নিজস্ব প্রতিবেদক

০২ ডিসেম্বর, ২০১৯ ১৪:২৭

অপরিকল্পিত উন্নয়নকাজের খেসারত!

সড়কে ভেঙে পড়লো নয়সাড়ক মসজিদের মিনার, বড় দুর্ঘটনা থেকে রক্ষা

সিলেট সিটি করপোরেশনের সহযোগিতায় ও নয়াসড়ক পঞ্চায়েত কমিটির উদ্যোগে নয়াসড়ক জামে মসজিদের পুনর্নির্মাণ কাজ চলছে। চলমান কাজের অংশ হিসেবে সোমবার সকালে মসজিদের মিনার ভাঙার কাজ শুরু হয়। তবে উঁচু মিনারটি ভাঙার আগে নেওয়া হয়নি কোনো নিরাপত্তা ব্যবস্থা। সড়কের যান চলাচল স্বাভাবিক রেখেই শুরু হয় ভাঙার কাজ। তাও উপর থেকে না ভেঙে নিচ থেকে ভাঙা শুরু করে সিটি করপোরেশনের শ্রমিকরা।

ভাঙার একপর্যায়ে পুরো মিনারটি ভেঙে হুড়মুড়িয়ে পড়ে সড়কের উপর। সোমবার (২ ডিসেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে মসজিদের মিনার ভাঙতে গিয়ে তা রাস্তায় ভেঙে পড়ে। এতে পার্শ্ববর্তী একটি বৈদ্যুতিক খুঁটিও হেলে পড়েছে। বিপর্যস্ত হয়ে পড়েছে নগরীর বিদ্যুৎ ব্যবস্থা। এতে মোস্তাক আহমেদ (৩৫) নামের এক মোটরসাইকেল আরোহী আহত হলেও বড় ধরণের ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পাওয়া গেছে। ফায়ার সার্ভিস ও স্থানীয়রা তাকে উদ্ধার করে হাসপাতালে পাঠায়।

অপরিকল্পিত কাজের কারণে এ দুর্ঘটনা ঘটেছে বলে মনে করেন প্রত্যক্ষদর্শীরা। উঁচু মিনার ভাঙার কাজ শুরুর আগে সড়কের যান চলাচল নিয়ন্ত্রণ করা, সড়কে যাতে মিনারের ইট সুরকি ছড়িয়ে না পড়ে সে জন্য প্রতিরক্ষা ব্যবস্থা রাখা এবং উপরের অংশ থেকে মিনার ভাঙার কাজ শুরু করা প্রয়োজন ছিলো বলে মনে করেন তারা।

সিলেট কোতোয়ালি থানার ওসি সেলিম মিয়াও অপরিকল্পিত কাজের কারণেই এ দুর্ঘটনা ঘটেছে বলে মনে করেন। তিনি বলেন, এসকেবেটর চালক কোনো ধরনের সুরক্ষামূলক ব্যবস্থা না নিয়েই কাজ শুরু করেন। পুলিশকেও বিষয়টি অবগত করা হয়নি। তার ভুলের কারণে এমন ঘটনা ঘটেছে। এ কারণে তাকে আটক করে থানায় নেওয়া হয়েছে।

বিদ্যুৎ বিতরণ বিভাগ সিলেটের প্রধান প্রকৌশলী প্রবীর কুমার দে সিলেটটুডে টোয়েন্টিফোরকে বলেন, সিটি করপোরেশনের একটা ভূমিকম্প ঘটিয়ে ফেলছে। তাদের পরিকল্পনাহীন কাজে আমরা বিপদে পড়েছি। অনেক এলাকা বিদ্যুৎহীন হয়ে পড়েছে। ঝামেলা করলো সিটি করপোরেশন অথচ বিদ্যুৎ না পেয়ে লোকজন এখন আমাদের গালি দিচ্ছে।

দুর্ঘটনার সময় ঘটনাস্থলে থাকা একাধিক এলাকাবাসী সিলেটটুডে টোয়েন্টিফোরকে বলেন, রোববার কয়েকজন ভাঙারি শ্রমিক (স্থাপনা ভাঙার কাজ করা শ্রমিক) মসজিদের মিনার ভাঙার কাজ পেতে এখানে আসেন। তারা মিনারের উপর থেকে ভেঙে-ভেঙে নিচে নামবেন বলে তাদের পরিকল্পনার কথা জানায়। কিন্তু মসজিদ কমিটি তাদের সেই প্রস্তাবে রাজি হননি।

এলাকাবাসীর অভিযোগ, সোমবার সকালে সিটি করপোরেশনের কয়েকজন কর্মী মসজিদের মিনার ভাঙার কাজ শুরু করেন। তারা মিনারের মাঝামাঝি অংশে এসকেবেটর দিয়ে ভাঙার কাজ শুরু করলে এক পর্যায়ে মিনারটি ভেঙে রাস্তায় গিয়ে পড়ে। অপরিকল্পিতভাবে কাজ করা ও তাড়াহুড়ো করতে গিয়ে এই দুর্ঘটনা ঘটেছে বলে মনে করেন তারা।

এ ব্যাপারে নয়াসড়ক পঞ্চায়েত কমিটির কারও বক্তব্য তাৎক্ষণিক ভাবে পাওয়া যায়নি। তবে সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী ঘটনাস্থলে উপস্থিত হয়ে জানান, এই ঘটনায় কারো গাফিলতি থাকলে তা খতিয়ে দেখা হবে। অপরিকল্পিত কর্মকাণ্ড সম্পর্কে জানতে চাইলে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

আপনার মন্তব্য

আলোচিত