সিলেটটুডে ডেস্ক

০৮ ডিসেম্বর, ২০১৬ ১৯:৫৩

রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোর আহ্বান নাট্য পরিষদের

মিয়ানমারে রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর বর্বরোচিত নির্যাতন ও গণহত্যার প্রতিবাদে নগরীতে মানববন্ধন করেছে সম্মিলিত নাট্য পরিষদ সিলেট। এই মানববন্ধন থেকে মিয়ানমারারের মানবিক বিপর্যয় রোধে বিশ্ববিবেককে জাগ্রত হওয়ার আহ্বান জানানো হয়।

বৃহস্পতিবার বিকাল সোয়া ৪টায় সিলেট কেন্দ্রিয় শহিদমিনার প্রাঙ্গনে মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচী পালন করা হয়। কর্মসূচীতে নাট্য ও সংস্কৃতিকর্মী ছাড়াও অংশ নেন, রাজনীতিবদ, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধি ও সাধারণ মানুষ।

সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সভাপতি মিশফাক আহমেদ মিশু’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্তের পরিচালনায় কর্মসূচী চলাকালীন প্রতিবাদ সভায় বক্তারা আরও বলেন, পার্শ্ববর্তী রাষ্ট্র মায়ানমারে মুসলিম রোহিঙ্গা জাতিগোষ্ঠীকে বিতারণে যে অমানবিক ও অমানসিক নির্যাতন করা হচ্ছে তা বিশ্ব মানবতাকে কাঁদাচ্ছে, গণতন্ত্রকামী নোবেল বিজয়ী অং সান সূচীর ভূমিকা তার নোবেল পুরস্কার বিজয়কে কুলষিত করেছে। বক্তারা, কোলের শিশু থেকে শুরু করে যুবক, যুবতী, বৃদ্ধা সহ মায়ানমারে বর্তমানে সংগঠিত রুহিঙ্গা জাতিগোষ্ঠীর উপর যারা হামলা করছে, ভিটে-মাটি ছাড়া করছে, তাদের এই গণহত্যার বিরুদ্ধে জাতিসংঘ সহ বিশ্ব নেতৃত্বকে দ্রুত পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান। বক্তারা রুহিঙ্গা জাতিগোষ্ঠীর দীর্ঘদিনের ঐতিহ্য ও বাংলাদেশের সংস্কৃতির সাথে তাদের মেলবন্ধনের কথা স্বীকার করে তাদের পাশে থাকার অঙ্গীকার ব্যক্ত করেন।

সভায় বক্তব্য রাখেন- সিলেট জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী, সুজন সিলেটের সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী, বিশিষ্ট সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আল-আজাদ, সিলেট জেলা বারের সাবেক সভাপতি এডভোকেট এমাদ উল্লাহ শহিদুল ইসলাম শাহিন, সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকরামুল কবির, জাসদ সিলেট জেলার সাধারণ সম্পাদক এম.এ কিবরিয়া চৌধুরী, নাট্য সংগঠক আমিরল ইসলাম বাবু, খোয়াজ রহিম সবুজ, গণজাগরণ মঞ্চের সংগঠক দেবাশীষ দেবু।

এছাড়াও অনুষ্ঠানে সংহতি জানিয়ে উপস্থিত ছিলেন- নাট্য পরিষদের প্রাক্তন প্রধান পরিচালক ব্যারিষ্টার মোঃ আরশ আলী, প্রাক্তন পরিচালক নিরঞ্জন দে যাদু, পরিচালক চম্পক সরকার, নাট্য সংগঠক এনামুল মুনির, প্রাক্তন সভাপতি অনুপ কুমার দেব, সহ-সভাপতি আফজাল হোসেন, কবি সাংবাদিক সুমন কুমার দাশ, অধিকার সিলেটের মুহিবুর রহমান, সিলেট যুব ফোরামের মোঃ শাহ্ আলম, নাট্য সংগঠক ইন্দ্রানী সেন শম্পা, হুমায়ুন কবির জুয়েল, সুপ্রিয় দেব শান্ত, শান্তনু সেন তাপ্পু, ধ্রুবজ্যোতি দে, রকিবুল হাসান রুমন, তন্ময় নাথ, সৈয়দ সাইমুন আনজুম ইভান প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত