আন্তর্জাতিক ডেস্ক

২২ সেপ্টেম্বর, ২০২০ ১৩:৫৮

করোনার ভ্যাকসিন: বৈশ্বিক জোটে নেই চীন-যুক্তরাষ্ট্র

করোনাভাইরাসের ভ্যাকসিন দরিদ্র দেশগুলোর কাছে সহজলভ্য করার লক্ষ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও) যে কর্মসূচি নিয়েছে তাতে যোগ দিয়েছে বিশ্বের ৬৪টি সম্পদশালী দেশ। তবে এই তালিকায় নেই বিশ্ব অর্থনীতির প্রধান দুই দেশ যুক্তরাষ্ট্র ও চীন।

বার্তা সংস্থা এপির বরাত দিয়ে বাসসের এক খবরে বলা হয়, গ্লোবাল ভ্যাকসিন এলায়েন্স গ্রুপ (গাভি) এবং কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপার্ডনেস ইনোভেশন্স(সিইপিআই) এর সাথে যৌথ উদ্যোগে কোভিড-১৯ এর ভবিষ্যৎ ভ্যাকসিনের ন্যায়সঙ্গত বণ্টনের লক্ষ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা একটি কৌশল প্রণয়ন করেছে।

সেখানে বলা হয়, কোভ্যাক্স নামের এই কৌশল প্রণীত হলেও এটি তহবিল সংকটে ভুগছিল। এ অবস্থায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডব্লিওএইচও গত সপ্তাহে ধনী দেশগুলোকে এগিয়ে আসতে আরও উৎসাহিত করে। এ পর্যন্ত ৬৪টি ধনী দেশ এতে যোগ দেয়। আরও ৩৮টি দেশ যোগ দেবে বলে সোমবার এই তিন সংস্থা এক যৌথ বিবৃতিতে এ কথা জানায়।

বিজ্ঞাপন

এই কোভ্যাক্স পরিকল্পনার আওতায় ২০২১ সালের মধ্যে সারা বিশ্বের স্বাস্থ্য সেবাকর্মী এবং করোনায় ঝুঁকিপূর্ণদের জন্য ২ বিলিয়ন ডোজ ভ্যাকসিনের ব্যবস্থা করা হবে।

অন্যদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অব্যাহত সমালোচনার মধ্যে সংস্থাটিকে থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহারের প্রক্রিয়া চলছে যেখানে নতুন এই কর্মসূচির তালিকায় নেই বিশ্বের এক নম্বর অর্থনীতির দেশটি। তালিকায় নেই মহামারির উৎপত্তিস্থল দেশ চীনও।

এ প্রসঙ্গে গ্লোবাল ভ্যাকসিন এলায়েন্স গ্রুপের প্রধান শেঠ বার্কলে সাংবাদিকদের বলেন, বিশ্বের সকল দেশের সঙ্গেই কাজ করা কোভ্যাক্সের লক্ষ্য। সকল দেশের সঙ্গে আমাদের আলোচনা চলছে এবং এ আলোচনা অব্যাহত থাকবে।

অন্যদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রোস আধানোম ঘেব্রেইসুস বলেন, ‘আমাদের এই উদ্যোগে বিশ্ব জনসংখ্যার দুই তৃতীয়াংশ প্রতিনিধিত্বকারী দেশগুলো অংশ নিতে সম্মত হয়েছে। নজিরবিহীন এই সংকট মোকাবেলার বৈশ্বিক পদক্ষেপও হতে হবে নজিরবিহীন। হয় আমরা একসঙ্গে ডুবব, না হয় সাঁতরে যাবো।’

আপনার মন্তব্য

আলোচিত