সিলেটটুডে ডেস্ক

২৭ জুন, ২০১৯ ১৮:০৫

আসামের বাণিজ্যমন্ত্রীর সাথে সিলেট চেম্বার নেতৃবৃন্দের মতবিনিময়

সিলেট সফররত ভারতের আসাম সরকারের প্রতিনিধিদলের প্রধান এবং আসামের এইপিএ, শিল্প ও বাণিজ্যমন্ত্রী চন্দ্র মোহন পাটোয়ারি সিলেট চেম্বারের নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করেছেন।

বৃহস্পতিবার (২৭ জুন) সিলেট চেম্বার অব কমার্সের উদ্যোগে হোটেল স্টার প্যাসিফিকে সফররত ২০ সদস্যের উচ্চপর্যায়ের প্রতিনিধিদলের সাথে এই মতবিনিময় সভার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন সিলেট চেম্বারের প্রশাসক আসাদ উদ্দিন আহমদ।

মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে আসামের এইপিএ, শিল্প ও বাণিজ্যমন্ত্রী চন্দ্র মোহন পাটোয়ারি বলেন, বাংলাদেশ ও ভারত আমরা একসাথে উন্নতির দিকে এগিয়ে যাবো। আমাদের দুদেশের মধ্যে দীর্ঘদিনের আন্তরিক সুসম্পর্ক রয়েছে। সিলেট ও আসামের অর্থনৈতিক উন্নয়নে একসাথে কাজ করার এখনই সময়।  ‘সম্পর্কযাত্রা’র নতুন উদ্যমকে কাজে লাগিয়ে আমরা আবার ব্যবসা-বাণিজ্য, শিক্ষা, চিকিৎসা ও পর্যটন খাতে পারস্পরিক বিনিয়োগের মাধ্যমে একসাথে এগিয়ে যাবো।

আসামের মন্ত্রী আরো বলেন, কানেক্টিভিটি হচ্ছে বিজনেসের জন্য সবচেয়ে জরুরী বিষয়। কানেক্টিভিটি উন্নয়নে বিশেষ করে আসাম রাজ্যের সাথে যোগাযোগ বাড়ানোর জন্য স্থলপথ ও জলপথের উন্নয়ন করা হলেও আকাশপথে যোগাযোগ এতদিন ছিল না। আগামী ১লা জুলাই থেকে গৌহাটি-ঢাকা স্পাইস জেট এয়ারওয়েজের ফ্লাইট চালুর মাধ্যমে আকাশপথে যোগাযোগ স্থাপিত হবে। এর ফলে ব্যবসায়ীরা যেমন লাভবান হবেন তেমনিভাবে পর্যটন এবং বিভিন্ন ক্ষেত্রে যোগাযোগ সহজতর হবে।

তিনি বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রার ভূয়সী প্রশংসা করে বলেন, ৮% জিডিপি অর্জনসহ বাংলাদেশ গার্মেন্টস, প্লাস্টিক ইন্ডাস্ট্রি ও ফুড প্রসেসিং সেক্টরে ব্যাপক সাফল্য অর্জন করেছে। বাংলাদেশে ১০০টি ইকোনমিক জোন স্থাপন খুবই ভালো উদ্যোগ বলে তিনি মন্তব্য করেন। বাংলাদেশের অনেক খাদ্যসামগ্রী আসামে জনপ্রিয় বলে তিনি মন্তব্য করেন।

তিনি বলেন, সিলেটে যেমন বিনিয়োগের সম্ভাবনা রয়েছে তেমনিভাবে আসামেও বিনিয়োগের উপযোগী ক্ষেত্র রয়েছে। তিনি আসামে সিমেন্ট ফ্যাক্টরি স্থাপনের আহবান জানিয়ে বলেন, সিমেন্ট উৎপাদনের সকল কাঁচামাল আসামেই রয়েছে।

এসময়  তিনি এই আলোচনায় আমাদের দুদেশের বাণিজ্য বৃদ্ধিতে যেসব বিষয় উত্থাপিত হলো এগুলো নিয়ে আমরা কেন্দ্রীয় সরকারের সাথে আলোচনা করবেন বলে জানান। তিনি বলেন, দুদেশেই চিকিৎসা, শিক্ষা ও পর্যটন খাতে বিনিয়োগের সম্ভাবনা রয়েছে।

