বেনাপোল প্রতিনিধি

২৩ জানুয়ারি, ২০১৭ ১৯:১৯

২১ জেলায় চলছে পরিবহন ধর্মঘট, অচল বেনাপোল স্থলবন্দর

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলায় ডাক দেওয়া পরিবহন ধর্মঘটের প্রভাবে দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোলের আমদানি-রফতানি বাণিজ্য অচলাবস্থার মধ্যে পড়েছে। জরুরী শিল্পকারখানার কাঁচামালসহ পচনশীল পণ্য নিয়ে ট্রাক আটকে পড়ায় বিপাকে পড়েছে ব্যবসায়ীরা। তবে ধর্মঘটের মধ্যে এই পথে ভারত থেকে পণ্য আমদানি স্বাভাবিক আছে।

সোমবার (২৩ জানুয়ারি) সকাল থেকে পূর্ব ঘোষণা অনুযায়ী দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার পণ্য পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদ এই অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু করলে আমদানি পণ্য নিয়ে ট্রাক বন্দরে আটকে পড়ে।  

বেনাপোল ট্রাক ট্রান্সপোর্ট ইউনিয়নের সাধারণ সম্পাদক আজিম উদ্দিন গাজী জানান, তাঁরা পরিবহন ধর্মঘটের সমর্থন জানিয়েছেন। এতে পরবর্তী সিদ্ধান্ত না আসা পর্যন্ত বেনাপোল বন্দর থেকে সব ধরনের পণ্য পরিবহন বন্ধ থাকবে বলে জানান তিনি।

এদিকে ধর্মঘটের ফলে বেনাপোল বন্দরে প্রায় ৩ শতাধিক ট্রাক আমদানি পণ্য নিয়ে বন্দর এলাকায় আটকা পড়েছে। এসব পণ্যের মধ্যে সিল্ক কারখানায় ব্যবহৃত কাঁচামাল, জরুরী অক্সিজেন ও পচনশীল বিভিন্ন ধরনের পণ্য রয়েছে। দ্রুত সমাধান না হলে আটকে থাকা পণ্যে ব্যবসায়ীরা মারাত্মক ক্ষতিগ্রস্ত হবেন বলে জানা গেছে।

বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখার সহকারী রাজস্ব কর্মকর্তা তিতুমির আহম্মেদ জানান, শ্রমিক ধর্মঘটে বেনাপোল বন্দর থেকে আমদানি পণ্য পরিবহন বন্ধ থাকলেও ভারতের সাথে আমদানি কার্যক্রম স্বাভাবিক রয়েছে।

উল্লেখ্য, পরিবহনে অতিরিক্ত পণ্য বোঝাই না করতে প্রেস নোট জারি, অতিরিক্ত পণ্য পরিবহন নিয়ন্ত্রণ কেন্দ্র স্থাপন, ওয়েব্রিজে জরিমানা বাতিল, ১২ হাজার টাকা স্কেল জরিমানা প্রত্যাহার, ফেরিঘাটে চাঁদাবাজি ও অনিয়ম বন্ধ, কাগজপত্র পরীক্ষার নামে হয়রানি বন্ধ, পৌরসভা ও সিটি কর্পোরেশনের নামে চাঁদাবাজি বন্ধ, ব্রিজের টোল কমানো, অপ্রয়োজনীয় স্পিড ব্রেকার অপসারণ, প্রশিক্ষণের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স দেওয়া, জ্বালানি তেলের দাম কমানো, ভারতের পেট্রাপোল বন্দরে চালকদের নির্যাতন বন্ধ ও গত বছরের সীতাকুণ্ড থানায় ৪০০ জন অজ্ঞাত ট্রাক চালকের নামে মামলা প্রত্যাহারের দাবিতে তারা এ ধর্মঘট পালন করছেন।

আপনার মন্তব্য

আলোচিত