মো. মুন্না মিয়া

০৬ এপ্রিল, ২০১৭ ০২:১২

জগন্নাথপুরের দুই সড়কে যান চলাচল বন্ধ, দুর্ভোগ

সুনামগঞ্জের জগন্নাথপুরের দুটি সড়ক দিয়ে সকল ধরনের যান চলাচল বন্ধ রয়েছে। এতে জনদুর্ভোগ চরমে পৌঁছেছে। ফলে তিনটি উপজেলা ও বিভাগীয় শহর সিলেটের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। তবে জগন্নাথপুর-সিলেট সড়ক বৃহস্পতিবারের মধ্যে স্বাভাবিক হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

অপর দিকে জগন্নাথপুর-বেগমপুর সড়ক তিন/চার দিন ধরে কুশিয়ারা নদীর ভাঙনের কবলে পড়ে কুশিয়ারা নদীতে বিলীন হয়ে গেছে। এ সড়ক দিয়ে প্রতিদিন কয়েক হাজার যানবাহন চলাচল করতো। এ রাস্তাই ছিল জগন্নাথপুর ও ওসমানী নগর উপজেলার মধ্যে যোগাযোগর অন্যতম মাধ্যম। সড়কটি নদীতে তলিয়ে যাওয়ায় এই দুই উপজেলার মধ্যে যোগাযোগ ব্যবস্থা বন্ধ রয়েছে। দুটি সড়ক ছিল বিভাগীয় শহর সিলেট ও সিলেটের ওসমানী নগর উপজেলার প্রধান যোগাযোগ মাধ্যম। উভয় সড়ক দিয়ে যানচলাচল বিচ্ছিন্ন থাকায় জনদুর্ভোগ সৃষ্টি হয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার পাইলগাঁও ইউনিয়নের জালালপুর(ভাঙাবাড়ি) নামক স্থান প্রায় দেড় যুগ ধরে কুশিয়ারা নদীর ভাঙনে শিকার হয়েছে। দফায় দফায় এ স্থানে জরুরী ভিত্তিতে কাজ করালেও কিছু অসাধু মহল কাজ করিয়ে দেওয়ার নামে সামান্যতম কাজ করিয়ে পুরো টাকাটাই নিজেদের পকেটস্থ করেছে। ফলে সঠিক সমাধান পাচ্ছেন না এই এলাকার বাসিন্দারা।

স্থানীয়দের সাথে আলাপ করে জানা গেছে, গত কয়েকদিন ধরে প্রচুর পরিমাণে বৃষ্টির কারণে দিন দিন বেড়ে চলছে কুশিয়ারা নদীর পানি। পানির স্রোতে ভেঙে যায় সড়কটি। যদিও এই সড়ক রক্ষার জন্য কয়েক দফা সংস্কার কাজ করা হয়েছিল। সংস্কার কাজে ত্রুটি থাকায় এমন অবস্থা হয়েছে বলে স্থানীয় ইউপি ছাত্রলীগের যুগ্ম-আহ্বায়ক সাইফুর রহমান সোহাগ জানান।

এ বিষয়ে জানতে চাইলে পাইলগাঁও ইউপি চেয়ারম্যান হাজী মখলুছ মিয়া বলেন, আমরা এ সড়ক নিয়ে চিন্তিত; আমরা পাইলগাঁও ইউনিয়নের বাসিন্দাসহ উভয় উপজেলাবাসী যোগাযোগ ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন রয়েছি। আমি সংশ্লিষ্টদের সাথে এ ব্যাপারে কথাও বলেছি।

অপরদিকে- জগন্নাথপুর-সিলেট সড়কের ভবের বাজার এলাকায় ব্রিজের এক পাশের মাটি নেমে গেছে। ফলে এ রিপোর্ট লেখা পর্যন্ত সবধরনের যান চলাচল বন্ধ রয়েছে এবং কয়েক শতাধিক যানবাহন উভয় পাশের আটকা পড়েছে। এতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে জগন্নাথপুর উপজেলাবাসীকে।

প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুরের দিকে সিলেট থেকে আগত একটি মালবাহী ট্রাক জগন্নাথপুরের দিকে যাওয়ার পথে ব্রিজ পারাপারের সময় ব্রিজের মুখের মাটি নিচের দিকে তলিয়ে গিয়ে গর্তের সৃষ্টি হয়। ফলে বিভাগীয় শহর সিলেটের সাথে জগন্নাথপুরে সকল ধরনের যান চলাচল বিচ্ছিন্ন রয়েছে। ছোট ছোট যানবাহন সৈয়দপুর এলাকা দিয়ে চলাচল করলেও ট্রাক,বাসসহ অন্যান্য যানবাহন ব্রিজের উভয় পাড়ে আটকা রয়েছে।

এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী(এলজিইডি) রফিকুল ইসলাম উভয় বিষয়ের সত্যতা নিশ্চিত করে বলেন, জগন্নাথপুর-সিলেট রোডের সংস্কার কাজ চলছে। আশা করছি বৃহস্পতিবার স্বাভাবিক হবে। তিনি আরো বলেন, জগন্নাথপুর-বেগমপুর সড়ক কুশিয়ারা নদী ভাঙনের কবলে পড়েছে। এ বিষয় ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে আমরা জানিয়েছি।

আপনার মন্তব্য

আলোচিত