শ্রীমঙ্গল প্রতিনিধি

১৭ ফেব্রুয়ারি , ২০২০ ১৩:৫৭

শ্রীমঙ্গলে বিপন্ন প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার

মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার হোসনাবাদ চা বাগান থেকে একটি বিপন্ন প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার করেছে বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশন।

সোমবার (১৭ ফেব্রুয়ারি) লজ্জাবতী বানরটিকে উদ্ধার করা হয় বলে জানিয়েছেন বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব।

তিনি জানান, সম্প্রতি হোসনাবাদ এলাকার ভারত-বাংলাদেশ সীমান্তে কৃষি কাজের জন্য পাহাড়-টিলার বন-জঙ্গল কেটে পরিষ্কার করা হচ্ছে। এতে এ লজ্জাবতী বানরটির বসবাসের সঙ্কট দেখা দেয়াতে লোকালয়ে বেরিয়ে আসে। গত শনিবার রাতে হোসনাবাদ এলাকার হেলাল মিয়া নামের এক কৃষকের ঘরের পাশে বানরটি এসে ঘোরাফেড়া করতে থাকে। এ সময় একটি কুকুর তাকে তাড়া করে। হেলাল মিয়া ঘর থেকে বেড়িয়ে এসে এ বানরটিকে কুকুরের কাছ থেকে উদ্ধার করে তার কাছে নিয়ে আসে।

তিনি আরও জানান, হেলাল মিয়া বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে এসে এর পরিচালক সজল দেবকে একটি ভাল্লুক এর বাচ্চা ধরার গল্প শুনায়। সজল দেব আজ ভোরে শ্রীমঙ্গল সীমান্ত এলাকার হোসনাবাদ চা-বাগান যান। সেখান থেকে এ লজ্জাবতী বানরটিকে উদ্ধার করে নিয়ে আসেন।

সজল দেব বলেন, লজ্জাবতী বানর নিশাচর প্রাণি দিনে এদের দেখা পাওয়া দুষ্কর ব্যাপার রাতের বেলায় বনে তাদের বিচরণ করে থাকে। বানরটি শারীরিকভাবে ভালো রয়েছে। তবে দুদিন খাওয়া দাওয়া সঠিকভাবে না হওয়াতে বানরটি বেশ দুর্বল রয়েছে। তাকে সেবা-শুশ্রুষা দেয়া হচ্ছে।

তিনি আরও জানান, এ নিয়ে তার কাছে চারটি বিপন্ন প্রজাতির লজ্জাবতী বানর রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত