হৃদয় দাশ শুভ, শ্রীমঙ্গল

০৫ অক্টোবর, ২০১৮ ১৮:১২

শ্রীমঙ্গলে ১৬৮টি পূজা মণ্ডপে দুর্গাপূজার আয়োজন

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে এবার ১৬৮টি মণ্ডপে অনুষ্ঠিত হতে যাচ্ছে দুর্গাপূজা। শারদীয় দুর্গাপূজার শেষ মুহূর্তে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন নির্মাণ শিল্পীরা।

সনাতন ধর্মাবলম্বীদের বৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসবকে কেন্দ্র করে শ্রীমঙ্গলের সর্বত্র এখন উৎসবের আমেজ বিরাজ করছে। দুষ্টের দমন আর শিষ্টের পালনের জন্যই দেবী দুর্গার স্বর্গ থেকে আগমন ঘটেছিলো মর্ত্যলোকে। এরই ধারাহিকতায় হিন্দুধর্মাবলম্বীরা প্রতি বছর শারদীয় উৎসব হিসেবে দুর্গাপূজা উদযাপন করে আসছে। আগামী ১৫ অক্টোবর সোমবার ষষ্ঠী পূজার মধ্যদিয়ে শুরু হতে যাচ্ছে শারদীয় দুর্গাপূজা। বিগত বছরের তুলনায় এ বছর দুর্গোৎসবে প্রতিমা তৈরির ব্যয় বৃদ্ধি পাওয়ায় হিমশিম খেতে হচ্ছে আয়োজকদের। এরপরও থেমে নেই তাদের আয়োজন। রকমারি আলোকসজ্জার বর্ণালী বাহারে সাজানো হচ্ছে পূজা মণ্ডপ ও তার আশপাশ এলাকা। আর মাত্র কয়েক দিন বাকি। তাই কারিগররা রাত-দিন চালিয়ে যাচ্ছেন তাদের সাজসজ্জার কাজ। সব মিলে উৎসবে আমেজে সাজতে যাচ্ছে চায়ের রাজধানী শ্রীমঙ্গল।

বৃহস্পতিবার (৪ অক্টোবর) সরেজমিনে শ্রীমঙ্গল উপজেলার বিভিন্ন পূজামণ্ডপ ঘুরে দেখা গেছে, বিভিন্ন মণ্ডপে চলছে ব্যাপক প্রস্তুতি। শেষ পর্যায়ের প্রস্তুতি হিসেবে মণ্ডপগুলোতে দুর্গা প্রতিমার রং-তুলির কাজ চলছে। অপরদিকে চলছে সাজসজ্জা, আলোকসজ্জা, প্যান্ডেল ও ডেকোরেশনের কাজ।

এ ব্যাপারে উপজেলার বিভিন্ন পূজামণ্ডপের প্রতিমা শিল্পীদের সাথে কথা বলে জানা যায়, ইতোমধ্যে অধিকাংশ পূজামণ্ডপের প্রতিমা তৈরির কাজ প্রায় শেষ পর্যায়ে। এখন শেষ মুহূর্তে প্রতিমা শিল্পীরা তাদের নিপুণ হাতের ছোঁয়ায় প্রতিমা রংয়ের কাজে ব্যস্ত সময় পার করছেন।
 
বাংলাদেশ পূজা উৎযাপন পরিষদ শ্রীমঙ্গল উপজেলা শাখার যুগ্ম সাধারণ সম্পাদক উত্তম কুমার দাশ জানান, এই বছর উপজেলার ১৬৮টি মণ্ডপে শারদীয় দুর্গা পূজা অনুষ্ঠিত হবে। এর মধ্যে সার্বজনীন ১৫৫টি ও ব্যক্তিগত ১৩টি পূজা মণ্ডপে শারদীয় দুর্গা উৎসব পালিত হবে।

তিনি আরো বলেন, ইতোমধ্যে দুর্গাপূজার সার্বিক পরিস্থিতি নিয়ে প্রশাসনের সাথে আমাদের আলোচনা হয়েছে। আমরা প্রশাসন থেকে সার্বিক সহযোগিতার আশ্বাস পেয়েছি। নির্বিঘ্নে যাতে শারদীয় দূর্গোৎসব পালিত হয় এই বিষয়ে আমরা পূজা উদযাপন পরিষদ কাজ করে যাচ্ছি। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের বিষয়টি মাথায় রেখে দুর্গা পূজা যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন হয় এ ব্যাপারে আমরা সমগ্র শ্রীমঙ্গলবাসীর সহযোগিতা কামনা করছি।  

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে সিনিয়র সহকারী পুলিশ সুপার (শ্রীমঙ্গল-কমলগঞ্জ সার্কেল) মো. আশরাফুজ্জামান সিলেটটুডে টুয়েন্টিফোরকে বলেন, শারদীয় দূর্গোৎসব শ্রীমঙ্গলে ব্যাপক আকারে হয়। এই কারণে উপজেলার প্রতিটি পূজা মণ্ডপে নিরাপত্তা ব্যবস্থা জোরদার থাকবে। সাদা পোশাকের পাশাপাশি পুলিশ প্রশাসন ও আনসার সদস্যরা সার্বক্ষণিক নজরদারি রাখবেন। তাছাড়া পূজামণ্ডপগুলোতে সিসিটিভি ক্যামেরার ব্যবস্থাও থাকবে। বড় বড় পূজামণ্ডপগুলোর রাস্থায় মানুষ চলাচলের সুবিধার জন্য যানবাহন নিয়ন্ত্রণের বিষয়টি নজরদারিতে থাকবে।

আপনার মন্তব্য

আলোচিত