শাকিলা ববি, হবিগঞ্জ

২৩ জুন, ২০১৭ ১৭:০৯

হবিগঞ্জে রথযাত্রার সকল প্রস্তুতি সম্পন্ন

আগামী ২৫ জুন থেকে শুরু হতে যাচ্ছে সনাতন ধর্মলম্বীদের রথযাত্রা উৎসব। শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা উৎসব পালনে করতে ৯ দিনব্যাপী রথযাত্রা মহোৎসব আয়োজন করছে হবিগঞ্জের শ্রীশ্রী নরসিংহ জিউ মন্দির। ৯ দিনব্যাপী এ মহোৎসব সফল করতে প্রায় সকল ধরণের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। রথযাত্রায় নিরাপত্তার জন্য স্থানীয় প্রশাসনের সাথে মতবিনিময় হয়েছে বলে জানিয়েছে মন্দির কর্তৃপক্ষ।

জানা যায়, হবিগঞ্জ জেলা ছাড়াও পাশ্ববর্তী অন্যান্য জেলার মানুষজনও আসেন এ রথযাত্রায় অংশগ্রহন করতে। ওই দিন প্রায় ২০ হাজার মানুষের সমাগম হবে বলে ধারণা করা হচ্ছে। উৎসবে যুক্তরাষ্ট্র, ভেনেজুয়েলা, ব্রাজিল, রাশিয়া ও অস্ট্রেলিয়ার ভক্তবৃন্দ অংশগ্রহণ করবেন বলে জানিয়েছে মন্দির কর্তৃপক্ষ।

শ্রী শ্রী নরসিংহ জিউ মন্দিরের অধ্যক্ষ শ্রী উদয় গৌর দাস ব্রক্ষ্মচারী বলেন, "রথযাত্রা মহোৎসবের জন্য সব ধরণের প্রস্তুতি শেষ হয়েছে। প্রশাসনিক পূর্ণ সহযোগিতা ও নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করেছেন পুলিশ সুপার মহোদয়। এ বিষয়ে প্রশাসনের সাথে আনুষ্ঠানিক বৈঠকও সম্পন্ন হয়েছে।"

তিনি আরো বলেন, "আমরা ভক্তবৃন্দ সবসময় মন্দিরে যাই ভগবানের দর্শনের জন্য, কিন্তু ওই তিথিতে ভগবান নিজে বেরিয়ে যান তার ভক্তদের দর্শন ও আশির্বাদ দেয়ার জন্য। রথযাত্রা মহোৎসবে অংশগ্রহণ করার জন্য সকল ভক্তবৃন্দের প্রতি আহ্বান জানাচ্ছি।"

এ বিষয়ে সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ইয়াছিনুল হক বলেন, "রথ শোভাযাত্রায় নিরাপত্তার জন্য মন্দির কর্তৃপক্ষ সহ আমরা আনুষ্ঠানিক সভা সম্পন্ন করেছি। সকলে যেন নিরাপদে রথযাত্রায় অংশগ্রহণ করতে পারেন, সেজন্য রথ শোভাযাত্রার সময় শহরের প্রতিটি পয়েন্টে পুলিশ থাকবে। শোভাযাত্রার ১ম ভাগ, মধ্যভাগ ও শেষ ভাগে আমাদের পুরুষ এবং নারী পুলিশ সার্বক্ষনিক নিরাপত্তায় থাকবে।"

৯ দিনব্যাপী রথযাত্রা মহোৎসবে অনুষ্ঠানের মধ্যে রয়েছে বিশ্ব শান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞ, ধর্মীয় সাংস্কৃতিক অনুষ্ঠান, কীর্তন মেলা, বৈদিক নাটক ও সিনেমা প্রর্দশনী, চিত্রাংকন প্রতিযোগিতাসহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানমালা।

আপনার মন্তব্য

আলোচিত