শ্রীমঙ্গল প্রতিনিধি

২৬ ফেব্রুয়ারি , ২০১৯ ১৭:২৭

শ্রীমঙ্গলে যুবকের তৎপরতায় শিকলবন্দি বানর উদ্ধার

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে চলন্ত পিকআপ ভ্যান থেকে শিকলে বাধা অবস্থায় একটি বানর উদ্ধার করে বন বিভাগের কাছে তুলে দিয়েছে এস কে দাশ সুমন নামের এক যুবক। শিকলে বাধা অবস্থা থেকে মুক্ত হয়ে বর্তমানে বানরটি লাউয়াছড়ার জানকি ছড়ার রেসকিউ সেন্টারে রয়েছে। বানরটিকে পরিবেশের সাথে খাপ খাইয়ে পুণরায় তাকে বনে মুক্ত করে দেওয়া হবে বলে জানিয়েছেন বন বিভাগের কর্মকর্তারা।

মঙ্গলবার সকালে মৌলভীবাজারের শ্রীমঙ্গল কলেজ সড়ক এলাকায় এই ঘটনাটি ঘটে।

বানর উদ্ধারকারী যুবক এস কে দাশ সুমন বলেন, মঙ্গলবার সকালে অফিসে যাওয়ার সময় দেখতে পাই মালবোঝাই একটি পিকআপ ভ্যানে বানরকে শিকলে বাঁধা অবস্থায় নিয়ে যাওয়া হচ্ছে। আমি ভ্যানটির পিছু নিয়ে কলেজ সড়কের সাব রেজিষ্ট্রার কার্যালয়ের সামনে পিকআপ ভ্যানটি আটকে বানরটি উদ্ধার করে বন বিভাগকে খবর দেই। তারা এসে প্রাণীটিকে উদ্ধার করে। তিনি বলেন, দেশের বন্যপ্রানীদের প্রতি মানুষের নির্দয় আচরণে আজ দেশের পরিবেশ ও জীববৈচিত্র আজ হুমকির মুখে। সবাইকে বন্যপ্রাণীকে রক্ষায় কাজ করতে হবে।

লাউয়াছড়া রেঞ্জ কর্মকর্তা মোনায়েম হোসেন বলেন, উদ্ধারকৃত বানরটি লাউয়াছড়া রেসকিউ সেন্টারে রাখা হয়েছে। দীর্ঘদিন লোকালয়ে শিকলে বাঁধা অবস্থায় থাকায় বানরটি সহজাত প্রবৃত্তি হারিয়ে ফেলেছে। আমরা তাকে সুষ্ট পরিচর্চার মাধ্যমে বনের পরিবেশের সাথে খাপ খাওয়ানোর জন্য কিছু দিন রেসকিউ সেন্টারে রেখে পরে তাকে লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করবো।

আপনার মন্তব্য

আলোচিত