নিজস্ব প্রতিবেদক

০৮ মে, ২০১৮ ২০:০৬

টিলা কাটার দায়ে রাগীব আলীর চা বাগানকে জরিমানা

পরিবেশ অধিদপ্তর বা সরকারি সংস্থার অনুমোদন ব্যতীত অবৈধভাবে টিলা কাটার অপরাধে রাগীব আলীর মালিকানাধীন সিলেটের মালনীছড়া চা বাগানকে ৯ লাখ ২০ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইং।

মঙ্গলবার (৮ মে) পরিবেশ অধিদপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইংয়ের পরিচালকের পক্ষে সহকারী পরিচালক মো. মোজাহিদুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

পরিবেশ দূষণবিরোধী অভিযান ও পরিবেশ সংরক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে পরিবেশ দূষণের দায়ে ঢাকা, গাজীপুর, মুন্সীগঞ্জ ও ময়মনসিংহের ৮টি কারখানা এবং সিলেটের মালনীছড়া চা বাগানকে এ জরিমানা করা হয়।  জনদূর্ভোগ সৃষ্টি এবং নির্ধারিত মানমাত্রা বহির্ভূত বায়বীয় বর্জ্য পরিবেশে নির্গমন করে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধনের জন্য কারখানা ও চা বাগানকে মোট ৫৫ লক্ষ টাকা জরিমানা করে কর্তৃপক্ষ।

এছাড়া ত্রুটিপূর্ণ তরল বর্জ্য পরিশোধনাগার ইটিপির মাধ্যমে কারখানা পরিচালনার অপরাধে ঢাকার সাভারের তুরাগ গার্মেন্টস এন্ড হোসিয়ারীকে ২ লক্ষ ৩৯ হাজার ৩৬০ টাকা, কাজী ফুড ইন্ডাস্ট্রিজ লিমিটেড ২ লক্ষ ৭৮ হাজার ৫২৮ টাকা, ময়মনসিংহের ভালুকার এক্সপেরিয়েন্স টেক্সটাইল মিলসকে ২৫ লক্ষ ৩৯ হাজার ৫২০ টাকা, গাজীপুরের ডিবিএল সিরামিকস লিমিটেডকে ৭৫ হাজার ৯০০ টাকা, ঢাকার ডেমরার বাগদাদ টেক্সটাইল মিলস লিমিটেডকে ৬ লক্ষ ৫৪ হাজার ৩৩৬ টাকা এবং ত্রুটিপূর্ণ এটিপির মাধ্যমে কারখানা পরিচালনা করে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধনের অপরাধে মুন্সিগঞ্জের গজারিয়া আনোয়ার জুট মিলস লিমিটেডকে ৩ লক্ষ ৮০০ টাকা, আনোয়ার সিমেন্ট সিট লিমিটেডকে ৩ লক্ষ ৮০০ টাকা এবং আনোয়ার সিমেন্ট লিমিটেডকে ১ লক্ষ ৬৮ হাজার টাকা জরিমানা করা হয়।

প্রসঙ্গত, চলতি বছরের ১০ মার্চ অনুমতি ছাড়াই মালনীছড়া চা বাগানের টিলা কাটার খবর পেয়ে সাংবাদিকরা সেখানে গেলে ছবি তুলতে চাইলে বাধা দেয় বাগান কর্তৃপক্ষ। এরপর বিভিন্ন গণমাধ্যমে টিলা কাটার সংবাদটি প্রচার হওয়ার পর নজরে আসে পরিবেশ অধিদপ্তরের। এরই প্রেক্ষিতে রাগীব আলীর মালিকানাধীন এ বাগানকে জরিমানা করা হয়।

উল্লেখ্য, সিলেটের আলোচিত-সমালোচিত ব্যবসায়ী রাগীব আলীর মালিকানাধীন একাধিক চা বাগান রয়েছে। বাগান দখল করে মালিক বনে যাওয়ারও অভিযোগ আছে তাঁর বিরুদ্ধে। সিলেট নগরের আখালিয়ায় হাজার কোটি টাকার দেবোত্তোর সম্পত্তি তারাপুর চা বাগান প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে দখলের দুটি মামলায় গত বছরের শুরুর দিকে রাগীব আলী ও তার ছেলেকে ১৪ বছর করে কারাদণ্ড প্রদান করে সিলেটের একটি আদালত। দুটি মামলায়ই উচ্চ আদালতে আপীল করে বর্তমানে জামিনে আছেন পিতা-পুত্র।

আপনার মন্তব্য

আলোচিত