সিলেটটুডে ডেস্ক

২৭ জানুয়ারি, ২০১৭ ২২:০৫

দুর্বৃত্তের আগুনে পুড়ে ছাই স্কুল, কান্নায় ভেঙে পড়লেন ছাত্রীরা

গাইবান্ধার কুন্দের পাড়ায় গণ উন্নয়ন একাডেমী হাইস্কুল নামের একটি বালিকা বিদ্যালয়ে আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। সকালে পুড়ে ছাই হয়ে যাওয়া স্কুল দেখে একে অপরকে জড়িয়ে ধরে কান্নায় ভেঙে পড়েন ছাত্রীরা।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) গভীর রাতে এ আগুন দেয়া হয়।

আগুনে স্কুলের ৭টি কক্ষ, আসবাবপত্র, শিক্ষা সরঞ্জাম, শিক্ষার্থীদের ১২ বছরের অন্তত ২০ হাজার স্কুল সাটিফিকেট ও একটি এনজিওর অফিস পুড়ে যায়।

গণ উন্নয়ন একাডেমী হাইস্কুলের প্রধান শিক্ষক আসাদুর হক বলেন, সর্বনাশ হয়েছে। পড়ালেখা নিয়ে, দরিদ্র চরাঞ্চল  বাসীর শিক্ষা নিয়ে যারা রাজনীতি করতে পারে তাদের বিচার হওয়া দরকার।

কামারজানি ইউপি চেয়ারম্যান আব্দুস সালাম জানান,  ব্রহ্মপুত্র নদী চরাঞ্চলের কুন্দের পাড়ায় বালুচরে কোন স্কুল ছিলো না। এখানে শিক্ষা ব্যবস্থা নিয়ে কেউ এগিয়ে আসেনি। সেই বালুচরকে সবুজে পরিণত করে স্কুল প্রতিষ্ঠা করা হয়। আর এই স্কুল পুড়িয়ে দেয়ার ফলে চরাঞ্চলের ৬০০ নারী শিক্ষার্থীর ভবিষৎ অনিশ্চিত হয়ে পড়লো।

অফিস পুড়িয়ে দেয়ায় আগামী ২ ফেব্রুয়ারি শুরু হতে যাওয়া এসএসসি পরীক্ষা দেয়ার প্রস্তুতি নিতে থাকা ২ শতাধিক শিক্ষার্থীর ভবিষ্যৎ অনিশ্চয়তার মুখে পড়ে গেছে।

প্রধান শিক্ষক জানান, বেশ কিছু দিন ধরে কিছু লোক স্কুলের কার্যক্রমে বাধা দিয়ে আসছিলো। আমরা দূরের শিক্ষার্থীর জন্য আবাসিক ব্যবস্থা করে নজির সৃষ্টি করেছি, যা কারো কারো চক্ষুশুল হয়েছে। সে কারনেই পড়ালেখার উপর আঘাত এসেছে। ওই এলাকায় কিছু ব্যক্তি আরেকটি স্কুল প্রতিষ্ঠার জন্য পরিকল্পনা করে। এলাকাবাসী এর প্রতিবাদ জানায়। গতকাল বৃহস্পতিবার এ নিয়ে কুন্দেরপাড়া স্কুলের মাঠে এক সুধী সমাবেশ হয়। এতে দুর্বৃত্তরা ঈর্ষান্বিত হয়ে বৃহস্পতিবার গভীর রাতে স্কুলে আগুন দিয়ে পুড়িয়ে দেয় বলে ধারনা করা হচ্ছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আলীয়া জাহান ফেরদৌসী ও স্থানীয় পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ ঘটনায় এখনও কোনো মামলা দায়ের হয়নি।

আপনার মন্তব্য

আলোচিত