মাধবপুর প্রতিনিধি

২৬ এপ্রিল, ২০২০ ২০:১৫

করোনা মহামারীতে দুরবারী মুন্ডার খবর রাখেনি কেউ

সাংবাদিকের ফেসবুক স্ট্যাটাসে ত্রাণ পেলেন দুরবারী মুন্ডা

বর্তমান করোনা পরিস্থিতিতে নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর দূরবারী মুন্ডার পরিবারের সদস্যরা চরম দুর্ভোগে পড়েন। হবিগঞ্জের মাধবপুরে হাজারো পরিবারের মাঝে ত্রাণ বিতরণ হলেও এই নৃগোষ্ঠীর পরিবার কেউ খবর রাখেনি।

গত ২৪ এপ্রিল সিলেটটুডে টোয়েন্টিফোরের মাধবপুর উপজেলা প্রতিনিধি হামিদুর রহমান দূরবারী মুন্ডাকে রাস্তার পাশ থেকে শাক পাতা কুড়াতে দেখে তার সাথে কথা বলেন। পরে তার দুর্ভোগের বর্ণনা শুনে ফেসবুকে স্ট্যাটাস দেন তিনি। এই স্ট্যাটাস উপজেলা প্রশাসনের নজরে আসলে সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আয়েশা আক্তার ত্রাণ নিয়ে দূরবারী মুন্ডার বাড়িতে হাজির হন।

জানা যায়, মাধবপুর উপজেলার চৌমুহনী ইউনিয়নের হরিনখোলা গ্রামে নৃগোষ্ঠীর একটি পরিবার আছে। করোনা পরিস্থিতিতে দূরবারী মুন্ডার ৫ সদস্যের পরিবারে চরম দুর্ভোগ নেমে আসে। পরিবারের একমাত্র নাতির উপার্জিত অর্থে তার টানা পোড়েন সংসার চলত। বর্তমানে করোনার প্রভাবে কর্মহীন হয়ে পড়েন কাঠমিস্ত্রি নাতি। তাই অনাহার- অর্ধাহারে পার হচ্ছে সংসার।

বিজ্ঞাপন

দূরবারী মুন্ডা আক্ষেপ করে জানান, হাজারো মানুষের মাঝে নৃগোষ্ঠীর একমাত্র পরিবার হিসেবে তারা এখানে বসবাস করছেন কয়েক যুগ ধরে। কেউ তাদের সাথে মিশতে চায় না। খোঁজ ও নেয় না তেমন কেউ। তারা অনেকটা একঘরে জীবন যাপন করে। তাই এই মহামারীতে কেউ তার পাশে দাঁড়ায়নি। বয়সের বারে নুয়ে পড়া দূরবারী মুন্ডার সরকারি কোন ভাতা বা কার্ড পাননি এখনো।

মাধবপুর উপজেলা সহকারী কমিশনার ভূমি আয়েশা আক্তার বলেন, বিষয়টি সত্যিই মর্মান্তিক। হাজারো মানুষের বসবাস এখানে। কারো না কারো এ পরিবারের পাশে দাঁড়ানো উচিত ছিল। এই পরিবারকে সরকারী সুযোগ সুবিধার আওতায় কিভাবে নিয়ে আসা যায় এব্যাপারে উদ্যোগ গ্রহণ করবেন বলেও জানান সহকারী কমিশনার (ভূমি)আয়েশা আক্তার।

এদিকে মাধবপুর প্রেসক্লাবে সভাপতি মহিউদ্দিন আহম্মদ ও দূরবারীর পরিবারকে খাদ্যসামগ্রী উপহার দিবেন।

মহিউদ্দিন আহম্মেদ জানান খবরটি জানার পর সাংবাদিক হামিদুর রহমানের সাথে যোগাযোগ করে খাদ্যসামগ্রী উপহার নিয়ে সোমবার দূরবারী মুন্ডার বাড়ি যাবেন।

আদিবাসী সমিতির এক নেতা বলেন, মাধবপুর উপজেলার হরিনখোলা গ্রামে যে একটি নৃগোষ্ঠী মুন্ডা পরিবার রয়েছে তা আমরা জানতাম না। ভবিষ্যৎতে আমরা বিষয়টি মাথায় রাখবো।

চৌমুহনী ইউপি চেয়ারম্যান আপন মিয়া বলেন, দূরবারী মুন্ডার পরিবারকে সহযোগিতা করা হবে।

আপনার মন্তব্য

আলোচিত