মৌলভীবাজার প্রতিনিধি

২৭ ডিসেম্বর, ২০১৯ ২৩:২৪

নাসের রহমানের সিদ্ধান্ত গঠনতন্ত্র পরিপন্থী, স্বপদে বহাল ওয়ালী

এম নাসের রহমান ও আবদুল ওয়ালী সিদ্দিকী

মৌলভীবাজার জেলা বিএনপির সভাপতি নাসের রহমান কর্তৃক সহ সভাপতি আবদুল ওয়ালী সিদ্দিকীকে  অব্যাহতি দেওয়ার সিদ্ধান্তকে সম্পূর্ণ দলীয় গঠনতন্ত্র পরিপন্থী বলে জানিয়েছে কেন্দ্রীয় বিএনপি। ২৭ ডিসেম্বরর কেন্দ্রীয় বিএনপি সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক চিঠিতে এ সিদ্ধান্ত জানানো হয়।  

জানা যায়, গত ১২ ডিসেম্বর জেলা বিএনপির দপ্তর সম্পাদক মো. ফখরুল ইসলাম সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে ১০ ডিসেম্বর জেলা সভাপতি এম. নাসের রহমানের বাহারমর্দনস্থ বৈঠকখানায় বিএনপির এক জরুরি সভার বরাত দিয়ে সংগঠনের সহ-সভাপতি আবদুল ওয়ালী সিদ্দিকীকে অব্যাহতি দেওয়ার হয়। সভাপতি এম নাসের রহমান কর্তৃক এই সিদ্ধান্ত বিএনপির ‘গঠনতন্ত্র লঙ্ঘন’ এমন অভিযোগ আনেন আবদুল ওয়ালী সিদ্দিকী। তিনি বলেন, সভাপতি কাউকে সংগঠন থেকে অব্যাহতি দিতে পারেন না, কারণ বিএনপির গঠনতন্ত্র তাকে সে ক্ষমতা দেয়নি।

সেই আলোচনায় নতুন মাত্রা যোগ হয় যখন মৌলভীবাজার জেলা বিএনপির সাধারণ সম্পাদক মিজানুর রহমান বলেন, সহ-সভাপতি আবদুল ওয়ালী সিদ্দিকীকে অব্যাহতি দেওয়ার ওই বৈঠকে উপস্থিত ছিলেন না কেউ জানায়নি এবং  কেন্দ্রীয় কমিটির অনুমোদন ছাড়া কাউকে অব্যাহতি দেওয়া যায়না।

এ নিয়ে পক্ষে বিপক্ষে নালিশ গড়ায় কেন্দ্রে এবং কেন্দ্রে থেকে লন্ডনে অবস্থানরত দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কাছে। অবশেষে কেন্দ্রীয় বিএনপি আবদুল ওয়ালী সিদ্দিকীর পক্ষে মত দিয়েছে, অব্যাহতি পত্র গ্রহণ না করে  জেলা বিএনপির সভাপতি এম নাসের রহমানের সিদ্ধান্তকে দলীয় গঠনতন্ত্র বিরোধী তাই তা কার্যকর হবেনা এবং আবদুল ওয়ালী সিদ্দিকী পূর্বের পদে বহাল থাকবেন বলে জানানো হয়।
 
রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এই চিঠির অনুলিপি দেওয়া হয়েছে মৌলভীবাজার জেলা বিএনপির সাধারণ সম্পাদক ভিপি মিজানুর রহমানকে। মিজানুর রহমান চিঠি পাওয়ার সত্যতা স্বীকার করে সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমকে বলেন, কেন্দ্র সঠিক সিদ্ধান্ত নিয়েছে। কেন্দ্র ছাড়া কেউ জেলা বিএনপির সহসভাপতিকে অব্যাহতি দিতে পারেনা, তাই ওয়ালী সিদ্দিকীর পদবি যা ছিল তাই আছে; ১ দিনের জন্যও অব্যাহতি কার্যকর হয়নি।

এ বিষয়ে আবদুল ওয়ালী সিদ্দিকী সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমকে বলেন, দলের সিদ্ধান্ত সঠিক। আমি ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ দলের সিনিয়র মহাসচিবকে ধন্যবাদ দিচ্ছি। কেন্দ্রের এই সিদ্ধান্তে প্রমাণ হয়েছে আমি দলের গঠনতন্ত্র বিরোধী কোন কাজ করিনি।

তিনি বলেন, আমি একজন পোড় খাওয়া ত্যাগী রাজনৈতিক কর্মী। দলের প্রতিষ্ঠাকালীন থেকে সংগঠনের সাথে জড়িত। দলীয় গঠনতন্ত্র, মূলনীতি সমূহ ও বিধিনিষেধ মেনে এ যাবতকাল চলেছি। ভবিষ্যতে এইভাবেই দলীয় শৃঙ্খলা মেনে চলতে বদ্ধপরিকর আছি।

আবদুল ওয়ালী সিদ্দিকীকে প্রসঙ্গে জানতে যোগাযোগ না করার জন্য নিষেধ করায় জেলা বিএনপির সভাপতি নাসের রহমানের মন্তব্য জানা যায়নি। এর আগে অব্যাহতির প্রসঙ্গে মন্তব্য জানতে চাইলে তিনি এই প্রতিবেদককে বলেন তার (আবদুল ওয়ালী সিদ্দিকী) সম্পর্কে কোন কথা বলতে ‘ডোন্ট কল মি’।

আপনার মন্তব্য

আলোচিত