আন্তর্জাতিক ডেস্ক

২৪ জানুয়ারি, ২০২২ ১৩:৩৩

ভারতে টানা পাঁচ দিন ধরে দৈনিক শনাক্ত ৩ লাখের উপরে

ভারতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত আরও ৩ লাখ ৬ হাজার ৬৪ জনকে শনাক্ত করা হয়েছে। এনিয়ে টানা পঞ্চম দিনের মতো তিন লাখেরও বেশি কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছেন। দেশটিতে মোট শনাক্ত হয়েছেন ৩ কোটি ৯৫ লাখ ৪৩ হাজার ৩২৮ জন।

একই সময়ে  আক্রান্ত হয়ে ৪৩৯ জন মারা গেছেন। এ পর্যন্ত মারা গেছেন ৪ লাখ ৮৯ হাজার ৮৪৮ জন।

গত ২৪ ঘণ্টায় দেশটিতে নমুনা পরীক্ষা করা হয়েছে ১৪ লাখ ৭৪ হাজার ৭৫৩টি। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২০ দশমিক ৭৫ শতাংশ।

এই সময়ে সুস্থ হয়েছেন আরও ২ লাখ ৪৩ হাজার ৪৯৫ জন। মোট সুস্থ হয়েছেন ৩ কোটি ৬৮ লাখ ৪ হাজার ১৪৫ জন।

সোমবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিতে এ তথ্য জানানো হয়েছে।

ভারতে সংক্রমণ সবচেয়ে বেশি মহারাষ্ট্রে। এরপর রয়েছে, কেরালা, কর্ণাটক, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, পশ্চিমবঙ্গ, উত্তর প্রদেশ, দিল্লি, ওড়িষা ও ছত্তিশগড়।

গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে শনাক্ত হয়েছেন ৪০ হাজার ৮০৫ জন। ভারতে বর্তমানে করোনা শনাক্ত রোগী আছেন ৬২ হাজার ১৩০ জন।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইট সূত্রে জানা যায়, দেশটিতে গত ২৪ ঘণ্টায় ২৭ লাখ ৫৬ হাজার ৩৬৪ ডোজ টিকা দেওয়া হয়েছে। এখন পর্যন্ত দেশটিতে ১৬২ কোটি ২৬ লাখ ৭ হাজার ৫১৬ ডোজ টিকা দেওয়া হয়েছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, ভারতের মোট জনসংখ্যা ১৪০ কোটির বেশি। সেখানে প্রতি ১০ লাখ মানুষের মধ্যে গড়ে ৫ লাখ ১১ হাজার ৭১৫টি নমুনা পরীক্ষা করা হয়। আর বাংলাদেশে জনসংখ্যা ১৬ কোটি ৭২ লাখের বেশি। এখানে প্রতি ১০ লাখ মানুষের মধ্যে গড়ে ৭২ হাজার ৪৪৯টি নমুনা পরীক্ষা করা হয়।

উল্লেখ্য, গত বছরের ৩০ জানুয়ারি ভারতে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, সংক্রমণের দিক থেকে বর্তমানে বিশ্বে ভারতের অবস্থান দ্বিতীয়। ভারতের আগে রয়েছে যুক্তরাষ্ট্র ও পরে ব্রাজিল।

আপনার মন্তব্য

আলোচিত