সভাপতির বক্তব্যে সিলেট চেম্বার অব কমার্সের প্রশাসক আসাদ উদ্দিন আহমদ বলেন, ‘সম্পর্কযাত্রা’ ব্যবসায়ীদের জন্য নতুন সম্ভাবনার দুয়ার উন্মুক্ত করবে। তিনি ১৯৭১ সালে বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে ভারতের অবদানের কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করে বলেন, ভারত এবং বাংলাদেশের মধ্যে খুবই হৃদ্যতাপূর্ণ সম্পর্ক রয়েছে। সিলেট বিনিয়োগের জন্য খুবই সম্ভাবনাময় স্থান। তিনি সিলেটের ট্যুরিজম ও আইটি সেক্টর বিশেষ করে কোম্পানীগঞ্জে ১৬৫ একর জায়গার উপর নির্মাণাধীন সিলেট হাই-টেক পার্কে বিনিয়োগের জন্য ভারতীয় বিনিয়োগকারীদের আহবান জানান।

আসাদ উদ্দিন বলেন, তামাবিল শুল্ক স্টেশনকে পূর্ণাঙ্গ স্থলবন্দরে রূপান্তর করা হলেও এর বিপরীতে ভারতীয় স্টেশনকে আধুনিকায়ন করা হয়নি। তিনি ডাউকিতে পূর্ণাঙ্গ স্থলবন্দর স্থাপনের অনুরোধ জানান। তিনি পারস্পরিক ব্যবসায়ীক অসুবিধাগুলো দূরীকরণে তিনি আসাম সরকারের সুদৃষ্টি কামনা করেন।

মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন গৌহাটিতে নিযুক্ত বাংলাদেশের সহকারী হাই কমিশনার ড. মোহাম্মদ তানভির মনসুর, সিলেটে নিযুক্ত ভারতীয় সহকারী হাই কমিশনার এল. কৃষ্ণমূর্তি, আসামের সোশ্যাল ওয়েলফেয়ার বিভাগের এডিশনাল চীফ সেক্রেটারি যীষ্ণু বড়ুয়া, সিলেটের কাস্টমস কমিশনার গোলাম মো. মুনীর, এফবিসিসিআই’র পরিচালক খন্দকার সিপার আহমদ, নুরজাহান হসপিটালের চেয়ারম্যান ডা. নাসিম আহমদ, সিলেট চেম্বারের প্রাক্তন সহ সভাপতি মো. এমদাদ হোসেন, প্রাক্তন পরিচালক ফালাহ উদ্দিন আলী আহমদ।

সভায় উপস্থিত ছিলেন ভারতীয় প্রতিনিধিদলের সদস্য আসাম রাজ্যের এমএলএ দিলিপ কুমার পাল, আমিনুল হক লস্কর, জয়রাম এংলেং, দীপক কুমার রাভা, সুমান হারিপ্রিয়া, মৃণাল সাইকিয়া, কুশাল দোয়ারি, দেবানন্দ হাজারিকা ও রানোজ পেগু, আসাম সরকারের কর্মকর্তা অবিনাশ পুরুষোত্তম, এস.এস. মীনাক্ষী সুন্দারাম, এম.এস. মানিভান্নান, উমানন্দ ডলে, রুবি শর্মা, ধ্রুবাজ্যোতি দাস, নাজরিন আহমেদ, দেবা কুমার মিশ্রা, রনজিৎ মজুমদার।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শফিকুল ইসলাম, ঢাকাস্থ ভারতীয় হাই কমিশনের ফার্স্ট সেক্রেটারি নবনীতা চক্রবর্তী, বিজিবির সেক্টর কমান্ডার কর্নেল মো. শহিদুল ইসলাম পিএসসি, বাংলাদেশ ব্যাংক সিলেটের নির্বাহী পরিচালক সৈয়দ তারিকুজ্জামান, মহাব্যবস্থাপক জীবন কৃষ্ণ রায়, সিলেট চেম্বারের প্রাক্তন সভাপতি ফখর উদ্দিন আলী আহমদ প্রমুখ।



আপনার মন্তব্য

আলোচিত