গোয়াইনঘাট প্রতিনিধি

২৯ অক্টোবর, ২০১৯ ১৬:৩৯

পাঠদানের অনুমতি পেয়েছে জাফলং হানিফা খাতুন মেমোরিয়াল কলেজ

সিলেটের জাফলং গোয়াইনঘাটে হানিফা খাতুন মেমোরিয়াল কলেজে পাঠদানের অনুমতি পাওয়া গেছে। কলেজ কর্তৃপক্ষের আবেদনের প্রেক্ষিতে গত ১৮ সেপ্টেম্বর পাঠদানের অনুমতি দেয় শিক্ষা মন্ত্রণালয়। যাবতীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন হওয়ার পর কলেজটি এখন পাঠদানের জন্য প্রস্তুত রয়েছে এবং শীঘ্রই কলেজের উদ্বোধন হবে বলে জানিয়েছেন কলেজ কর্তৃপক্ষ।

গোয়াইনঘাট উপজেলার ৩নং পূর্ব জাফলং ইউনিয়নাধীন বড়বন্দ মৌজার জাফলং-রাধানগর-গোয়াইনঘাট সড়কের পার্শ্বে জাফলং হানিফা খাতুন মেমোরিয়াল কলেজের অবস্থান। গোয়াইনঘাটের পূর্ব জাফলং রাধানগরের ব্যবসায়ী হেলাল উদ্দিনের অর্থায়নে শিক্ষা প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠিত হয়েছে।

কলেজ সূত্রে জানা যায়, আসন্ন একাদশ শ্রেণীর ভর্তি প্রক্রিয়ায় সরকারের সংশ্লিষ্ট দপ্তর থেকে পাঠদানের অনুমতি দেয়া হলে আনুষ্ঠানিক ভাবে যাত্রা শুরু করবে এই বিদ্যাপীঠ। প্রায় কোটি টাকারও বেশি ব্যয়ে ইতিপূর্বে ওই স্থানে ৬ বিঘা ভূমির উপরে একটি ভবন নির্মাণ, আসবাবপত্রের যোগান ও ১০ জন শিক্ষক, ১ জন এম.এল.এস.এস নিয়োগ প্রক্রিয়াও সম্পন্ন হয়েছে।

এ ব্যাপারে কথা হলে ব্যবসায়ী, উপজেলা যুবলীগের আহ্বায়ক ফারুক আহমদ জানান, অবহেলিত জনপদ পূর্ব জাফলংয়ের শিক্ষার ক্ষেত্রে নতুন দিগন্তের শুভ সূচনা হচ্ছে এই জাফলং হানিফা খাতুন মেমোরিয়াল কলেজটি। আমি আশাবাদী অত্রাঞ্চলের শিক্ষিত জনগোষ্ঠী গঠনে কলেজটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

শিক্ষাবিদ কামরুল আহমদ শেরগুল জানান, গোয়াইনঘাটের শিক্ষার মানোন্নয়নে বিভিন্ন স্থানে নতুন নতুন কলেজ স্থাপিত হচ্ছে। জাফলং হানিফা খাতুন মেমোরিয়াল কলেজটিও তারই ধারাবাহিকতার একটি অংশ। কলেজটির সার্বিক তত্ত্বাবদানে এবং সহযোগিতা দানে আমি একজন শিক্ষানুরাগী হিসাবে কাজ করে যাচ্ছি। আমি আশাবাদী বিদ্যাপীঠটির শিক্ষার কার্যক্রম চালু হলে গোটা উপজেলাবাসী উপকৃত হবেন।

গোয়াইনঘাট সরকারী কলেজের অধ্যক্ষ ফজলুল হক জানান, পিছিয়ে পড়া গোয়াইনঘাটের শিক্ষার পরিধিকে বেগবান এবং এগিয়ে নিতে উক্ত জাফলং হানিফা খাতুন মেমোরিয়াল কলেজটি পূর্ব জাফলং ইউনিয়নসহ গোয়াইনঘাটের শিক্ষার মানোন্নয়নে কাজ করবে। আমি কলেজটির প্রতিষ্ঠাতা পরিবারকে এমন মহতী উদ্যোগ নেয়ায় কৃতজ্ঞতা ও অভিনন্দন জানাই।

কলেজটির প্রতিষ্ঠাতা ব্যবসায়ী হেলাল উদ্দিন জানান, অবহেলিত আমাদের এলাকার শিক্ষা ব্যবস্থাকে এগিয়ে নিতে এবং ড্রপ আউট বন্ধ করণে জাফলং অঞ্চলে আমার মরহুম মায়ের নামে একটি কলেজ প্রতিষ্ঠার স্বপ্ন ছিল দীর্ঘদিনের। আল্লাহ’র অশেষ কৃপায় আমি কলেজটি বাস্তবায়ন করতে পেরেছি। সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ইতিপূর্বে পাঠদান অনুমতি দিয়েছেন। আশা করা যায় আগামী বছর থেকে অর্থাৎ আসন্ন একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রমের মধ্য দিয়েই উক্ত কলেজটি শিক্ষাক্ষেত্রে অবদান রাখতে আনুষ্ঠানিক যাত্রা শুরু করবে। আমি উক্ত বিদ্যাপীঠকে এগিয়ে নিতে সরকারের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী স্থানীয় সাংসদ ইমরান আহমদ,প্রশাসন,সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ,সুশীল সমাজের প্রতিনিধি,জনপ্রতিনিধি,সাংবাদিকসহ সর্বস্তরের জনসাধারণের সহযোগিতা কামনা করছি।

আপনার মন্তব্য

আলোচিত