সিলেটটুডে ডেস্ক

০১ এপ্রিল, ২০২১ ১৭:১৯

শনাক্ত প্রায় সাড়ে ৬ হাজার, মৃত্যু ৫৯

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস শনাক্ত হয়েছে ৬ হাজার ৪৬৯ জনের দেহে। এ সময়ে ভাইরাসটিতে মৃত্যু হয়েছে ৫৯ জনের।

স্বাস্থ্য অধিদপ্তরের বৃহস্পতিবারের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

করোনায় এক দিনে মৃতের এ সংখ্যা দ্বিতীয় সর্বোচ্চ। এর আগে গত বছরের ৩০ জুন মৃতের সংখ্যা ছিল ৬৪।

অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ২২৬টি ল্যাবে ২৮ হাজার ১৯৮ নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২২.৯৪ শতাংশ। মোট শনাক্তের হার ১৩.১৫ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ৫৩৯ জন। মোট সুস্থ হয়েছেন ৫ লাখ ৪৪ হাজার ৯৩৮ জন। সুস্থতার হার ৮৮.২১ শতাংশ।

সবশেষ ২৪ ঘণ্টায় মৃত ৫৯ জনের মধ্যে ৩৫ পুরুষ ও ২৪ নারী রয়েছেন। বয়স বিবেচনায় তাদের মধ্যে বিশোর্ধ্ব এক, ত্রিশোর্ধ্ব চার, চল্লিশোর্ধ্ব ১১, পঞ্চাশোর্ধ্ব ১৩ ও ষাটোর্ধ্ব ৩০ জন।

বিভাগ অনুযায়ী, ঢাকায় ৪০, চট্টগ্রামে ৫, রাজশাহীতে ২, খুলনায় ৪, বরিশালে ১, সিলেটে ৫ ও রংপুরে ২ জনের মৃত্যু হয়েছে।

কয়েক দিন ধরে দেশে করোনায় শনাক্ত ও মৃত্যু বাড়ছে। বুধবার বিকেল পর্যন্ত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন রেকর্ডসংখ্যক ৫ হাজার ৩৫৮ জন। মারা গেছেন ৫২ জন।

এমন বাস্তবতায় স্বাস্থ্যমন্ত্রী বৃহস্পতিবার এক অনুষ্ঠানে বলেন, ‘প্রতিদিন যদি ৫০০ থেকে ১ হাজার রোগী হাসপাতালে ভর্তি হতে থাকে, তাহলে গোটা ঢাকা শহরকে হাসপাতাল করে ফেললেও রোগী রাখার জায়গা দেয়া যাবে না। এ জন্য যা করার এখনই করতে হবে।

‘এই মুহূর্তে যা করতে হবে তা হচ্ছে, যে যে স্থান থেকে করোনা সৃষ্টি হচ্ছে, সেই সকল স্থানে এখনই জরুরি প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। সবাইকে মাননীয় প্রধানমন্ত্রীর ১৮টি নির্দেশনা কঠোরভাবে মেনে চলতে হবে।’

করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে সরকার স্বাস্থ্যবিধি মেনে চলা নিশ্চিতে সম্প্রতি ১৮ দফা নির্দেশনা দেয়। এর মধ্যে রয়েছে উচ্চ সংক্রমণযুক্ত এলাকায় জনসমাগম নিষিদ্ধ করা। এ ছাড়া গণপরিবহনে মোট আসনের অর্ধেক যাত্রী পরিবহন করতে বলা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত