেন।

সিওমেক হাসপাতালের পরিচালকের নেতৃত্বে র‌্যালীটি হাসপাতালের প্রশাসনিক ব্লক থেকে শুরু হয়ে নগরীর রিকাবী বাজার হয়ে হাসপাতাল চত্বরে গিয়ে শেষ হয়। হাসপাতালের বিভিন্ন বিভাগের অধ্যাপক ও শিক্ষকমন্ডলী সহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা- কর্মচারীরা র‌্যালীতে অংশ গ্রহণ করেন।

পরে হাসপাতালের সেমিনার রুমে অনুষ্ঠিত আলোচনা সভায় হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ আব্দুস ছবুর মিঞার সভাপতিত্বে ও পিএমটিসিটি’র প্রকল্প ব্যবস্থাপক মোঃ মোতাহের হোসনের সঞ্চালনায় সভার শুরুতে গাইনী বিভাগের সহকারী অধ্যাপক ডাঃ ইশরাত জাহান করিম ও শিশু স্বাস্থ্য বিভাগের রেজিস্ট্রার ডাঃ মোঃ জাকির হোসেন নিজ নিজ বিভাগের পক্ষে প্রবন্ধ উপস্থাপন করেন।

বিশ্ব এইডস দিবস ও এইডস সংক্রমণ প্রতিরোধে স্বাস্থ্য সেবাদানকারীদের ভূমিকা নিয়ে বক্তব্য রাখেন কমিউনিটি মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডাঃ শিব্বির আহমেদ পর্যায় ক্রমে বক্তব্য রাখেন অধ্যাপক ডাঃ মোঃ মনোজ্জির আলী, অধ্যাপক ডাঃ এএফএম নাজমুল ইসলাম, অধ্যাপক নুরুল আলম, অধ্যাপক আবু ইউসুফ ভূঁইয়া, অধ্যাপক জাহানারা বেগম, ডাঃ কল্লোল বিজয় কর, ডাঃ দিলীপ কুমার ভৌমিক প্রমুখ।

সভায় বক্তারা সিলেট অঞ্চলে এইডস এর বিস্তারে ঝুঁকিপূর্ণতা এবং তা প্রতিরোধে করনীয় ও সিওমেক হাসপাতাল কর্তৃক গৃহীত বিভিন্ন উদ্যোগের উপর আলোকপাত করেন। এইচআইভি সংক্রমণের অন্যতম ঝুঁকি প্রবণ এলাকা হিসেবে সিলেট অঞ্চলে এব্যাপারে জনসচেতনতা বৃদ্ধির উপর গুরুত্ব আরোপ করা হয়। পাশাপাশি সরকারের সংক্রমণ প্রতিরোধ নির্দেশনা মোতাবেক ব্যবস্থা নিয়ে এইচআইভি আক্রান্তদের সেবাদান করলে সেবাদানকারীদের সংক্রমণের ঝুঁকি অনেকাংশে কমিয়ে আনা সম্ভব বলে বক্তারা অভিমত ব্যক্ত করেন।

অধ্যাপক ডাঃ মোঃ শিব্বির আহমেদ বলেন, চিকিৎসক হিসেবে এইচআইভি আক্রান্তদের সেবা প্রদানে অবশ্যই সেবা প্রদানকারীগন প্রতিশ্রুতিবদ্ধ। কোন রোগী যদি চিকিৎসা বঞ্চিত হয়ে ফেরত যায় তার দায়ভার সেবা প্রদানকারীরা কোন অবস্থাতেই এড়াতে পারবেন না। আর এধরনের ঘটনা ঘটলে সেবাদানকারীদেরই সংক্রমণের ঝুঁকি বাড়বে।

সভায় অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন সিওমেক হাসপাতাল এর বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক সহ অন্যান্য চিকিৎসক, নার্স, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ ।

আপনার মন্তব্য

আলোচিত