সাহাদুল সুহেদ, স্পেন

২২ সেপ্টেম্বর, ২০২০ ২২:৩৭

এক সপ্তাহে স্পেনে ৩১ হাজারের অধিক করোনায় আক্রান্ত

স্পেনে করোনাভাইরাসের প্রকোপ দিনদিন বৃদ্ধি পাচ্ছে। মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) দেশটির স্বাস্থ্যমন্ত্রণালয় জানিয়েছে গত এক সপ্তাহে স্পেনে  ৩১হাজার ৪২৮জন করোনায় আক্রান্ত হয়েছেন, যার মধ্যে এক তৃতীয়াংশেরও বেশি রোগী শনাক্ত হয়েছে মাদ্রিদ অঞ্চলে। স্পেনের স্বাস্থ্যমন্ত্রী সালভাদর ইয়্যা মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) স্বাস্থ্য কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় মাদ্রিদবাসীকে একান্ত প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়ার অনুরোধ জানিয়েছেন। স্বাস্থ্যমন্ত্রণালয়ের সর্বশেষ তথ্য (২০ সেপ্টেম্বর পর্যন্ত) অনুযায়ী দেশটিতে  মার্চ মাসে করোনা মহামারি শুরুর পর এখন পর্যন্ত ৬লাখ ৭১ হাজার ৫০০ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৩০ হাজার ৬৬৩ জন মৃত্যুবরণ করেছেন।  

স্পেনে করোনা সংক্রমণের কেন্দ্রবিন্দুতে মাদ্রিদ অঞ্চল থাকায় ইতোমধ্যে মাদ্রিদ প্রাদেশিক সরকার ৩৭টি এলাকাকে লকডাউনের আওতায় এনেছে। সোমবার (২১ সেপ্টেম্বর) থেকে ঐ এলাকাগুলোতে লকডাউন কার্যকর রয়েছে, যা আগামী ১৪দিন বলবৎ থাকবে বলে ঘোষণা দিয়েছেন মাদ্রিদ প্রাদেশিক সরকারপ্রধান ইসাবেল দিয়াজ আইয়ুসো। পাশাপাশি নতুন করে আরো ১৬টি এলাকাকে লকডাউন করার পরিকল্পনার কথা জানিয়েছে মাদ্রিদ প্রাদেশিক সরকার।

লকডাউনের বিধি নিষেধের মধ্যে উল্লেখযোগ্য হলো- একান্ত প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়া (স্কুল বা কাজের উদ্দেশ্যে বের হওয়া, স্বাস্থ্য সেবা গ্রহণের জন্য স্বাস্থ্য কেন্দ্র, ফার্মেসির উদ্দেশে বের হওয়া যাবে), সভা সমাবেশ বা সামাজিক অনুষ্ঠানে ছয় জনের বেশি সমবেত না হওয়া, পাবলিক পার্কে না যাওয়া (পার্ক বন্ধ থাকবে), মার্কেট/ রেস্তোরাঁয় ধারণক্ষমতার ৫০শতাংশ মানুষের প্রবেশ  নিশ্চিত করা এবং  ফার্মেসি ও গ্যাস স্টেশন ছাড়া সকল ব্যবসা প্রতিষ্ঠান রাত ১০টার পর খোলা না রাখা ইত্যাদি।

এদিকে মাদ্রিদে করোনা পরিস্থিতির কথা বিবেচনা করে কাতালোনিয়া প্রাদেশিক সরকার মাদ্রিদে ভ্রমণ না করতে কাতালোনিয়ার অধিবাসীদের পরামর্শ দিয়েছে। সোমবার (২১ সেপ্টেম্বর) কাতালোনিয়ার প্রাদেশিক সরকার প্রধান কিম তররে মাদ্রিদ ভ্রমণ না করার সুপারিশ করার সময় আরো বলেন, মাদ্রিদ থেকে বিমান বা ট্রেনযোগে কাতালোনিয়ায় প্রবেশ করা যাত্রীদের অবশ্যই তাপমাত্রা পরীক্ষা করতে হবে।

আপনার মন্তব্য

আলোচিত