নিজস্ব প্রতিবেদক

০৭ মার্চ, ২০১৮ ১৮:০২

গুজরাটের বাঘে সিলেটে আতঙ্ক!

বুধবার সকাল থেকে একটি বাঘের ছবি ঘুরতে থাকে সিলেটের অনেকের ফেসবুকে। ছবিগুলোতে দেখা যায়, চা বাগানের ভেতর থেকে বেরিয়ে এসে সড়ক পেরোচ্ছে একটি রয়েল বেঙ্গল টাইগার।

ফেসবুকে এসব ছবি দিয়ে দাবি করা হয়, সিলেটের বিমানবন্দর সড়কে মঙ্গলবার রাতে এই বাঘের দেখা মিলেছে। অনেক ফেসবুকার বিমানবন্দর সড়ক এলাকার বাসিন্দাদের সতর্ক থাকারও আহ্বান জানান।

ফেসবুকারদের এমন দাবিকে কেন্দ্র করে সিলেটে বাঘের দেখা পাওয়ার সংবাদও পরিবেশন করে একাধিক সংবাদ মাধ্যম।

সম্প্রতি মালনীছড়া চা বাগানের ভেতর বাঘের পায়ের ছাপ পাওয়া যায়। এরপর বন বিভাগের পক্ষ বাঘের গতিবিধি সনাক্ত করতে চা বাগানে বিশেষ ক্যামেরা বসানো হয়।

ফলে ফেসবুক ও গণমাধ্যমে বাঘের ছবি দিয়ে সিলেট বিমানবন্দর সড়কে বাঘ দেখা মিলেছে- এমন প্রচারণায় বিভ্রান্ত হয়ে পড়েন অনেকে। বিমানবন্দর সড়ক এলাকার বাসিন্দাদের মধ্যে আতঙ্ক দেখা দেয়।

তবে, খোঁজ নিয়ে জানা গেছে চাউর হওয়া ছবিটি সিলেটের নয়। সম্প্রতি গুজরাটের একটি পত্রিকায় এই ছবিটি ছাপা হয়।  

বন বিভাগের সিলেট রেঞ্জের পক্ষ থেকেও সিলেটে বাঘের দেখা পাওয়ার সংবাদটি ভূযা বলে জানানো হয়েছে।

সিলেট বন বিভাগের ফেসবুক পেজ থেকে বুধবার বিকেলে দেওয়া এসংক্রান্ত একটি পোস্টে বলা হয়- সকলের সদয় অবগতির জন্য জানানো যাচ্ছে যে, ০৬/০৩/২০১৮ তারিখ রাতে সিলেট বিমান বন্দর সড়কে বাঘ দেখা গিয়েছে বলে একটি সংবাদ ভাইরাল হয়েছে। সরেজমিন তদন্ত ও ফেসবুকে আপলোড করা ছবিটি পর্যবেক্ষন করে দেখা গিয়েছে যে, সংবাদটি সম্পূর্ণ ভুয়া ও বানোয়াট। ভারতে ভাইরাল হওয়া একটি ছবিকে সিলেটের বলে চালিয়ে দেয়া হয়েছে। কাজেই সর্বসাধারনকে আতংকিত না হওয়ার জন্য অনুরোধ করা হল।

সিলেট বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) আরএসএম মুনিরুল ইসলাম বলেন, মালনীছড়া চা বাগানে বাঘের পায়ের ছাপ দেখে ধারণা করা হচ্ছে এখানে চিতা বাঘ থাকবতে পারে। আর ভাইরাল হওয়া ছবিতে রয়েল বেঙ্গল টাইগার দেখা যাচ্ছে। এ ছবিটি ভারতের একটি পত্রিকা থেকে নেওয়া হয়েছে।

তিনি বলেন, বাগানে বাঘের পায়ের ছাপ দেখে বাগানে ২টি নাইট ভিশন সেন্সর ক্যামেরা লাগাই। এখনো সেন্সরে কোনো কিছু দেখা যায়নি বলেও জানান তিনি।

আপনার মন্তব্য

আলোচিত