সুনামগঞ্জ প্রতিনিধি

২৮ নভেম্বর, ২০১৯ ০১:২৩

হাওর বাঁধে দুর্নীতি: দুদকের মামলা অধিকতর তদন্তের আবেদন

সুনামগঞ্জের বোরো ফসলরক্ষা বাঁধ নির্মাণে দুর্নীতির মামলায় দুদকের দাখিলকৃত তদন্ত প্রতিবেদন গ্রহণ না করে অধিকতর তদন্তের আবেদন জানিয়েছে জেলা আইনজীবী সমিতি।

বুধবার সুনামগঞ্জের সিনিয়র স্পেশাল জজ আদালতে জেলা আইনজীবী সমিতির তৎকালীন সাধারণ সম্পাদক ও মামলার বাদী অ্যাড. আব্দুল হক এই আবেদন জানান।

প্রসঙ্গত, ২০১৭ সালে সুনামগঞ্জের ফসলরক্ষা বাঁধ নির্মাণে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির কারণে হাওরের ফসল ডুবে জেলাব্যাপি দুর্যোগ নেমে এসেছিল। বাঁধ দুর্নীতির সঙ্গে যুক্ত ৬১ জনকে আসামী করে (২০১৭ সালের ২ জুলাই) সুনামগঞ্জ সদর থানায় একটি মামলা (মামলা নম্বর ২, সুনামগঞ্জ সদর থানা) দায়ের করে দুদক। দুদকের সহকারী পরিচালক ফারুক আহমদ বাদী হয়ে এই মামলা দায়ের করেছিলেন।
 
একই অভিযোগে ২০১৭ সালের ৩ আগস্ট জেলা আইনজীবীর সমিতির সাধারণ সভার সিদ্ধান্ত মোতাবেক আদালতে পৃথক মামলা দায়ের করেন সুনামগঞ্জ জেলা আইনজীবী সমিতির তৎকালীন সাধারণ সম্পাদক। এই মামলায় সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তা, ঠিকাতার ও পিআইসি সংশ্লিষ্ট ১৩৯ জনকে অভিযোগ করা হয়। আদালত মামলাটি তদন্তের জন্য দুদকে প্রেরণ করেন। এখনো এই মামলার অভিযোগপত্র দেওয়া হয় নি।

অন্যদিকে, দুদকের দায়ের করা মামলার তদন্ত শেষে ফসল রক্ষা বাঁধ নির্মাণে জড়িত ঠিকাদার ও পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাসহ ৩৩ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করা হয়। যা চলতি বছরের ১০ ফেব্রুয়ারি অনুমোদন দেয় দুদক। দুদকের দায়ের করা মামলার শুনানীর দিন ধার্য্য ছিল  বুধবার। সুনামগঞ্জের সিনিয়র স্পেশাল জজ আদালতে মামলার শুনানি দিনেই জেলা আইনজীবী সমিতির তৎকালীন সাধারণ সম্পাদক এডভোকেট আব্দুল হক দুদকের তদন্ত প্রতিবেদন গ্রহণ না করে আদালতকে জানান, দুদকের তদন্ত প্রতিবেদনে অনেক ঠিকাদার ও পিআইসি সদস্যরা বাদ পড়েছে। এজন্য আইনজীবী সমিতির দায়ের করা মামলাকে দুদকের মামলার সঙ্গে সংযুক্ত করে ন্যায় বিচারের স্বার্থে অধিকতর তদন্তের আবেদন জানান।

আইনজীবী সমিতির দায়ের করা মামলার বাদী আব্দুল হক বলেন, ‘ন্যায় বিচারের স্বার্থে আদালতকে আমরা অনুরোধ জানিয়েছি, দুদকের আবেদন গ্রহণ না করার জন্য। কারণ দুদকের এই প্রতিবেদনে অনেক ঠিকাদার ও পিআইসি সদস্যরা বাদ পড়েছে।

দুদকের আইজীবি পিপি পরিতোষ দাশ জানান, আদালত মামলার আবেদনটি গ্রহণ করেছেন এবং বিষয়টির জন্য একটি তারিখ ধার্য্য রাখার আদেশ দেন ।

আপনার মন্তব্য

আলোচিত