নিজস্ব প্রতিবেদক

১০ আগস্ট, ২০১৭ ১৭:১৫

‘নীলাদ্রি ডিসি পার্ক’ নয়, টেকেরঘাটে হচ্ছে ‘স্বাধীনতা পার্ক’

সমালোচনার মুখে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার টেকেরঘাটের চুনপাথর খনি প্রকল্প এলাকাকে ‘নীলাদ্রি ডিসি পার্ক’ নামকরণ থেকে সরে এসেছে জেলা প্রশাসন। আধুনিকায়ন শেষে এই এলাকার নাম হবে 'স্বাধীনতা পার্ক'। এমনটি জানিয়েছেন সুনামগঞ্জের জেলা প্রশাসক সাবিরুল ইসলাম।

জেলা প্রশাসক সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমকে বলেন, পর্যটকদের আকর্ষন ও তাদের সেবা প্রদানের লক্ষ্যে এই পার্কটি নির্মান করা হচ্ছে।  নীলাদ্রি ডিসি পার্ক নামে প্রকল্প বরাদ্ধ হলে কাজ শেষে এর নাম হবে স্বাধীনতা পার্ক। এছাড়া এই এলাকার প্রতিটি টিলার নাম একেককজন মুক্তিযোদ্ধার নামে নামকরণ করা হবে।

ইতোমধ্যে টেকেরঘাটের চুনাপাথর লেককে 'শহীদ সিরাজ লেক' আখ্যা দিয়ে সাইনবোর্ড টানিয়েছে জেলা প্রশাসক।

জানা যায়, পর্যটকদের অন্যতম আকর্ষণ সুনামগঞ্জের টেকেরঘাটের চুনাপাথর লেক অনেক পর্যটকের কাছে 'নীলাদ্রি লেক' নামে পরিচিত। যদিও মুক্তিযুদ্ধের অন্যতম স্মৃতি বিজরিত এই লেককে মুক্তিযুদ্ধের পরপর 'শহীদ সিরাজ লেক' নামকরণ করেন স্থানীয়রা। এই অঞ্চলেই যুদ্ধ করতে গিয়ে শহীদ হওয়া সিরাজুল ইসলাম বীর বিক্রমের নামে এ নামকরণ করা হয়।

তবে  গত ২১ জুলাই জেলা প্রশাসন পর্যটন কর্পোরেশনের অর্থায়নে ওই এলাকায় ‘নীলাদ্রি ডিসি পার্ক’ নামে পার্ক নির্মান কাজ শুরু করে। সুনামগঞ্জের জেলা প্রশাসক সাবিরুল ইসলাম এই উন্নয়ন কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

শহীদ মুক্তিযোদ্ধার নাম বাদ দিয়ে ‘নীলাদ্রি ডিসি পার্ক’ নামকরণ করায় ক্ষোভ প্রকাশ করেন অনেকেই। এতে করে ‘নীলাদ্রি ডিসি পার্ক’ নাম বদল করে 'স্বাধীনতা পার্ক' নামকরণের সিদ্ধান্ত নেয় জেলা প্রশাসক। এছাড়া চুনাপাথর লেকের নাম 'শহীদ সিরাজ লেক' ও প্রতিটি টিলার নাম স্থানীয় একেকজন মুক্তিযোদ্ধার নামে করার সিদ্ধান্ত হয়।

আপনার মন্তব্য

আলোচিত